Health logo

হার্ট অ্যাটাক ডায়াবেটিস ও ক্যানসার : কারণ ও প্রতিকার

হার্ট অ্যাটাক, ডায়াবেটিস ও ক্যানসার। কেমন হবে যদি মাত্র একটি সবজি খেলেই মানব শরীরে এই তিন রোগের সম্ভাবনা কমে আসে? বিশেষজ্ঞরা বলছেন এই সবজি একাই একশ।

এই সবজির নাম হলো ‘ব্রকোলি’। খোলা বাজারে পাওয়া না গেলেও হালফিলের রিটেল স্টোরগুলিতে এর দেখা মেলে। পাশ্চাত্য দেশগুলিতে আগে থেকেই খুব কম ক্যালোরি ও অনেক পুষ্টিগুণে সমৃদ্ধ ব্রকোলি খাওয়ার চল ছিল। বর্তমানে উপমহাদেশেও তা শুরু হয়েছে। চলুন একনজরে জেনে নেওয়া যাক, ব্রকোলির গুণাগুণ-

১. প্রচুর পরিমাণে দ্রবণীয় ফাইবার থাকায় দেহে কোলেস্টেরলের ভারসাম্য বজায় থাকে।

২. প্রচুর পরিমাণে ক্যালসিয়াম ও ভিটামিন-K থাকায় হাড়ের জন্য ভালো।

৩) গ্লুকোরাফ্যানিন, গ্লুকোনাস্টারটিন ও গ্লুকোব্রাসিসিন থাকায় শরীরকে ডিটক্স করে ব্রকোলি।

gif maker
৪. পরিপাক ভালো হতে সাহায্য করে। ফলে কোষ্ঠকাঠিন্য দূর হয়।

৫. ব্রকোলিতে দু’ধরনের ক্যারোটিনয়েড প্রচুর পরিমাণে থাকে। এক লুটেনিন, দুই জিয়াক্সাথিন। ফলে চোখের জন্য খুব ভালো। ছানি পড়তে দেয় না।

তাহলে আর দেরি না করে এখন থেকে প্রতি সপ্তাহে অন্তত তিন থেকে চারদিন খাদ্যতালিকায় ব্রকোলিকে রাখুন। সুস্থ থাকুন।

মহিলাদের হার্ট অ্যাটাকের লক্ষণ

জানেন কি? মহিলাদের হৃদরোগ ধরা পড়ার সম্ভাবনা কম থাকে। পুরুষের তুলনায় মহিলার সাধারণত দশ বছর দেরিতে এবং অনেক বেশি ঝুঁকি সহকারে রোগ ধরা পড়ে। তাদের মধ্যে পুরুষের তুলনায় লক্ষণগুলো (যেমন- বুকে ব্যথা এবং সেই ব্যথা কাঁধ, বাহু ও গলাতে ছড়িয়ে যাওয়া) কমই দেখা দেয়। অনেক মহিলার হার্ট অ্যাটাকের কারণ জানা যায় না, বিশেষ করে কম বয়সে অথবা ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে।”

তাই নারীদের হার্ট অ্যাটাকের কয়েকটি লক্ষণের দিকে বিশেষ নজর দেওয়া উচিত।

বুক ব্যথা: ব্যথা, চাপ অথবা বুকের যে কোনো অস্বস্তি মহিলাদের ‘হার্ট অ্যাটাক’য়ের লক্ষণ। তবে অনেকের বুক ব্যথা ছাড়াই হার্ট অ্যাটাক হয়ে থাকে। এই ধরনের বুক ব্যথায় অনেকটা চেপে আসা বা টান লাগার মতো অনুভূতি হতে পারে। আর এটা কেবল বুকের বাম পাশে নয় বরং বুকের যে কোনো জায়গায়ই হতে পারে।

গলা, মুখের হাড়, কাঁধ বা পিঠের উপরের অংশে ব্যথা: এই লক্ষণগুলো পুরুষের তুলনায় নারীদের মধ্যে বেশি দেখা যায়। এই ধরনের ব্যথা ধীরে ধীরে বাড়তে পারে আবার তীব্র হওয়ার আগে বিক্ষিপ্তভাবেও অনুভূত হতে পারে। হার্ট অ্যাটাকের ব্যথা কেবল বুকেই হবে এমন ধারণা থাকার ফলে এই ব্যথাগুলো এড়িয়ে যাওয়া হয়।

পেটের অস্বস্তি: পারিবারিকভাবে যদি হৃদরোগের সমস্যা থাকে তবে হঠাৎ পেটে ব্যথা, পেটে অস্বস্তি অথবা বুকে জ্বালাপোড়া ইত্যাদি এড়িয়ে যাওয়া ঠিক হবে না। এটা হার্ট অ্যাটাকের একটা লক্ষণ। অনেক মহিলা পেটে অত্যাধিক চাপ অনুভব করে যা অনেকটাই পেটের উপরের অংশে ভারী কিছু থাকার মতো, যা হার্ট অ্যাটাকের লক্ষণ।

শ্বাস প্রশ্বাস স্বল্পতা ও বমি ভাব: হঠাৎ করেই যদি শ্বাস প্রশ্বাসের দ্রুত ওঠানামা দেখা দেয় তাহলে বুঝতে হবে এটা হার্ট অ্যাটাকের একটা গুরুতর লক্ষণ। তাই যত তাড়াতাড়ি সম্ভব চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

ঘাম হওয়া: যে কোনো মরসুমেই কারণ ছাড়া হঠাৎ করে ঘাম দেখা দেওয়া হার্ট অ্যাটাকের লক্ষণ হতে পারে। এই অস্বাভাবিক ঘাম দেখা দিলে দ্রুত তার প্রতি মনোযোগী হওয়া উচিত।

দুর্বলতা: কোন ভারী পরিশ্রম করা ছাড়াই শরীর ক্লান্ত লাগলে বা দুর্বলতা কাজ করা হৃদযন্ত্রের চাপ নির্দেশ করে। খেয়াল রাখতে হবে এর সঙ্গে বুকের ব্যথাও জড়িত আছে কিনা।

nk meho night king

হাকীম মিজানুর রহমান (ডিইএএমএস)

ইবনে সিনা হেলথ কেয়ার

হাজীগঞ্জ, চাঁদপুর।

যোগাযোগ করুন : (সকাল ১০টা থেকে রাত ০৮ টা (নামাজের সময় ব্যতীত)

+88 01762240650, +88 01834880825

যৌন সমস্যা, ডায়াবেটিস, অশ্ব (গেজ, পাইলস, ফিস্টুলা),

হার্টের ব্লকেজ, শ্বেতপ্রদর, রক্তপ্রদর , আলসার, টিউমার

ইত্যাদি রোগের চিকিৎসা দেয়া হয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *