যে ৩ কারণে আপনি আত্মবিশ্বাস হারিয়ে ফেলতে পারেন

মাঝে মাঝে এমন হতেই পারে যে আপনার মধ্যে আত্মবিশ্বাস খুঁজে পাচ্ছেন না। কারণ একজন মানুষের পক্ষে সব সময় শীর্ষে থাকা সম্ভব নয়। মানসিক চাপ, ক্লান্তিবোধ ইত্যাদি থাকতেই পারে। যার কারণে আপনার আত্মবিশ্বাসের মাত্রা কিছুটা কমে যেতে পারে।

এটি সাময়িক হতে পারে। এমন সমস্যা যদি বাড়তেই থাকে তবে একসময় আত্মবিশ্বাস পুরোপুরিভাবে হারিয়ে ফেলতে পারেন। যা আপনার জন্য মোটেও ঠিক নয়। এটি জীবনে চলার পথে আপনাকে নানা প্রতিকূলতার মধ্যে ফেলতে পারে। চলুন জেনে নেওয়া যাক, কোন ৩ কারণে আপনি আত্মবিশ্বাস হারিয়ে ফেলতে পারেন-

অতীতে কোনো ঘটনা ঘটে থাকলে

আপনি যদি অতীতে ব্যর্থতার মুখোমুখি হন কিংবা কোনো নেতিবাচক অভিজ্ঞতা হয়ে থাকে, তবে এটি আত্মবিশ্বাস হারিয়ে ফেলার একটি বড় কারণ হতে পারে। অতীতের নেতিবাচক অভিজ্ঞতাগুলো আপনাকে নেতিবাচকভাবে প্রভাবিত করতে পারে। যার ফলে আপনার পক্ষে আত্মবিশ্বাস এবং বিশ্বাস অর্জন করা কঠিন হয়ে পড়তে পারে। এই অভিজ্ঞতা ভবিষ্যতের প্রতিটি পদক্ষেপে আপনাকে প্রশ্নের সম্মুখীন করতে পারে। যার ফলে আপনি হারিয়ে ফেলতে পারেন আত্মবিশ্বাস।

অন্যের সঙ্গে নিজেকে তুলনা

যদি নিজেকে অন্যদের সঙ্গে তুলনা করার অভ্যাস থাকে, তবে এটি আপনার আত্মবিশ্বাস কমিয়ে ফেলবে। বর্তমানে সোশ্যাল মিডিয়ার যুগে এটি বেশি হয়ে থাকে। মানুষ ফেসবুক, ইন্সটাগ্রামে অন্যের জীবন দেখে হীনমন্যতায় ভুগে থাকে এবং নিজের আত্মবিশ্বাস হারিয়ে ফেলে। তবে এটি মোটেই ঠিক নয়। নিজেকে অন্যের সঙ্গে তুলনা করা বন্ধ করতে হবে।

সমর্থনের অভাব

মানুষের একে অপরের প্রতি সমর্থন অনেক গুরুত্বপূর্ণ একটি জিনিস। এটি আপনার আত্মবিশ্বাসের মাত্রা অনেক বাড়িয়ে তুলতে পারে। তাই যদি এমন হয়ে থাকে আপনাকে সমর্থন করার কেউ নেই, তবে আত্মবিশ্বাস হারিয়ে ফেলতে পারেন। তাই পরিবার,বন্ধু-বান্ধব সবার সঙ্গে সঠিক যোগাযোগ বজায় রাখা ভালো। যোগাযোগ বজায় রাখলে, সঠিক সময়ে অন্যদের কাছ থেকে সমর্থন পেতে পারেন।

সারাদেশে কুরিয়ার সার্ভিসের মাধ্যমে বিশ্বস্ততার সাথে ঔষধ ডেলিভারী দেওয়া হয়।

ঔষধ পেতে যোগাযোগ করুন :

ডা.হাকীম মিজানুর রহমান 
(ডিইউএমএস)
হাজীগঞ্জ, চাঁদপুর।
ইবনে সিনা হেলথ কেয়ার
একটি বিশ্বস্ত অনলাইন
স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান।
মুঠোফোন: 
চিকিৎসক) 
01762240650

(সকাল দশটা থেকে রাত্র দশটা।

নামাজের সময় কল দিবেন না।)

ই-মেইল : ibnsinahealthcare@gmail.com

সারাদেশে কুরিয়ার সার্ভিসে ঔষধ পাঠানো হয়।

শ্বেতীরোগ একজিমাযৌনরোগ, পাইলস (ফিস্টুলা) ও ডায়াবেটিসের চিকিৎসক।

আরো পড়ুন : শ্বেতী রোগের কারণ, লক্ষ্মণ ও চিকিৎসা

আরো পড়ুন : যৌন রোগের শতভাগ কার্যকরী ঔষধ

আরও পড়ুন: বীর্যমনি ফল বা মিরছিদানার উপকারিতা

আরো পড়ুন : অর্শ গেজ পাইলস বা ফিস্টুলা রোগের চিকিৎসা

আরো পড়ুন :  নারী-পুরুষের যৌন দুর্বলতা এবং চিকিৎসা

আরো পড়ুন : ডায়াবেটিস প্রতিকারে শক্তিশালী ভেষজ ঔষধ

আরো পড়ুন : দীর্ঘস্থায়ী সহবাস করার উপায়

Loading

শেয়ার করুন

Leave a Reply