Anatomy বা শারীর রচনা বিজ্ঞানের সংজ্ঞা দাও। Anatomy শিক্ষার প্রয়োজনীয়তা ও গুরুত্ব লিখ

0
112

ডিইউএমএস (২য় বর্ষের জন্য)

১. শারীর রচনা বিজ্ঞানের সংজ্ঞা দাও ও এনাটমি শিক্ষার প্রয়োজনীয়তা ও গুরুত্ব লিখ। [১৭. ১৬, ১৫, ১০]
অথবা : যে কোনো পদ্ধতির চিকিৎসা বিজ্ঞান শিক্ষার জন্য শারীর রচনা বিজ্ঞানের গুরুত্ব লিখ। [১৬]

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

উত্তর : শারীর রচনা বিজ্ঞান বা এনাটমি : মানবদেহতন্ত্রের বিষয়ে জ্ঞান অর্জন করতে হলে সর্বাগ্রে যা শিখতে হয়, তা হলো এনাটমি বা শারীর সংস্থান বিজ্ঞান। মানবদেহের গঠন, বিভিন্ন অঙ্গের আকার, আকৃতি, সংখ্যা, অবস্থান, এক অঙ্গের সাথে অন্য অঙ্গের সম্পর্ক, অঙ্গসমূহের চারপাশে কী কী আছে, প্রতিটি অঙ্গের বাহ্যিক ও অভ্যন্তরীন গঠন, রক্ত সরবরাহ, স্নায়ু সরবরাহ, শিরা, ধমনী এবং লিম্ফের প্রবাহ ও যোগাযোগ প্রভৃতি নিয়ে যে বিদ্যায় আলোচনা করা হয় তাই এনাটমি।

শারীরস্থান (Anatomy) একটি বিশুদ্ধ প্রাণিবিজ্ঞানের প্রধান শাখা। এ শাখায় প্রাণিদেহের অভ্যন্তরীণ গঠন, বিভিন্ন তন্ত্রের অবস্থান ইত্যাদি আলোচনা করা হয়। শারীরস্থান-এর ইংরেজি শব্দ এনাটমী-এর উদ্ভব গ্রিক শব্দ এনা যার অর্থ হচ্ছে উপর এবং টম যার অর্থ হচ্ছে ব্যবচ্ছেদ।

শারীরস্থান-এর শিক্ষা গ্রহণ করার প্রক্রিয়া হচ্ছে ব্যবচ্ছেদ করার মাধ্যমে। সাধারণত শারীরস্থান বলতে মানবদেহের শারীরস্থান, প্রাণীদেহের শারীরস্থান এবং উদ্ভিদ দেহের শারীরস্থানও সংযুক্ত। এছাড়াও শারীরস্থানের আরোও উপবিভাগও আছে, সেগুলো হচ্ছে- ভ্রƒণবিদ্যা, কলাস্থানবিদ্যা, তুলনামূলক শারীরস্থানবিদ্যা, তুলনামূলক ভ্রƒণবিদ্যা।

মানব দেহের শারীরস্থান পাঠের প্রয়োজনীয়তা ও গুরুত্ব : মানব দেহের শারীরস্থানবিদ্যা সাধারণত চিকিৎসা বিজ্ঞানের প্রাথমিক শিক্ষা। মানব দেহের শারীরস্থানবিদ্যায় মানব দেহের অঙ্গসংস্থান নিয়ে আলোচনা করা হয়। তাই একজন চিকিৎসা বিজ্ঞানের শিক্ষার্থীকে সর্বপ্রথম এ বিদ্যায় পারদর্শী হতে হয়।

কারণ এনাটমি শিক্ষার মাধ্যমেই একজন শিক্ষার্থী মানবদেহের শরীর এর বিভিন্ন বিষয়গুলো নিয়ে শিক্ষা গ্রহণ করে পরবর্তীতে চিকিৎসা জগতে এর প্রতিফলন ঘটাতে পারে। মানবদেহকে ৫ টা ভাগে ভাগ করা হয়েছে, সেগুলো হচ্ছে- ১. ঊর্ধ্বতন অঙ্গ, ২. নিম্ন অঙ্গ, ৩. বক্ষ, ৪. উদর, ৫. মাথা এবং গলা। এ বিষয়গুলোসহ বিস্তারিত এনাটমিতে আলোচনা করা হয়। এ সকল বিষয় জানা এবং বাস্তব কাজে প্রয়োগ করার জন্যে একজন শিক্ষার্থীকে অবশ্যই এনাটমির জ্ঞান অর্জন করতে হয়।

নোট প্রস্তুত করেছেন : হাকীম মিজানুর রহমান, 01777988889

আরো পড়ুন : রক্ত কী? রক্তের উপাদানগুলোর নাম লিখ। [০৯, ১৪]
অথবা : রক্ত কী? রক্তের গঠন লিখ এবং বিভিন্ন কণিকাসমূহের শ্রেণিবিভাগ কর। [১৬]

ফেসবুকে মন্তব্য করুন
1,540 জন পড়েছেন