পেটের মেদ ও চর্বি কমাতে করণীয়

0
36

ডা. মিজানুর রহমান : 

মেদহীন পেট সবারই কাম্য। অন্যদের মতো আপনারও নিশ্চয় চাই মেদহীন পেট। অথচ আপনার চাওয়াকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে পেটে জমছে চর্বি। আর এই চর্বি থেকে আপনি খুব সহজেই মুক্তি পেতে পারেন এর জন্য দরকার সচেতনতা।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

লেবুর শরবত পান : লেবুর শরবত দিয়ে আপনার দিন শুরু হোক। কারণ লেবুর শরবত পেটের চর্বি দূর করার জন্য খুবই উপকারী। এক গ্লাস হালকা গরম পানিতে লেবু ও লবণ দিয়ে শরবত করে নিয়মিত পান করলে পেটের চর্বি থেকে মিলবে মুক্তি।

সাদা চালের ভাত : পেটের চর্বি দূরে রাখতে হলে সাদা চালের ভাত থেকে দূরে থাকুন। এর পরিবর্তে আটার তৈরি খাবার খেতে হবে।

চিনি ও চিনি জাতীয় খাবার : পেটের চর্বি থেকে রেহাই পেতে হলে চিনি ও চিনি জাতীয় খাবারের সঙ্গে শত্রুতা ছাড়া উপায় নেই। চিনি জাতীয় খাবার শরীরের বিভিন্ন অংশে চর্বি জমাতে কার্যকর ভূমিকা রাখে, বিশেষ করে পেট ও ঊরুতে।

প্রচুর পানি পান : প্রচুর পানি পানের বিকল্প নেই। পেটের চর্বি থেকে মুক্তি পেতে হলে পানির সঙ্গে বন্ধুত্ব করতে হবে। কেননা পানি আপনার শরীরের পরিপাক ক্ষমতা বাড়িয়ে দেয় এবং শরীর থেকে ক্ষতিকর জিনিস বের করে দিতে সাহায্য করে।

কাঁচা রসুন : সকালে দুই বা তিন কোয়া কাঁচা রসুন খেতে হবে। লেবুর শরবত পান করার পরই এটি খেয়ে নিলে ভালো ফল পাওয়া যাবে। এই পদ্ধতি আপনার শরীরের ওজন কমানোর প্রক্রিয়াটি দ্বিগুণ গতিতে করবে। সেই সঙ্গে আপনার শরীরের রক্ত সঞ্চালন হবে মসৃণ গতিতে।

মসলা সমৃদ্ধ রান্না : আপনার খাবারকে মসলা সমৃদ্ধ করে তুলুন। দারুচিনি, আদা, কাঁচা মরিচ দিয়ে রান্না করুন আপনার খাবার। কেননা এসব মসলা স্বাস্থ্যকর সব উপাদানে ভরপুর। এগুলো আপনার শরীরের রক্তে শর্করার মাত্রা কমিয়ে রাখতে সহায়তা করে।

ফলমূল খাওয়া : সকালের নাশতায় অন্য খাবারের পরিমাণ কমিয়ে সেখানে স্থান করে দিতে হবে ফলের। প্রতিদিন সকালে এক বাটি ফল খেলে পেটে চর্বির জমার হাত থেকে অনেকটা রেহাই পাওয়া যাবে।

এ ছাড়াও রয়েছে ফ্লাকসিড অয়েল। এটি দেহের দ্রুত মেদ ও চর্বি কমাতে একটি কার্যকরী প্রাকৃতিক ঔষধ। যাতে কোনো প্রকার কেমিক্যাল নেই। ঔষধটি পেতে হলে যোগাযোগ করুন।

For further information, please contact: Dr. Mizanur Rahman, (BUMS) Unani Medicine Experienced. Mobile: +88 01777988889

ফেসবুকে মন্তব্য করুন
360 জন পড়েছেন