বাতের ব্যথা থেকে মুক্তি পেতে করণীয়

0
116

ভালো করে খোঁজ নিলে দেখা যাবে প্রায় প্রতিটি পরিবারেই একজন করে বাতের ব্যথায় আক্রান্ত রোগী পাওয়া যাবে। সব মিলিয়ে প্রায় ১০০ রকমের বাতের ব্যথার রোগ পাওয়া যায়, তবে বেশীরভাগ ক্ষেত্রেই বাত জনিত ব্যথাকে (arthritis) অন্যান্য রোগের প্রাথমিক লক্ষণ হিসেবে ধরা হয়।

আবার এমনটাও দেখা যায় বাত বংশগত ভাবেও হয়ে থাকে। তাই এ ব্যথার উপশমে নিম্নলিখিত পদ্ধতিগুলো ব্যবহার করতে পারেন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

আদা (Ginger):

চীনে ও ভারতে গত ২৫০০০ বছর থেকে আদাকে ব্যথা উপশমকারী হিসেবে ব্যবহার করা হচ্ছে। প্রতিদিন এক থেকে দুই কাপ আদা চা খাওয়ার অভ্যাস গড়ে তুলতে পারলে আপনার বাতের ব্যথা অনেকাংশে কমে আসবে।

গরম পানি দিয়ে গোসল (warm water bath):

আপনার যেকোন ধরণের ব্যথা কমাতে গরম পানির তুলনা হয়না। সেই সূত্র ধরে বাতের ব্যথা কমাতে আপনি গরম পানি দিয়ে গোসল করতে পারেন। যারা অতিরিক্ত বাতের ব্যথায় আক্রান্ত তারা নিয়মিত গরম পানি দিয়ে গোসল করে দেখুন ব্যথা কমে যাবে।

পেপারমিন্ট (peppermint):

আমরা অনেকেই জানি যে পেপারমিন্ট মাথা ও দাঁতে ব্যথায় দারুণ কাজে দেয়। কিন্তু অনেকেই জানেন না যে এটি বাতের ব্যথার কষ্ট কমাতেও খুব কাজ করে। তাজা পাতা শুকিয়ে দুই তিনটি পাতা দুই কাপ পানিতে দিয়ে কমপক্ষে ১৫ মিনিট জাল দিয়ে সেটিকে এক কাপ পরিমাণে এনে এই পানীয় টুকু পান করুন। দেখবেন আস্তে আস্তে আপনার বাতের ব্যথা কমে আসবে।

দারুচিনি ও মধু (cinnamon and honey):

দারুচিনি ও মধুর সম্মিলিত উপাদান বাতের ব্যথায় খুব কার্যকরী। এক টেবিল চামচ মধু ও হাফ টেবিল চামচ দারুচিনি পাউডার এক কাপ গরম পানিতে মিশিয়ে প্রতিদিন নাশতার আগে গ্রহণ করলে বাতের ব্যথা কমে যায়। আপনার ব্যথার পরিমাণ অনুযায়ী দারুচিনি ও মধুর মাত্রা বাড়াতে পারেন।

হলুদ (turmeric):

বাতের ব্যথার অন্যতম সহজলভ্য ঘরোয়া প্রতিষেধক হলো হলুদ। এটি এমন একটি উপাদান যা সবার বাড়িতেই পাওয়া যায়। কিছু সমীক্ষায় দেখানো হয়েছে হলুদের ব্যথা বিরোধী ও অ্যান্টি অক্সিডেন্ট বৈশিষ্ট্য সমূহ বাতের ব্যথার উপর সরাসরি কাজ করে।

যেখানে সামান্য একটু চেষ্টা করে আপনি ঘরোয়াভাবে বাতের (arthritis) ব্যথার প্রতিকার করতে পারেন সেখানে আর ব্যথা কষ্ট না করে উপরের পদ্ধতিগুলো ব্যবহার করে দেখুন। অন্যথায় স্থায়ী ভেষজ চিকিৎসা গ্রহণ করুন। এতে আপনার বাত-ব্যথার স্থায়ীভাবে উপশম হবে।

 

ঔষধ পেতে যোগাযোগ করুন :

(সকাল ১০ টা থেকে বিকেল ১টা এবং দুপুর ৪টা থেকে রাত ৮টা, নামাজের সময় ব্যতীত)

হাকীম মুহাম্মদ মিজানুর রহমান (ডিইউএমএস)

মুঠোফোন : +88 01777988889 / +88 01762240650

ফেইসবুক পেজ : web.facebook.com/ibnsinahealthcare

অথবা সরাসরি যোগাযোগ করুন : IBN SINA HEALTH CARE,

Hazigonj. Chandpur.

ই-মেইল : ibnsinahealthcare@gmail.com

শ্বেতী, যৌনরোগ, হার্পিস, পাইলস, ডায়াবেটিস,  অ্যালার্জি, লিকুরিয়া, ব্রেনস্ট্রোক, হার্ট ও শিরার ব্লকেজ, উচ্চ রক্তচাপ, হার্ট অ্যাটাক, চর্মরোগ, ক্যান্সার, আইবিএস, বাত বেদনা, গাউট, পক্ষাঘাত,   জন্ডিস, লিভার সমস্যা,  স্ত্রী রোগ, স্বপ্নদোষ নিরাময়-সহ সর্বরোগের চিকিৎসা করা হয়।

 

সর্বশেষ আপডেট : বাংলাদেশ সময় : ১১:১৮ পূর্বাহ্ন,  ২০ নভেম্বর ২০১৭, সোমবার

আরও পড়ুন : 

নিয়মিত আপডেট পেতে আমাদের পেইজে লাইক দিন এবং শেয়ার করুন …

 

ফেসবুকে মন্তব্য করুন
1,333 জন পড়েছেন