ভিটামিন অতিরিক্ত খেলে যেসব ক্ষতি করে

0
24

প্রকাশিত: ০২:৩৮ পিএম, ২৪ জানুয়ারি ২০১৮

 

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

লাইফস্টাইল ডেস্ক

সুস্থ শরীরের জন্য দরকার সঠিক পরিমাণ ভিটামিন। আর সেটা আসে সুষম খাদ্য থেকেই। কিন্তু প্রতিদিনের ব্যস্ততায় না আছে সময়, না আছে সঠিক ডায়েট। ভিটামিনের ঘাটতি পূরণে মুঠো মুঠো সাপ্লিমেন্ট। অতিরিক্ত ভিটামিন সাপ্লিমেন্ট শরীরের কী কী ক্ষতি করতে পারে, দেখে নিন এক ঝলকে।

আরো পড়ুন : শ্বেতী রোগের কারণ, লক্ষ্মণ ও প্রতিকার

চোখের স্বাস্থ্য ভাল রাখতে এবং স্নায়ু রোগ নিরাময়ে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট ভিটামিন এ-র জুড়ি নেই। সম্প্রতি, মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ক্যানসার ইনস্টিটিউটের বিশেষজ্ঞেরা জানিয়েছেন, অধিক মাত্রায় এই সাপ্লিমেন্ট নিলে ফুসফুস ক্যানসারের ঝুঁকি বাড়ে। সেই সঙ্গে লিভারের নানা সমস্যা হতে পারে।

আরো পড়ুন : যৌন সমস্যার সমাধানে করণীয়

দেহের প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে ভিটামিন বি-৬। সেই সঙ্গে জোগায় এনার্জি। বিশেষজ্ঞেরা জানাচ্ছেন, দিনে ১০০ মিলিগ্রামের বেশি এই সাপ্লিমেন্ট নিলে স্নায়ু রোগের সম্ভাবনা বাড়ে। নানাবিধ চামড়ার রোগ এবং হৃদরোগের ঝুঁকি বাড়তে পারে।

আরো পড়ুন : ডায়াবেটিস থেকে মুক্তির সহজ উপায়

ভিটামিন সি হল শক্তিশালী অ্যান্টি অক্সিডেন্ট। শরীরে এই ভিটামিনের ঘাটতি পূরণের জন্য বেশি করে টাটকা সব্জি এবং ফল খাওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা। সুষম খাদ্যের বদলে সাপ্লিমেন্ট দিয়ে এই ঘাটতি পূরণ করতে গেলে কিডনি স্টোনের সম্ভাবনা বাড়তে পারে।

ভিটামিন ই সাপ্লিমেন্ট অধিক মাত্রায় নিলে বাড়তে পারে মারণ রোগের ঝুঁকি। এমনটাই জানাচ্ছেন জনস হপকিনস ইউনিভার্সিটির বিশেষজ্ঞেরা। তাদের মতে, এই সাপ্লিমেন্টের মাত্রা অধিক হলেই হৃদরোগের ক্রিয়া বন্ধ হয়ে যেতে পারে। বাড়তে পারে ক্যান্সারের আশঙ্কা।

সুস্থ থাকতে চাইলে এড়িয়ে চলুন যেকোনো রকমের মাল্টি ভিটামিন। শরীরে নানাবিধ রোগের সম্ভাবনা বাড়ে বলেই দাবি বিশেষজ্ঞদের।

চাঁদপুর রিপোর্ট-এ আপনিও লিখুন :

সংবাদ সম্পর্কে আপনার মতামত, রাজনীতি, অর্থনীতি, সাহিত্য, সংস্কৃতি, বিনোদন, প্রবাস, সাক্ষাৎকারসহ যে কোনো বিষয় নিয়ে আপনিও লিখতে পারেন চাঁদপুর রিপোর্ট-এ। আপনার আশেপাশের নানা ঘটনা, বাল্যবিয়ে, প্রতারণা, নারী নির্যাতন, পুরুষ নির্যাতন, সামাজিক অনাচার-অবিচার, অসামঞ্জস্যতা নিয়ে লিখতে পারেন।

এছাড়াও প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা chandpurreports@gmail.com

ফেসবুকে মন্তব্য করুন
213 জন পড়েছেন