মুখের দুর্গন্ধ দূর করার সহজ উপায়

লাইফস্টাইল ডেস্ক

নিয়মিত দাঁত ব্রাশ করেও মুখের দুর্গন্ধ নিয়ে সমস্যায় ভোগেন অনেকেই। মুখের দুর্গন্ধকে সাধারণত এসিড ব্রেথ বা বেড ব্রেথ বলা হয়ে থাকে। সাইনাসের সমস্যা হলে, মুখ পরিষ্কার-পরিচ্ছন্ন না থাকলে, ঠিকমতো পানি পান না করলে, মুখের সহায়ক উপকারী লালা উৎপন্ন না হলে, দাঁত ও মাড়ির বিভিন্ন অসুখ হলে সাধারণত মুখে দুর্গন্ধের সৃষ্টি হয়। যারা কেবল মুখ পরিষ্কার রেখে দুর্গন্ধ দূর করতে পারেন না তারা নিচের ঘরোয়া পদ্ধতি অনুসরণ করুন এটি দুর্গন্ধ দূর করতে দ্রুত কাজ করবে।

এক টেবিল চামচ লেবুর রস, এক চা চামচ দারুচিনি গুঁড়া ও দুই চা চামচ মধু নিন। এবার একটি পাত্রে সব উপাদান নিন, এর মধ্যে সামান্য পানি ঢালুন। সমস্ত উপাদানগুলোর ভালোভাবে মিশ্রণ নিশ্চিত করুন। এবার এটি দিয়ে মুখ কুলকুচি করুন বা গার্গল করুন। এভাবে কয়েক মিনিট করার পর মুখ ধুয়ে ফেলুন। মুখের সম্পূর্ণ দুর্গন্ধ রোধে দিনে অন্তত দুবার এটি করুন।

লেবুর রস, দারুচিনি ও মধুর মিশ্রণ মুখের দুর্গন্ধ দূর করতে খুবই কার্যকর। লেবুর মধ্যে রয়েছে প্রাকৃতিক পরিষ্কারক উপাদান। এটি দাঁতের ময়লা ও প্লাক কমায়; মুখ সতেজ করে। মধু মুখের লালা ভালোভাবে উৎপন্ন করতে কাজ করে। মুখ শুষ্ক থাকলে দুর্গন্ধ হয়। আর দারুচিনি দুর্গন্ধ দূর করতে উপকারী।

 

সর্বশেষ আপডেট : বাংলাদেশ সময় : ১১:১৮ পূর্বাহ্ন,  ২৪ নভেম্বর ২০১৭, শুক্রবার

আরও পড়ুন : 

নিয়মিত আপডেট পেতে আমাদের পেইজে লাইক দিন এবং শেয়ার করুন …

 

Loading

শেয়ার করুন

Leave a Reply