ঝটপট গরুর মাংস রান্নার রেসিপি (ভিডিওসহ)

0
229

গরুর মাংস রান্না করতে প্রায় সবাই পারে তবে সবার রান্না করা মাংস খেতে সুস্বাদু হয়না। আবার হয়তো অনেকের রান্নাই ট্যাঁসটি হয়। আজ বিডি রমণী আপনাদের জন্য নিয়ে এলো গরুর মাংস রান্নার সবচেয়ে সহজ রেসিপি । এটি যেমন সুস্বাদু তেমনি আকর্ষণীয়। আর সময়ও লাগে কম। আপনার রান্নাকে আরও সহজ ও আরও সুস্বাদু করতে দেখে নিন আজকের রেসিপিটি।

নারী-পুরুষের যে কোনোা যৌন সমস্যার (যৌন দুর্বলতা, সন্তান না হওয়া, সহবাসে ব্যর্থতা, দ্রুত বীর্যপাত) সমাধানে ‘নাইট কিং’ ও ‘নাইট কিং গোল্ড’ কার্যকরী। বাংলাদেশের যে কোনো জেলা বা উপজেলায় কুরিয়ার সার্ভিসযোগে ‘নাইট কিং’ পেতে যোগাযোগ করুন : হাকীম মিজানুর রহমান, ইবনে সিনা হেলথ কেয়ার, যোগাযোগ করুন : (সকাল ১০টা থেকে রাত ০৮ টা (নামাজের সময় ব্যতীত) +88 01742057854, +88 01762240650, +88 01777988889
এছাড়াও শ্বেতী রোগ, ডায়াবেটিস, অশ্ব (গেজ, পাইলস, ফিস্টুলা), হার্টের ব্লকেজ, শ্বেতপ্রদর, রক্তপ্রদর ইত্যাদি রোগের চিকিৎসা দেয়া হয়।

উপকরণ
✿ হলুদের গুড়া দেড় চা চামচ,

http://picasion.com/

✿ মরিচের গুড়া দুই চা চামচ,

✿ জিরা বাটা তিন চা চামচ,

✿ গরুর মাংস এক কেজি,

✿ পেয়াজ কুচি এক কাপ,

✿ রসুন বাটা ৩ চা চামচ,

✿ আদা বাটা দুই চা চামচ,

✿ এলাচ ৪টি,

✿ লং ৪টি,

✿ দারুচিনি ৩-৪ টুকরা,

✿ লবন আন্দাজমতো,

✿ তেল দেড় টেবিল চামচ,

✿ ৪টি মাঝারি আলু টুকরো করে কাটা।

প্রস্তুত প্রনালী
➜ আলু ছাড়া সব উপকরণ একসাথে মাখিয়ে চুলায় বসিয়ে ঢেকে দিন।

➜ মাংস শুকিয়ে এলে ২ কাপ পানি দিয়ে কসিয়ে নিন।

➜ পানি হাল্কা শুকিয়ে এলে আলু দিয়ে একটু পানি দিয়ে কসিয়ে নিন।

➜ তারপর কসান হয়ে গেলে পরিমাণ মত পানি দিয়ে ঢেকে দিন ও কড়া জ্বাল দিন।

➜ ঝোল মাখা মাখা হলে নামিয়ে ফেলুন।

ঈদে গরুর মাংসের স্পেশাল রেসিপি

স্পাইসি বিফ রেসিপি

উপকরণঃ
হাড্ডি ছাড়া গরুর মাংস(ছোট টুকরা)- ২ কাপ
রসুন+আদা মিহি কিমা ১ চা চামচ
কর্ণ ফ্লাওয়ার -৩ টেবিল চামচ
ময়দা – ২ টেবিল চামচ
ডিম – ১ টি
গোল মরিচ -১ চা চামচ
কাঁচা মরিচ – ৫-৬ টি
বিফ স্টক – ১ কাপ
সয়া সস -২ চা চামচ
টমেটো সস ২ টেবিল চামচ
চিনি -১/৪ চা চামচ
লবণ পরিমাণমতো
টেস্টিং সল্ট- ১ চা চামচ
পেঁয়াজ কুচি – ১ টি মাঝারি
পেঁয়াজ পাতা পাতা -২ টেবিল চামচ (কুচানো )
তেল – ভাজার জন্য

প্রস্তুত প্রণালীঃ

হাড্ডি ছাড়া মাংস ছোট ছোট টুকরো করে কেটে ধুয়ে নিয়ে তাতে ১ চা চামচ সয়া সস,২ টেবিল চামচ কর্ণ ফ্লাওয়ার,লবন,১/২ চা চামচ গোল মরিচের গুঁড়া,ময়দা , ও ফেটানো ডিম দিয়ে ভালভাবে মাখিয়ে রাখুন ১০ মিনিট।
প্যানে মাঝারি আঁচে তেল গরম করে মাংসের টুকরা ভাজতে হবে।

