life style health

মূত্রনালির সংক্রমণ বা ইউরিন ইনফেকশন : কারণ ও প্রতিকার

লাইফস্টাইল ডেস্ক :

মূত্রনালির সংক্রমণ বা ইউরিন ইনফেকশনের এক এবং একমাত্র সমাধান কি অ্যান্টিবায়োটিক? অনেকে তাই মনে করেন। ইউরিন ইনফেকশন খুব-ই বিরক্তিকর একটি রোগ। মূলত মেয়েরাই এই সমস্যায় ভোগে। একবার এই রোগ ধরা পড়লে সারা জীবন ঘানি টানতে হয়। তবে ঘরোয়া ভাবে একটু সচেতনতার মাধ্যমে এই যন্ত্রণা অনেকটাই কমিয়ে আনা যায়।

ইউরিন ইনফেকশন কমিয়ে আনার ঘরোয়া উপায়গুলো কী ?

পানি! পানি!! পানি!!!

প্রচুর পরিমাণে পানি পান করুন। পানি শরীরে ইনফেকশন সৃষ্টিকারী ক্ষতিকারক ব্যাকটেরিয়া বের করে দিতে সাহায্য করে যা ইউরিন ইনফেকশন কমিয়ে আনে।

মুত্রত্যাগে দেরি নয় !

প্রস্রাব আসলে চেপে রাখবেন না। প্রস্রাব শরীরের ভেতরে থাকলে ইনফেকশন হওয়ার সম্ভাবনা বৃদ্ধি পেতে থাকে। প্রত্যেকবার প্রস্রাবের সাথে কিছু কিছু ব্যাকটেরিয়া শরীর থেকে বের হয়ে যায়। তাই যথা সময়ে প্রস্রাব করা খুব-ই জরুরী।

ভিটামিন ‘সি’-র উপকারিতা !

প্রচুর পরিমাণে ভিটামিন সি যুক্ত খাবার খান। ভিটামিন সি প্রস্রাবকে অম্লীয় বা অ্যাসিডিক করে তোলে, ফলে শরীরের ক্ষতিকারক ব্যাকটেরিয়াগুলো মারা যায়।

ঢিলেঢালা পোশাক পরুন !

আপনার পরিধেয় কাপড়ের দিকে নজর রাখুন। অতিরিক্ত আঁটসাঁট কাপড় পরিধান করলে ইউরিন ইনফেকশন গুরুতর আকার ধারণ করতে পারে। ঢিলাঢালা আরামদায়ক কাপড় পড়া উচিৎ।

খাবার খান বুঝেসুঝে !

যে সকল খাবার ইউরিনারি ট্র্যাক্ট অর্থাৎ মুত্রনালিতে অস্বস্তি সৃষ্টি করে সে সকল খাবার খাওয়া বন্ধ রাখুন। যেমন- ক্যাফেইন, অ্যালকোহল, কার্বোনেটেড ড্রিংকস, মশলাযুক্ত খাবার, নিকোটিন ইত্যাদি।

ধূমপান মদ্যপান ত্যাগ করুন। নিয়মিত ব্যায়াম করুন। ঢিলাঢালা সুতির অন্তর্বাস ব্যবহার করুন। পরিষ্কার-পরিচ্ছন্ন থাকুন।

বেকিং সোডা

৮ আউন্স পরিষ্কার পানিতে ১ চা চামচ বেকিং সোডা মিশিয়ে পান করলে হৃৎপিণ্ডের জ্বালা-পোড়া ব্যতীত শরীরের অন্য যেকোনো জ্বালা-পোড়া কমে যায়। তবে অতিরিক্ত বেকিং সোডা শরীর খারাপের কারণ হতে পারে। তাই পরিমাণমত বেকিং সোডা ব্যবহার করুন।

ঔষধ পেতে যোগাযোগ করুন :

হাকীম মিজানুর রহমান (ডিইউএমএস)

হাজীগঞ্জ, চাঁদপুর।
একটি বিশ্বস্ত অনলাইন স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান।

মুঠোফোন : 01742057854 (সকাল দশটা থেকে বিকেল ৫টা)

ইমো/হোয়াটস অ্যাপ : 01762240650

শ্বেতীরোগ,  একজিমা, যৌনরোগ, পাইলস (ফিস্টুলা) ও ডায়াবেটিসের চিকিৎসক।

সারাদেশে কুরিয়ার সার্ভিসে ঔষধ পাঠানো হয়।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *