কালিজিরার পাঁচটি ব্যতিক্রম ব্যবহার

চাঁদপুর রিপোর্ট ডেস্ক :

কথায় আছে, মৃত্যু ছাড়া সর্বরোগের মহা ওষুধ কালিজিরা। ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, হৃদরোগের মতো ভয়ানক সব রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধে কালিজিরা সাহায্য করে। তা ছাড়া এটা যে একটি অতি স্বাস্থ্যকর খাবার সেটিও কারো অজানা নয়।

শুধু কালিজিরাতেই রয়েছে ১০০টির বেশি খাদ্যগুণ। অসুখের ওষুধ বলুন অথবা স্বাস্থ্য রক্ষার পথ্য, কোনোটাতেই কালিজিরার জুড়ি নেই। তবে এগুলো ছাড়াও কালিজিরার রয়েছে আরো বেশ কিছু ব্যবহার। আসুন, জেনে নিন কালিজিরার পাঁচটি অন্য রকম ব্যবহার।

পোকামাকড়ের উপদ্রবে
কালিজিরায় রয়েছে এমন উপাদান, যা পোকামাকড় সহ্য করতে পারে না। বিশেষ করে পিঁপড়া তাড়াতে কালিজিরা অসাধারণ। সুতি পাতলা কাপড়ে কালিজিরার ছোট ছোট পোটলা বানিয়ে ঘরের বিভিন্ন জায়গায় রেখে দিন। পোকামাকড়ের উপদ্রব কম হবে। বিশেষ করে আলমারি বা ওয়ারড্রোবে কাপড়ের ফাঁকে ফাঁকে কালিজিরার পোটলা রেখে দিলে পোকামাকড় ও ফাঙ্গাসের হাত থেকে কাপড় রক্ষা পাবে।

সর্দি ও ঠাণ্ডাজনিত মাথাব্যথায়
ঠাণ্ডা লেগে সর্দিতে নাক বন্ধ হয়ে যায় অনেকেরই। এ কারণে অনেকে শ্বাসকষ্ট ও মাথাব্যথাতেও ভোগেন। কালিজিরা এসব সমস্যা থেকে পরিত্রাণ দিতে পারে খুব সহজেই। না, খেতে হবে না! সামান্য কালিজিরা হাতের তালুতে নিয়ে আঙুল দিয়ে ডলে নিন। এরপর পাতলা সুতি কাপড় দিয়ে ছোট্ট পুটলি তৈরি করুন। এক নাক বন্ধ করে অন্য নাকে টানতে থাকুন। বন্ধ নাক খুলে যাবে। একই কাজ করুন মাথাব্যথাতেও। সাইনোসাইটিসের ব্যথাও এ কাজ করলে কমে যাবে।

দাঁত ব্যথায়
দাঁতে ছিদ্র হলে বা মাড়ির কোনো সমস্যা হলে দাঁতে প্রচণ্ড ব্যথা হয়। এই ব্যথা দূর করতে ব্যবহার করতে পারেন কালিজিরা। কালিজিরার তেল দিতে পারেন দাঁতের ছিদ্রতে বা মাড়িতে। অথবা সামান্য কিছু কালিজিরা থেঁতো করে নিয়ে দাঁতের ছিদ্রতে দিন বা মাড়িতে প্রলেপ দিন। দাঁতের ব্যথা কিছুক্ষণের মধ্যেই কমে যাবে।

শিশুদের ঠাণ্ডা লাগায়
ছোট শিশুদের চট করে ঠাণ্ডা লেগে যায়। ঠাণ্ডার কারণে বুকে কফ জমে যাওয়া বা শ্বাসকষ্ট শিশুদের খুব ভোগায়। শিশুদের ঠাণ্ডার সমস্যায় কালিজিরা ও সমপরিমাণ সরিষা মিহি করে বেটে নিয়ে শিশুর মাথার তালু ও বুকে প্রলেপ দিন। দ্রুত সমস্যা দূর হবে।

গ্যাসের সমস্যা
গ্যাসের কারণে বুকে জ্বালাপোড়া, পেটে ব্যথা বা পেট ফুলে যেতে পারে। এ ক্ষেত্রে এক গ্লাস পানিতে এক চা চামচ কালিজিরা ভালো করে ফুটিয়ে নিন। পানি ছেঁকে নিয়ে কুসুম গরম অবস্থায় পান করুন। আরাম পাবেন।

গায়ের ব্যথা
গায়ের ব্যথায় খুব ভালো কাজে দেয় কালিজিরার তেল। তেল হালকা গরম করে নিন। ব্যথার জায়গায় আলতো হাতে লাগান। মালিশ করবেন না। ব্যথা বেশি হলে দিনে অন্তত দুবার এভাবে কালিজিরার তেল ব্যবহার করুন।

নিয়মিত কালোজিরা খেলে শরীরের অভ্যন্তরের ও বাহিরের অংশের জন্য উপকারি। সুতরাং সুস্বাস্থ্যের জন্য নিয়মিত কালোজিরা খান।

নির্ভেজাল কালো জিরার তেল পেতে যোগযোগ করুন :

কুরিয়ার সার্ভিসের মাধ্যমে বাংলাদেশের যে কোনো স্থানে পৌঁছে দেয়া যাবে।

(সকাল ১০ টা থেকে বিকেল ১টা এবং দুপুর ৪টা থেকে রাত ৮টা, নামাজের সময় ব্যতীত)

হাকীম মুহাম্মদ মিজানুর রহমান (ডিইউএমএস)

মুঠোফোন : +88 01777988889 / +88 01762240650

ফেইসবুক পেজ : web.facebook.com/ibnsinahealthcare

অথবা সরাসরি যোগাযোগ করুন : IBN SINA HEALTH CARE,

Hazigonj. Chandpur.

ই-মেইল : ibnsinahealthcare@gmail.com

শ্বেতী, যৌনরোগ, হার্পিস, পাইলস, ডায়াবেটিস,  অ্যালার্জি, লিকুরিয়া, ব্রেনস্ট্রোক, হার্ট ও শিরার ব্লকেজ, উচ্চ রক্তচাপ, হার্ট অ্যাটাক, চর্মরোগ, ক্যান্সার, আইবিএস, বাত বেদনা,  জন্ডিস, লিভার সমস্যাস্ত্রী রোগ, গাউট, পক্ষাঘাত, , স্বপ্নদোষ নিরাময়-সহ সর্বরোগের চিকিৎসা করা হয়।

সর্বশেষ আপডেট : বাংলাদেশ সময় : ১১:১৮ পূর্বাহ্ন,  ২৪ নভেম্বর ২০১৭, শুক্রবার

আরও পড়ুন : 

নিয়মিত আপডেট পেতে আমাদের পেইজে লাইক দিন এবং শেয়ার করুন …

 

1,167 জন পড়েছেন

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অনুমতি ব্যতীত এই সাইটের কোনো সংবাদ, ছবি অন্য কোনো মাধ্যমে প্রকাশ আইনত দণ্ডনীয়