সস এর জন্য প্যানে ২-৩ টেবিল চামচ তেল মাঝারি আঁচে গরম করে তাতে পেঁয়াজ কুঁচি ,আদা,রসুন কুঁচি দিয়ে হাল্কা বাদামি না হওয়া পর্যন্ত ভাজুন।চুলার আঁচ কমিয়ে তাতে বিফ স্টক,বাকি সয়া সস,টমেটো সস,লবন,চিনি,গোল মরিচের গুঁড়া,টেস্টিং সল্ট দিন ও ফুটে ওঠা পর্যন্ত অপেক্ষা করুন ।
এরপর স্টক ফুটে উঠলে এর মধ্যে আগে ভেজে রাখা ফ্রাইড বিফ দিয়ে রান্না করুন।ইচ্ছে করলে এর সাথে সবজিও দিতে পারবেন। (সিদ্ধ করা গাজর,বেবি কর্ণ,ফুলকপি ও সিদ্ধ ছাড়া ক্যাপ্সিকাম ইত্যাদি সবজি দেয়া যায়।
সবশেষে ১/৪ কাপ পানিতে ১-২ টেবিল চামচ কর্ণ ফ্লাওয়ার মিশিয়ে বিফ এর মধ্যে দিয়ে আবার ২-৩ মিনিট রান্না করুন ।এরপর কাঁচা মরিচ ও পেঁয়াজ পাতা ছিটিয়ে নামিয়ে নিন।

এরপর পরিবেশন করুন গরম গরম।

 

সুস্বাদু মাংসের কালিয়া রেসিপি

এই ঈদ-উল-আযহার উৎসব ও আয়োজনে আপনার জন্য রান্না সহজ করতে মজাদার ও স্বাস্থ্যসম্মত রেসিপি।

ঈদের বাহারি আয়োজনে আমরা সকলেই চেষ্টা করি মজাদার ও সুস্বাদু কিছু রান্না করে সবাইকে তাক লাগিয়ে দিতে। তাই প্রশংসার ফুলঝুড়িটা আপন করে নিতে, আপনাদের জন্য আজ থাকছে মাংসের একটি মজাদার রেসিপি, সুস্বাদু মাংসের কালিয়া রেসিপি। রাঁধুনী মাংসের মশলা দিয়ে খুব সহজেই তৈরী করে ফেলুন সুস্বাদু মাংসের কালিয়া।

প্রয়োজনীয় উপকরণঃ রাঁধুনী মাংসের মশলা – ১ প্যাকেট গরুর মাংস – ২ কেজি লবণ – পরিমাণমতো টকদই – আধা কাপ আদা বাটা – ২ টেবিল চা চামচ রসুন বাটা – ১ টেবিল চা চামচ শাহি জিরা বাটা – ১ চা চামচ কালো গোলমরিচ গুড়া – সামান্য টমেটো সস্ – ৪ টেবিল চামচ শুকনা মরিচ টালা গুড়া – ১ চা চামচ পেঁয়াজ কুঁচি – ১ কাপ বেরেস্তা – পরিমাণমতো কাঁচা মরিচ – পরিমাণমতো রন্ধনপ্রণালীঃ গরুর মাংস একটি বাটিতে নিয়ে ৬ চামচ রাঁধুনী মাংসের মশলা, লবণ, টক দই, আদা বাটা, রসুন বাটা, শাহি জিরা বাটা, কালো গোলমরিচ গুড়া, টমেটো সস্, শুকনা মরিচ টালা গুড়া দিয়ে ভালমতো মাখিয়ে ২ ঘণ্টা রেখে দিন। পেঁয়াজ কুঁচি ১ কাপ একটি কড়াইতে ঢেলে তেল সহ গরম করুন। মশলা মাখানো মাংস দিয়ে মাঝারি আঁচে দুই-তিনবার কষিয়ে ৬ কাপ বা পরিমাণমতো গরম পানি দিয়ে রান্না করুন। তেল উপরে উঠে আসলে বেরেস্তা, বাকি রাঁধুনী মাংসের মশলা ও কাঁচা মরিচ ঢেলে নাড়ুন। এরপর কিছুক্ষণ চুলায় রেখে নামিয়ে ফেলুন।

 

ঈদ স্পেশাল – বিফ ভেজিটেবল রোল

দেখতে দেখতে চলে এলো কোরবানির ঈদ। এই ঈদে ঘরে থাকবে প্রচুর গরুর গোশত। গরুর গোশত দিয়ে বানিয়ে ফেলতে পারেন বিভিন্ন রকম মজাদার খাবার। আজ আমরা দেখব ‘বিফ ভেজিটবল রোল’ তৈরি করার একটি সহজ রেসিপি।

