স্বপ্নে যদি মৃত্যু দেখেন তাহলে কি করবেন

0
315

ফিচার ডেস্ক

অনেকেই ঘুমের ঘোরে বার বার মৃত্যুর স্বপ্ন দেখেন। নিজের বা অন্যের, পরিচিত বা অপরিচিত, প্রিয় বা অপ্রিয়। এমন স্বপ্ন কম গুরুত্ব বহন করে না। কারণ সে হয়তো আপনাকে কিছু বলতে চাইছে। তাই বিশেষ ইঙ্গিতপূর্ণ হতে পারে স্বপ্নটি।

বিশেষজ্ঞরা বলেন, বার বার মৃত্যুর স্বপ্ন দেখা মানে আপনার জীবন থেকে কোনো একটি অধ্যায়কে মুছে ফেলতে চাওয়া।

জীবনের অবাঞ্ছিত মুহূর্তগুলোকে বাদ দেওয়ার ইচ্ছাই ভেসে ওঠে স্বপ্নে। অথবা খুব প্রিয় বা কাছের কাউকে হারাতে হতে পারে। তবে এর বিপরীত ব্যাখ্যাও রয়েছে— হয়তো কোনো ব্যক্তির ওপর রাগ বা বিরক্তিই প্রতিফলিত হয় মৃত্যুর স্বপ্নে।

gif maker

এখানেই শেষ নয়— যদি আপনি নিজের প্রতি কোনো কারণে অসন্তুষ্ট হন, তবে স্বপ্নে একাধিক বার মৃত্যুর দৃশ্য দেখতে পারেন। এছাড়া প্রিয় মানুষ বিপদে পড়লেও সে ক্ষেত্রে মৃত্যু স্বপ্ন দেখতে পারেন।

তবে যা-ই হোক না কেন, এ স্বপ্নের হাত থেকে মুক্তি পেতে চাইলে নিজেকে সময় দিতে হবে। নিজের বিশ্লেষণ করতে হবে। তবে সমাধান সম্ভব। কারণগুলো খুঁজে বের করে, সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে সমস্যা মিটিয়ে নেওয়াই ভালো।

স্বপ্নে নিজেকে মৃত্যু বরণ করতে দেখলে যা হয়

মাওলানা মনযূরুল হক

স্বপ্ন : আমি স্বপ্নে দেখি যে, আমি মারা যাচ্ছি। এ সময় আমি বলছি যে, হে আল্লাহ, আমাকে এত তাড়াতাড়ি মৃত্যু দিয়ো না। আমাকে দুনিয়াতে আমল করা সুযোগ দাও। তারপর ঘুম ভেঙ্গে যায়। এই স্বপ্নের ব্যাখ্যা কী ?

ব্যাখ্যা : ইবনে সিরীন [রহ] বলেন- যদি কোনো ব্যক্তি স্বপ্নে দেখে যে, সে কোনো রোগ-ব্যাধি অথবা মৃত্যুর কোনো আলামত ছাড়াই মারা গেছে, তবে সে দীর্ঘ হায়াত লাভ করবে। আর যদি কোনো ব্যক্তি স্বপ্নে দেখে যে, সে মারা গেছে, আর এ কারণে কান্নাকাটি ও দাফন-কাফনে লোকজন জড়ো হয়েছে, তবে তার দুনিয়া নিরাপদ থাকবে। কিন্তু তার আখেরাত অত্যন্ত সঙ্কটাপন্ন অবস্থায় আছে। কিন্তু যদি দেখে যে, সে মারা গেছে, তবে মৃত্যুর কোনো পরিবেশ সেখানে নেই। তবে বাড়ি ঘর ক্ষতিগ্রস্ত হবার আশঙ্কা আছে।

সূত্র : আর-রুইয়াতু ওয়াত-তাবীর, ইবনে সিরীন [রহ] সংকলন ও গ্রন্থনা : মাওলানা মনযূরুল হক

এ বিভাগের অন্যান্য সংবাদ

আরও পড়ুন : 

নিয়মিত আপডেট পেতে আমাদের পেইজে লাইক দিন এবং শেয়ার

 

 

ফেসবুকে মন্তব্য করুন
1,390 জন পড়েছেন