minuddin

‘ইমাম বুখারী (রা.) বিশুদ্ধ হাদিসগ্রন্থ প্রণয়নের মাধ্যমে মুসলিম জাতিকে ঋণী করে রেখেছেন’

আপডেট : বাংলাদেশ সময় ১৯ আগস্ট ২০১৮ রোববার

ইমাম বুখারী (রা) বিশুদ্ধ হাদিস গ্রন্থ প্রণয়নের মাধ্যমে মুসলিম জাতিকে ঋণী করে রেখেছেন
…………………………………. সৈয়দ সাইফুদ্দীন আহমদ আল্-হাসানী (মা.জি.আ.)

মতলব উত্তর প্রতিনিধি :

মাইজভান্ডার দরবার শরীফের সাজ্জাদানশীন, রাহবারে শরীয়ত ও ত্বরীকত, পার্লামেন্ট অব ওয়ার্ল্ড সুফীজ প্রেসিডেন্ট, আনজুমানে রাহমানিয়া মইনীয়া মাইজভান্ডারীয়া কেন্দ্রীয় সভাপতি, একমাত্র বেলায়েত ও খেলাফতের স্থালাভিষিক্ত, রাহবারে শরীয়ত ও ত্বরীকত, আওলাদে রাসূল (দ.) শাহ্সূফী মাওলানা সৈয়দ সাইফুদ্দীন আহমদ আল্-হাসানী (মা.জি.আ.) বলেছেনÑ হযরত ইমাম বুখারী (রাদ্বি.) হচ্ছে যুগনন্দিত ও যুগশ্রেষ্ঠ ইসলামী মনীষী ও সনিষ্ঠ হাদিস বেত্তা। ত্রিশ পারা হাদিস গ্রন্থ বুখারী শরিফ প্রণয়নের মাধ্যমে ইমাম বুখারী (রাদ্বি.) জ্ঞানীদের জ্ঞানচক্ষু উন্মেচিত করেছেন। সর্বাধিক বিশুদ্ধ হাদিসগ্রন্থ উপহার দিয়ে সমগ্র মুসলিম জাতিকে তিনি ঋণী করে রেখেছেন।

তিনি বলেন, ইসলামী জ্ঞানভান্ডারকে সমৃদ্ধ ও পুষ্ট করার কারণে হযরত ইমাম বুখারীর (রাদ্বি.) অবদান ও কর্মকীর্তি যুগে যুগে সরণীয় হয়ে থাকবে। মইনীয়া ওলামা মাশায়েখ ফোরামের উদ্যোগে ১৭ আগস্ট-২০১৮ইং, শুক্রবার, মাইজভান্ডার দরবার শরিফে আয়োজিত “হযরত শাহ্সূফী সৈয়দ মইনুদ্দীন আহমদ আল্-হাসানী (ক.) : মাইজভান্ডারী দর্শন প্রচারে তাঁর অবদান” শীর্ষক সেমিনারে ও খতমে বুখারী শরিফ মাহফিলে সৈয়দ সাইফুদ্দীন আহমদ আল্-হাসানী প্রধান অতিথির বক্তব্য রাখছিলেন। এতে সভাপতিত্ব করেনÑ মইনীয়া ওলামা মাশায়েখ ফোরাম চট্টগ্রাম জেলা আহ্বায়ক মাওলানা মুহাম্মদ ইসমাইল হোসেন সিরাজী।

সেমিনারে বক্তারা বলেনÑ মাইজভান্ডার দরবার আল্লাহপাকের পক্ষ হতে সর্বমানবতার জন্য করুণাসিন্ধু স্বরূপ। মাইজভান্ডারী গণমুখী ইনসাফভিত্তিক দর্শনের বাস্তবায়ন ঘটিয়ে অশান্ত দুর্দশা গ্রস্থ বিশ্বে শান্তি ফিরিয়ে আনা যায়। তাই, মাইজভান্ডারী গণবাদী দর্শনের আলোকে একটি সমৃদ্ধ শান্তিময় সম্প্রীতিপূর্ণ মানবিক পৃথিবীর স্বপ্ন দেখতেন শাহ্সূফী মাওলানা সৈয়দ মইনুদ্দীন আহমদ আল্-হাসানী (ক.)। তিনি মাইজভান্ডারী ত্বরীকা ও দর্শনকে বৈশ্বিক পরিমন্ডলে সার্থকভাবে তুলে ধরে দিশারীর ভূমিকা রেখে স্মরণীয় হয়ে আছেন। সেমিনার ও খতমে বুখারী শরিফ মাহফিলে বিশেষ অতিথি ছিলেনÑ শাহজাদা হযরত সৈয়দ মাশুক-এ-মইনুদ্দীন আল্-হাসানী, শাহজাদা সৈয়দ হাসনাইন-এ-মইনুদ্দীন আল্-হাসানী, জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়ার শায়খুল হাদিস আল্লামা হাফেজ সোলাইমান আনসারী, জামেয়ার ফকিহ আল্লামা কাজী আবদুল ওয়াজেদ। হযরত মাওলানা বাকের আনসারীর স ালনায় অতিথি ও আলোচক ছিলেনÑ হযরতুল আল্লামা ড. গোলাম মোস্তফা মো: নুরু নবী, হযরতুল আল্লামা আবু তাহের আল্-কাদেরী, হযরতুল আল্লামা মুফতী শফিউল আলম জেহাদী, হযরত মাওলানা ইউসুফ মো: সালাহউদ্দিন শাহ্, হযরতুল আল্লামা নেছারুল আলম, হযরতুল আল্লামা বখতিয়ার হামিদ আল্-কাদেরী প্রমুখ। উল্লেখ্য, আগামী ৩০ ও ৩১ আগস্ট-২০১৮ইং বৃহস্পতি ও শুক্রবার, হযরত শাহ্সূফী মাওলানা সৈয়দ মইনুদ্দীন আহমদ আল্-হাসানীর (ক.) দু’দিনব্যাপী বার্ষিক ওরশ শরিফ উপলক্ষ্যে এ সেমিনার এবং খতমে বুখারী শরিফের আয়োজন করা হয়। মাহফিলে সালাত সালাম শেষে দেশ ও বিশ্ববাসীর শান্তি-কল্যাণ কামনায় মুনাজাত পরিচালনা করেন শাহ্সূফী মাওলানা সৈয়দ সাইফুদ্দীন আহমদ আল্-হাসানী (মা.জি.আ.)।

 

চাঁদপুর রিপোর্ট : এমআরআর

নিয়মিত আপডেট পেতে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন এবং শেয়ার করুন …

 

983 জন পড়েছেন
শেয়ার করুন

Leave a Reply