যা যা লাগবেঃ-

গরুর গোশতের কিমা- ৫০ গ্রাম,

পেঁপে ছোট সাইজের- ১টি,

গাজর- ২টি,

বরবটি- ৫০ গ্রাম,

লবণ- পরিমাণমতো,

চিনি- ১ চা চামচ,

আদা বাটা- আধা চা চামচ,

রসুন বাটা- আধা চা চামচ,

গোলমরিচের গুঁড়া- ১ চা চামচ,

কাঁচামরিচ- ২টি,

ময়দা- ২ কাপ,

ডিম- ৪টি

টোস্টের গুঁড়া- ১ কাপ,

এলাচ ও দারুচিনি ২-৩টি,

ওইয়েস্টার সস- ১ চা চামচ,

পেঁয়াজ কুচি- ২ টেবিল চামচ।

যেভাবে করবেন :-

গোশতের কিমা ভালো করে ধুয়ে একটি পাত্রে লবণ ও ওয়েস্টার সস দিয়ে মাখিয়ে রাখতে হবে। তারপর কড়াই চুলায় দিয়ে ১ টেবিল চামচ তেল দিয়ে তেল গরম হয়ে এলে তাতে পেঁয়াজ কুচি দিয়ে একটু লাল হলে কিমা দিয়ে আদা বাটা, রসুন বাটা, কাঁচামরিচ দিয়ে নাড়তে হবে এবং কিছুক্ষণ নেড়ে তার মধ্যে সবজি দিয়ে লবণ, এলাচ, দারুচিনি দিয়ে একটু নেড়ে চুলার আঁচ কমিয়ে দিয়ে ঢেকে দিতে হবে। তারপর নামানোর আগে গোলমরিচ গুঁড়া, চিনি দিয়ে নেড়ে নামিয়ে নিতে হবে।

রোল তৈরিঃ

একটি পাত্রে ময়দা ও ১টি ডিম একটু লবণ দিয়ে গুলিয়ে নিতে হবে। তারপর ফ্রাইপ্যানে একটু তেল দিয়ে মুছে নিয়ে তার মধ্যে গোলানো ময়দা দিয়ে একটু পর নামিয়ে তার মধ্যে ভেজিটেবল দিয়ে রোল বানিয়ে ডিমের সাদা অংশে ডুবিয়ে টোস্টের গুঁড়া লাগিয়ে ডুবো তেলে লালচে করে ভেজে গরম গরম সস দিয়ে পরিবেশন করতে হবে।

 

ঘরে বসে বানিয়ে ফেলুন রেস্তোরাঁর স্বাদের শিক কাবাব

আসছে কোরবানির ঈদ। এই ঈদে ঘরে প্রচুর মাংস থাকে। একই স্বাদের মাংস ভুনা খেতে খেতে বিরক্ত না হয়ে মাংস দিয়ে তৈরি করতে পারেন বিভিন্ন রকম আইটেম। যেমন, শিক কাবাব। ঘরেই একদম রেস্তোরাঁর মতো শিক কাবাব তৈরি করা সম্ভব। আসুন দেখে নেই কি করে ঘরে বসেই বানাতে পারবেন শিক কাবাব।

উপকরণ
গরুর হাড়ছাড়া মাংস ৫০০ গ্রাম (পাতলা এবং লম্বা করে কেটে নেয়া)
আদা বাটা ১ টেবিল চামচ
রসুন বাটা ২ চা চামচ
পেঁপে বাটা আধা কাপ
পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ
পোস্ত দানা বাটা ২ চা চামচ
সরিষার তেল পরিমাণ মতো
লাল গুঁড়া মরিচ ১ টেবিল চামচ
গরম মসলা গুড়া ২ টেবিল চামচ
টক দই ১ কাপ
চিনি ১/৪ চা চামচ
লবণ স্বাদ অনুযায়ী

প্রস্তুত প্রণালী

প্রথমে গরুর মাংস ধুয়ে পাতলা ফিতার মতো করে কেটে নিন।
মাংসে সব উপকরণ এবং সরিষার তেল মাখিয়ে ১২-১৪ ঘণ্টা ফ্রিজে রেখে দিন।
মাংসগুলো শিকে গেঁথে নিন।
শিক কাবাবের চুলায় কয়লা জ্বালিয়ে নিন।
কয়লার চুলোয় কাবাবের শিকগুলো ঘুরিয়ে ঘুরিয়ে ভালো করে সেদ্ধ করুন।
মাংস সেদ্ধ হয়ে নরম হয়ে গেলে সালাদ এবং নান বা পরোটার সঙ্গে পরিবেশন করুন মজাদার শিক কাবাব।

ফেসবুকে মন্তব্য করুন
2,534 জন পড়েছেন
http://picasion.com/