মতলব উত্তরে নির্মাণ হচ্ছে শিল্পকলা একাডেমি ভবন, সেপ্টেম্বরে উদ্বোধন

0
9

সফিক রানা, মতলব উত্তর (চাঁদপুর) থেকে :
বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে দেশের ৪৮৮টি উপজেলায় ‘উপজেলা শিল্পকলা একাডেমি ভবন ’ নির্মাণ করা হচ্ছে। দেশে প্রথম পর্যায়ে যে কয়েকটি উপজেলায় ভবন নির্মাণ করা হচ্ছে তার মধ্যে একটি মতলব উত্তর উপজেলা শিল্পকলা একাডেমি ভবন। চাঁদপুর জেলায় প্রথম উপজেলা শিল্পকলা একাডেমি ভবন। নির্মাণ কাজ সম্পন্ন। সেপ্টেম্বর মাসেই উদ্বোধন করা হবে।

গজরা বাজার সংলগ্নে(গজরা বাজারের পশ্চিম পাশে) ২০১৬ সালের ৫ জুন মতলব উত্তর উপজেলা শিল্পকলা একাডেমি ভবনের নির্মাণ কাজ শুরু হয়। শুরুতে নির্মাণ ব্যয় ধরা হয়েছিল কোটি ৫৪ লক্ষ ৮০ হাজার টাকা। ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স সুমি এন্টার প্রাইজ শিল্পকলা একাডেমি ভবন নির্মাণ করছেন। উপজেলা প্রকৌশলী এনামূল হক জানান নির্মাণ কাজ প্রায় শেষ।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অর্থায়নে বাংলাদেশ শিল্পকলা একাডেমি উপজেলা শিল্পকলা একাডেমি ভবন নির্মাণ প্রকল্প বাস্তবায়ন করছে। সরকারের এলজিইডি বিভাগ ভবন নির্মাণ কাজে সহায়তা করছে।

উপজেলা ভবন গুলোতে তৃণমূল পর্যায়ে শিল্প, সাহিত্য, সংস্কৃতির চর্চা এবং প্রশিক্ষণ প্রদানের ব্যবস্থা রাখা হচ্ছে। রয়েছে ৫০০ আসনের একটি করে মুক্তমঞ্চ। ভবন এলাকায় অন্যান্য বিনোদন হিসেবে মঞ্চের সাথে রয়েছে জলের ফোয়ারা, বাগান, মানুষের চলাফেরা করার স্পেস।

এ প্রকল্পের উদ্দেশ্য সম্পর্কে পিপিতে বলা হয়েছে, বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহার এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের দীর্ঘমেয়াদী পরিকল্পনায় উপজেলায় সাংস্কৃতিক কর্মকা- বিস্তৃতির লক্ষে উপজেলা পর্যায়ে শিল্পকলা একাডেমী ভবন ও মঞ্চ নির্মাণ করা হচ্ছে। সংস্কৃতি মন্ত্রণালয়ের লক্ষ্যমাত্রার আলোকে মন্ত্রণালয়ের অর্থায়নে এই প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। জাতীয় সাংস্কৃতিক কর্মকা-ের সঙ্গে সমন্বয় রেখে স্থানীয়ভাবে শিল্প, সাহিত্য ও সংস্কৃতির বিকাশ, চর্চা, প্রচার, উন্নয়ন ও সংরক্ষণ এবং জনগণের মাঝে তুলে ধরার জন্যই এ প্রকল্প গ্রহণ করা হয়েছে।

উপজেলা পরিষদ চেয়ারম্যান মনজুর আহমদ বলেন,তৃনমূলে সংস্কৃতি বিকাশের জন্যই প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে উপজেলা শিল্পকলা ভবন নির্মিত হচ্ছে। এ খবর পেয়ে আমাদের প্রিয় নেতা মতলবের উন্নয়নের রুপকার দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীর বিক্রম এমপির প্রচেষ্ঠায় আমরা প্রথমেই উপজেলা শিল্পকলা একাডেমি ভবন নির্মাণের অনুমোদন ও বরাদ্ধ পেয়ে যাই। এই প্রকল্পের কাজ শেষ হলে গ্রাম পর্যায়ে নতুন প্রজন্ম তাদের মেধা বিকাশের সুযোগ পাবেন। তাদের মধ্য থেকে অসংখ্য শিল্পী, কলাকুশলী, অভিনেতা, সাহিত্যিক, সংস্কৃতিসেবী জাতীয় পর্যায়ে গিয়ে অবদান রাখতে পারবেন।

উপজেলা শিল্পকলা একাডেমির সভাপতি ও মতলব উত্তর উপজেলা নির্বাহী কর্মকর্তা শারমিন আক্তার বলেন, শিল্পকলা একাডেমির কার্যক্রম জেলা হতে উপজেলা পর্যায়ে বিস্তৃত হয়েছে। উপজেলা পর্যায়ে ভাল মিলনায়তন,মুক্তমঞ্চ ও অন্যান্য অবকাঠামোগত সুযোগ সুবিধা না থাকার কারণে সংস্কৃতি চর্চা পিছিয়ে পড়ছিল। মাননীয় প্রধান মন্ত্রীর এ পদেক্ষের ফলে উপজেলা পর্যায়ের থেকে গিয়ে সাংস্কৃতিতে অনেকে জাতীয় পর্যায় অবদান রাখবে। সেপ্টেম্বর মাসেই আনুষ্ঠানিক ভাবে উপজেলা শিল্পকলা একাডেমি ভবনের উদ্বোধন করা হবে।

আপডেট : বাংলাদেশ সময় ১২ সেপ্টেম্বর ২০১৮  খ্রি. বুধবার

চাঁদপুর রিপোর্ট : এমআরআর

নিয়মিত আপডেট পেতে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন এবং শেয়ার করুন …

 

ফেসবুকে মন্তব্য করুন
33 জন পড়েছেন