Health doctor treatment 2

দাঁতের ক্ষয় রোধে ঘরোয়া প্রতিকার

লাইফস্টাইল ডেস্ক :

দাঁত থাকতে দাঁতের মর্ম বুঝতে হয়, না হলে পরে আফসোস করা ছাড়া কোনও উপায় থাকেনা। দাঁতের ক্ষয় হওয়ার পেছনে আমাদের খাদ্যাভ্যাস অনেকাংশে দায়ি থাকে।যে যে খাবার গুলি বিশেষ করে দাঁতের ক্ষয় করে থাকে, মিষ্টি জাতীয় খাবার তার মধ্যে অন্যতম।

সেই সঙ্গে খাবার খেয়ে ঠিক মতো মুখ না ধোওয়া, দাঁতের যত্ন না করার মতো বিষয়ও দাঁতের ক্ষয়ের পিছনে বিশেষ ভূমিকা পালন করে থাকে। দাঁত বাঁচাতে এমন সহজ কিছু পদ্ধতির সম্পর্কে আলোচনা করা হল, যা মেনে চললে আপনার দাঁতের কোন ক্ষয় তো হবেই না, সেই সঙ্গে বুড়ো বয়সে দাঁত পরে যাওয়ার চিন্তাও দূর হবে-

আসুন জেনে নেওয়া যাক সে সম্পর্কে-

১। পেয়ারা পাতা : দাঁতের সুরক্ষায় এই প্রকৃতিক উপাদানটির কোনও বিকল্প হয়না বললেই চলে। কারণ এতে উপস্থিত অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান দাঁতের স্বাস্থ্যকে চাঙ্গা রাখতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। এক্ষেত্রে ১-২ টা পেয়ারা পাতা নিয়ে কিছুক্ষণ চিবিয়ে ফেলে দিতে হবে। এর ফলে দাঁতের শক্তি এবং দাঁত আরও মজবুত হতে শুরু করবে।

২। গ্রিন টি : শরীরকে সুস্থ রাখতে গ্রিন টি-এর যেমন কোনও বিকল্প হয়না, তেমনি দাঁতের সুরক্ষাতেও এই পানীয়টি বিশেষ ভূমিকা পালন করে থাকে।এতে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট এক্ষেত্রে বিশেষ ভাবে কাজে লেগে থাকে। দিনে ৩-৪ কাপ গ্রিন টি খেলে দাঁতের বেশ উপকার হয়, সেই সঙ্গে শরীররে প্রতিটি অঙ্গ এতটাই কর্মক্ষম হয়ে ওঠে যে সার্বিক ভাবে শরীরের উন্নতি ঘটে।

৩। তুলসি পাতা : মুখের ভেতর উপস্থিত ক্ষতিকর ব্যাকটেরিয়াদের মেরে ফেলার মধ্যে দিয়ে তুলসি পাতা একদিকে যেমন মুখের দুর্গন্ধ দূর করে, তেমনি ক্যাভিটি এবং প্লাকের মতো সমস্যাকে ধারে কাছে দূর করে দেয়।

৪। আমলকি : আমলকিতে উপস্থিত ভিটামিন সি শরীরে প্রবেশ করার পর শুধু রোগ প্রতিরোধ ক্ষমতার উন্নতি ঘটায় না, সেই সঙ্গে দাঁতের বাইরের স্তর কে এতটাই শক্তিশালী করে দেয় যে ক্যাভিটি হোক কী ব্যাকটেরিয়া, কোনও কিছুই ধারে কাছে ঘেঁষতে পারেনা। দাঁতের পাশাপাশি শরীরকে রোগ মুক্ত রাখতে প্রতিদিন ১-২ টা আমলকি খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা।

৫। পিপারমেন্ট পাতা : এই পাতাটি নিয়মিত খেলে মুখের দুর্গন্ধ দূর হাওয়ার সঙ্গে সঙ্গে দাঁতে পোকা লাগার আশঙ্কাও হ্রাস পায়।কারণ পিপারমেন্ট পাতায় উপস্থিত একাধিক উপাকারি উপাদান এক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করে থাকে।

৬। হলুদ : এতে উপস্থিত অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল প্রপাটিজ দাঁতে পোকা লাগতে দেয় না। সেই সঙ্গে ব্যাকটেরিয়াল ইনফেকশনের হাত থেকে দাঁতকে রক্ষা করতেও বিশেষ ভূমিকা নেয়।

ঔষধ পেতে যোগাযোগ করুন :

হাকীম মিজানুর রহমান (ডিইউএমএস)

হাজীগঞ্জ, চাঁদপুর।
একটি বিশ্বস্ত অনলাইন স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান।

মুঠোফোন : 01742057854 (সকাল দশটা থেকে বিকেল ৫টা)

ইমো/হোয়াটস অ্যাপ : 01762240650

শ্বেতীরোগ,  একজিমা, যৌনরোগ, পাইলস (ফিস্টুলা) ও ডায়াবেটিসের চিকিৎসক।

সারাদেশে কুরিয়ার সার্ভিসে ঔষধ পাঠানো হয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *