ইরিসিপেলাস বা বিসর্প রোগের কারণ লক্ষণ ও প্রতিকার

ইরিসিপেলাস বা বিসর্প রোগে চর্মে প্রদাহ, স্ফীত,বেদনা, জ্বালা প্রভৃতি উপস্থিত হয়। আক্রান্ত স্থানে রক্ত লাল বা কালচে লাল দেখা যায়। গাত্র দাহ, শির পীড়া, বমি বমি ভাব বা বমন জ্বরের লক্ষণ উপস্থিত হয়। আক্রান্ত স্থানে দপ্দপানি ব্যথা, জ্বালা কখনও কখনও চর্মের উপর ফোস্কা হয়ে ফেটে গিয়ে রস নির্গত হয়।

চিকিৎসা : ইউনানী, ভেষজ ঔষধ সেবন।

পথ্য ও আনুষাঙ্গিক ব্যবস্থা : যাতে ঠান্ডা না লাগে সেদিকে লক্ষ্য রাখতে হবে।

পীড়িত স্থানে চুলকানি নিবারণের জন্য ময়দার গুড়া ছিটিয়ে দিলে চুলকানির উপশম হয়।

জ্বর অবস্থায় সাগু, বার্লি ইত্যাদি লঘু পথ্য ব্যবস্থেয়।

পীড়া সম্পূর্ণ আরোগ্য না হওয়া পর্যন্ত মাছ, মাংস, ডিম, টক ইত্যাদি নিষিদ্ধ।

ইরিসিপেলাস লক্ষণ এবং চিকিৎসা

ইরিসিপেলস কি

এটি চামড়ার স্থানীয় প্রদাহজনক রোগ। এটি প্রায়ই নিম্ন পায়ে ঘটে এবং শরীরের উপর যে কোনও জায়গায় ঘটতে পারে। বেশীরভাগ ব্যাকটেরিয়া ত্বকের গভীর স্তরগুলিতে প্রবেশ করতে চামড়ার ছোটখাট আঘাতের ব্যবহার করে। ইরিসিপেলস ভালভাবে নিয়ন্ত্রিত হতে পারে যদি এটি প্রাথমিকভাবে সনাক্ত করা হয় এবং কার্যকরীভাবে চিকিত্সা করা হয়। এখানে আপনি ইরিসিপেলস সম্পর্কে আরও জানতে পারেন।

ইরিসিপেলাস কি?
ইরিসিপেলাস হল ব্যাকটেরিয়ার ত্বক রোগ। ব্যাকটেরিয়াগুলি গভীর ত্বক স্তরগুলিতে প্রবেশ করে এবং দেহের পৃষ্ঠের উপর ক্ষতিকারক ক্ষতগুলির মধ্যে এটি গুন করে। শরীর এই ব্যাকটেরিয়া মোকাবেলা করার চেষ্টা করে যা এই কারণ ত্বক একটি প্রদাহ। ফলাফলটি একটি ফ্ল্যাট, সাধারণত তীক্ষ্ণভাবে সিমরেটেড লালা এবং বেদনাদায়ক ফুসকুড়ি। হিসাবে প্রদাহ প্যাথোজনের এন্ট্রি পয়েন্ট স্প্রেড, একটি গোলাপ ফুলের চেহারা হতে পারে।

ইরিসিপেলসের মতো রোগগুলি ত্বক এবং নিকটবর্তী লিস্ফ নোডগুলির ক্ষতিগ্রস্ত এলাকায় ফোসকা ও পিস্টুলস তৈরি করতে পারে। হাঁটু বা শুকনোও প্রস্রাব করতে পারে। প্রভাবিত মানুষ অসুস্থ বোধ করে এবং একটি জ্বর বিকাশ।

বিজ্ঞাপণ

ব্যাকটেরিয়া ত্বকে কোন এলাকা সংক্রমিত হতে পারে। বেশিরভাগ ক্ষেত্রে, আরিসিপেলাস পায়ে অথবা কখনো কখনো মুখে মুখোমুখি হয়। জীবাণু সাধারণত স্ট্রেটোকোককাস (এ, সি, জি) এবং স্ট্যাফিলোকোকি দ্বারা প্রায়শই কম হয়। এই দুটি ব্যাক্টেরিয়ার উভয়ই এন্টিবায়োটিকের জন্য ভাল সাড়া দেয়।

ইরিসিপেলস সহজেই চিকিত্সা করা যায় কিন্তু তা প্রাথমিক পর্যায়ে সঠিকভাবে স্বীকৃত হওয়া উচিত, কারণ সংক্রমণও শরীরের মধ্যে ছড়িয়ে পড়তে পারে এবং রক্তে বিষক্রিয়া (সেপসিস), হৃদযন্ত্রের প্রদাহ (অণ্ডোকাশাইটিস), বা নেফ্রাইটিস (গ্লোমেরুলোনফ্রাইটিস) হতে পারে। এটি অন্য রোগ দ্বারা erysipelas পার্থক্য করাও গুরুত্বপূর্ণ, কারণ এটি ঘন ঘন, অন্য প্রদাহজনক প্রক্রিয়া, বা এমনকি একটি টিউমার দিয়ে বিভ্রান্ত করা যেতে পারে।

সাফল্যের সাথে চিকিত্সার পরেও কয়েক মাসের মধ্যেই ইরিসিপেলস্ ঘটতে পারে। দুর্ভাগ্যবশত, এটি খুবই সাধারণ কারণ মানুষের চামড়া বা চামড়া রোগের সাথে বারংবার ব্যাকটেরিয়া আক্রমণের পয়েন্ট প্রদান করে। বিশেষত, জীবাণু প্রবেশের জন্য এটি সহজ, যখন ইমিউন সিস্টেম দুর্বল হয়। অতএব, বিশেষ করে পুরাতন মানুষ ইরিসিপেলস দ্বারা প্রভাবিত হয়।

ইরিসিপেলাস লক্ষণগুলি
ইরিসিপেলাস এর প্রধান উপসর্গ সাধারণত, তীব্রভাবে তেজস্ক্রিয় এবং ত্বকের ত্বক ফুলে যায়। এটি প্রায়ই দেখা যায় না যে প্রথম লক্ষণ হিসাবে চামড়া লালা দেখা দেয়। কখনও কখনও রোগীদের অ-নির্দিষ্ট অভিযোগের কারণে ডাক্তারের কাছে ঘুরে বেড়াতে হয়। সংক্রমনের শুরুতে জ্বর হতে পারে, মাথা ব্যাথা এবং অসুস্থতার দৃঢ় অনুভূতি হতে পারে। লালচে এই সময়ে দেখা যায় না কিন্তু প্রায়ই পোড়া বা ব্যাথা দেখা যায়। এর পরপরই, ব্যাকটেরিয়ার প্রবেশ বিন্দুর কাছাকাছি সুরেস, লাল erysipelas গঠিত হয়। Erysipelas প্রভাবিত চামড়া এলাকা সাধারণ লক্ষণ হল:

ওয়ার্মিং
সোডা (এডমা)
চাপ ব্যথা
সারফেস লেন্স
নিকটবর্তী লিম্ফ নোডগুলির ফুলে যাওয়া

কারণ এবং ঝুঁকি উপাদান

Erysipelas যা ব্যাকটেরিয়া বিভিন্ন স্তরের স্তরের দ্বারা সংক্রামিত হয় যা সমস্ত প্রান্তে ছড়িয়ে পড়ে এবং লালচে কাঁটা তৈরি করে। প্রধানত erysipelas একটি নির্দিষ্ট streptococcus pyogenes দ্বারা প্রবাহিত হয়। যাইহোক, অন্য স্ট্রেটোকোকি বা স্ট্যাফিলোকোকি (ব্যাক্টেরিয়া অন্য একটি প্রজাতি) erysipelas হতে পারে।

স্ট্রেপ্টোকোকি স্বাভাবিকভাবেই বেশিরভাগ মানুষের ত্বক এবং শ্বাসপ্রশ্বাসের ঝিল্লিতে কোন অস্বস্তিকরতা ছাড়াই আসে। ত্বক একটি প্রাকৃতিক বাধা হিসাবে কাজ করে যা আমাদের রোগ এবং সংক্রমণ থেকে রক্ষা করে। শরীরের পৃষ্ঠ ব্যাকটেরিয়া দ্বারা উপনিবেশিত করা হয় যে আমাদের অসুস্থ করে তোলে, কারণ তারা শরীরের মধ্যে পশা করতে পারে না। বিপরীতভাবে, তারা প্রায়ই আরো বিপজ্জনক ব্যাকটেরিয়া প্রতিরোধ করে যা চামড়া আক্রমণ। যাইহোক, ত্বকের একটি আঘাত টিস্যু গভীর স্তর মধ্যে ব্যাকটেরিয়া পশা এবং প্রদাহ হতে পারে।

এটা বোঝা গুরুত্বপূর্ণ যে একমাত্র পরিচিত ব্যাক্টেরিয়া আপনাকে অসুস্থ করে না। ত্বকের জন্য সবসময় আঘাতের কারণ হওয়া উচিত। এই আঘাত একটি স্ক্র্যাচ হতে পারে, ঘর্ষণ, কাটা, শুষ্ক, chapped চামড়া, বা একটি ক্রীড়াবিদ ফুট ব্যাকটেরিয়া শরীরের পৃষ্ঠ পশা পারেন, যখন চামড়া প্রতিরক্ষামূলক ফাংশন প্রভাবিত হয়।

একটি erysipelas জন্য কারণ সক্রিয়কারী: ক্ষতিগ্রস্থ চামড়া একটি erysipelas প্রচার করতে পারে যে রোগ। স্তন অপারেশন পরে একটি সাধারণত উদাহরণ একটি lymphoedema হয়। অন্যান্য কারণগুলি অন্তর্ভুক্ত করে:

কংগ্রেস হৃদয় ব্যর্থ
কিডনি ক্ষতি
ভ্যারিসোজ শিরা
লিম্ফেদেমা
অপুষ্টি
চক্রাকারে ব্যাঘাত
স্কিন ফুং
শুকনো, ফাটল ত্বক
Atopic dermatitis

চামড়া বা পেরেক বিছানা ক্ষুদ্রতর আঘাতের যদি ব্যাকটেরিয়া ত্বকের উপরের স্তরে প্রবেশ করতে পারে, তবে ইমিউন সিস্টেম প্রায়ই এই ব্যাকটেরিয়াগুলি দ্রুত ছুঁড়ে ফেলে এবং চিকিত্সা নিরাময় করা হয়। কিছু রোগ বা থেরাপি রক্ত ​​সরবরাহ হস্তক্ষেপ করে বা প্রতিষেধক সিস্টেম দমন করে। এই ক্ষেত্রে ব্যাকটেরিয়া টিস্যুতে সহজেই ছড়িয়ে পড়ে।

এই উদাহরণ অন্তর্ভুক্ত:

ডায়াবেটিস মেলিটাস
ক্যান্সারের জন্য কেমোথেরাপি
arteriosclerosis
অ্যালকোহল আসক্তি
এইচআইভি / এইডস
বিশেষ করে শিশুদের এবং বয়স্কদের সাধারণত lumpy চামড়া দ্বারা প্রভাবিত হয়।

ইরিসিপেলস তদন্ত এবং নির্ণয়

রোগীর উপস্থিতি এবং উপসর্গের উপর ডাক্তার ইরিসিপিলেস নির্ণয় করতে পারে। রোগের স্তর উপর নির্ভর করে এছাড়াও gen খুঁজে পেতে পারেন

সারাদেশে কুরিয়ার সার্ভিসের মাধ্যমে বিশ্বস্ততার সাথে ঔষধ ডেলিভারী দেওয়া হয়।

ঔষধ পেতে যোগাযোগ করুন :

হাকীম মিজানুর রহমান (ডিইউএমএস)
হাজীগঞ্জ, চাঁদপুর।
ইবনে সিনা হেলথ কেয়ার
একটি বিশ্বস্ত অনলাইন স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান।

মুঠোফোন : 01742-057854

(সকাল দশটা থেকে বিকেল ৫টা)

ইমো/হোয়াটস অ্যাপ : 01762-240650

ই-মেইল : ibnsinahealthcare@gmail.com

শ্বেতীরোগ একজিমাযৌনরোগ, পাইলস (ফিস্টুলা) ও ডায়াবেটিসের চিকিৎসক।

সারাদেশে কুরিয়ার সার্ভিসে ঔষধ পাঠানো হয়।

আরো পড়ুন : শ্বেতী রোগের কারণ, লক্ষ্মণ ও চিকিৎসা

আরও পড়ুন: বীর্যমনি ফল বা মিরছিদানার উপকারিতা

আরো পড়ুন : অর্শ গেজ পাইলস বা ফিস্টুলা রোগের চিকিৎসা

আরো পড়ুন :  নারী-পুরুষের যৌন দুর্বলতা এবং চিকিৎসা

আরো পড়ুন : ডায়াবেটিস প্রতিকারে শক্তিশালী ভেষজ ঔষধ

আরো পড়ুন : দীর্ঘস্থায়ী সহবাস করার উপায়

Loading

শেয়ার করুন

Leave a Reply