সফল হতে চান? বদলে ফেলুন এই ৬টি অভ্যাস

মার্ক জুকারবার্গ, বিল গেটস, স্টিভ জবস্‌ প্রমূখ সফল ব্যক্তিদের দেখে অনেকেরই মনে একটা প্রশ্ন জাগে – এরা কীভাবে এতো সফল?

হয়তোবা এদের মতো সফল হতে পারবেন না, তাই বলে কি সফলতাও আপনার দ্বার চুমতে পারে না? কিন্তু সেই পথে বাধা হয়ে থাকছে ছোট ছোট কিছু অভ্যাস।

যে সকল অভ্যাস আপনাকে সফল হতে দিচ্ছে না

নিজেকে নিয়েই সন্দেহ করা

আত্মবিশ্বাস ছাড়া জীবনে সফলতা তো দূরে থাক সফলতার আলোও পাবেন না। নিজের কাজের প্রতি যখন আপনার নিজেরই সন্দেহ, তখন অন্যেরা আপনার কাজে কীভাবে আস্থা পাবে?

সবসময় নেতিবাচক চিন্তাভাবনা করা

সফল হতে হলে যেকোনো ক্ষেত্রে নেতিবাচক দিক মাথায় রেখে ইতিবাচক চিন্তা করতে হবে। নেতিবাচক চিন্তার ফলে আসে ভয়, আর ভয় আপনাকে এগোতে দেবে না।

জুকারবার্গ যদি ফেসবুক বানানোর আগে ভয় পেয়ে পিছিয়ে যেতেন তাহলে তার নাম আজ আপনার আমার সবার মুখে মুখে থাকতো না।

নিজের সাথে আশেপাশের সবাইকে তুলনা করা

যে অন্যকে কটাক্ষ করে, সে নিজেই হেরে যাওয়ার ভয়ে ভীত। অন্যকে নিচু বা খারাপ প্রমাণ করে কখনও উপরে ওঠা যায় না। জীবনে সফল হতে মানুষের ভাল গুণকে শ্রদ্ধা করুন এবং সেটা নিজের মধ্যে নেওয়ার চেষ্টা করুন।

সময় নষ্ট করা

সময়ের কাজ সময়ে করা জরুরী। এখন না পরে, পরে না বিকালে, বিকালে না কাল, কাল না পরশু – এভাবে চলতে থাকলে কাজে ভাঁটা পড়ে।

অলসতা করে সারা বছর পড়াশুনা না করে শুধু পরীক্ষার আগের রাতে পড়লে কি ভাল রেজাল্ট করা সম্ভব? তেমনি ঠিকমত কাজ না করে কি অফিসে প্রোমোশন হবে?

সকলকে খুশি করে চলা

“আমি সবাইকে খুশি রাখব”- এটা মাথায় থাকলে আপনি শুধু সবাইকে খুশিই করে যাবেন, আপনার কোনো মূল্যায়ন হবে না। অন্যকে সাহায্য করতে কোন বাধা নেই, তবে সেটা যেনো নিজের কাজের ক্ষতি না করে হয়।

লক্ষ্যভ্রষ্ট হয়ে যাওয়া

জীবনে কী করতে চান সেটা নির্দিষ্ট করা অত্যন্ত জরুরী। সঠিক লক্ষ্য নির্ধারণ করতে না পারলে লক্ষ্যভ্রষ্ট হওয়ার সম্ভাবনা অনেক বেশি।

একবার লক্ষ্য নির্ধারণ করে ফেললে সেখান থেকে আর সরে পড়া উচিৎ নয়। আজ এটা করছি কাল ওটা এভাবে কাজ করতে থাকলে আর কিছু হোক অন্তত সফল হওয়া সম্ভব নয়।

Loading

শেয়ার করুন

Leave a Reply