সমাপনী ও ইবতেদায়ি পরীক্ষার রুটিন প্রকাশ

0
49

আপডেট: ০৫:০৫ পিএম, ১৪ আগস্ট ২০১৮

প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হবে আগামী ১৮ নভেম্বর। মঙ্গলবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব আব্দুল ওয়াহেদ স্বাক্ষরিত পরীক্ষার এ চূড়ান্ত সময় সূচি প্রকাশ করা হয়েছে।

নারী-পুরুষের যে কোনোা যৌন সমস্যার (যৌন দুর্বলতা, সন্তান না হওয়া, সহবাসে ব্যর্থতা, দ্রুত বীর্যপাত) সমাধানে ‘নাইট কিং’ ও ‘নাইট কিং গোল্ড’ কার্যকরী। বাংলাদেশের যে কোনো জেলা বা উপজেলায় কুরিয়ার সার্ভিসযোগে ‘নাইট কিং’ পেতে যোগাযোগ করুন : হাকীম মিজানুর রহমান, ইবনে সিনা হেলথ কেয়ার, যোগাযোগ করুন : (সকাল ১০টা থেকে রাত ০৮ টা (নামাজের সময় ব্যতীত) +88 01742057854, +88 01762240650, +88 01777988889
এছাড়াও শ্বেতী রোগ, ডায়াবেটিস, অশ্ব (গেজ, পাইলস, ফিস্টুলা), হার্টের ব্লকেজ, শ্বেতপ্রদর, রক্তপ্রদর ইত্যাদি রোগের চিকিৎসা দেয়া হয়।
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

ঘোষিত সূচি অনুসারে আগামী ১৮ নভেম্বর প্রাথমিক ও ইবতেদায়ির ইংরেজি, ১৯ নভেম্বর বাংলা, ২০ নভেম্বর প্রাথমিকের বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং ইবতেদায়ির বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং বিজ্ঞান, ২২ নভেম্বর প্রাথমিকের প্রাথমিক বিজ্ঞান ও ইবতেদায়ির আরবি, ২৫ নভেম্বর প্রাথমিক ও ইবতেদায়ির গণিত, ২৬ নভেম্বর প্রাথমিকের ধর্ম ও নৈতিক শিক্ষা এবং ইবেতাদায়ির কুরআন মাজিদ ও তাজবিদ এবং আকাইদ ও ফিকহ্ পরীক্ষা অনুষ্ঠিত হবে। সব পরীক্ষা সকাল ১০টা ৩০ মিনিট থেকে দুপুর ১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

সমাপনী ও ইবতেদায়ি পরীক্ষার রুটিন

জানা গেছে, প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষার সময় নির্ধারণ করতে চলতি মাসে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে একটি বৈঠক করা হয়। এরপর সেখানে ২০ নভেম্বর থেকে পরীক্ষার প্রস্তাবনা দেয়া হলেও চূড়ান্ত রুটিনে ১৮ নভেম্বর থেকে পরীক্ষা শুরু করা হবে।

উল্লেখ্য, চলতি বছর প্রাথমিক ও ইবতেদায়ি উভয় পরীক্ষা মিলিয়ে মোট ৩৪ লাখ ৪৫ হাজার শিক্ষার্থী সমাপনী পরীক্ষায় অংশগ্রহণ করতে পারে। তন্মধ্যে প্রাথমিক শিক্ষা সমাপনীতে ৩১ লাখ ২৫ হাজার এবং ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় ৩ লাখ ২০ হাজার শিক্ষার্থী রয়েছে।

ফেসবুকে মন্তব্য করুন
842 জন পড়েছেন