শাহরাস্তির নরিংপুর-চিতোষী সড়ক বিভাগের রাস্তার দু’পাশের কোটি টাকার গাছ হরিলুট

সড়ক নির্মাণের ঘোষণা দিয়ে
শাহরাস্তির নরিংপুর-চিতোষী সড়ক বিভাগের রাস্তার দু’পাশের কোটি টাকার গাছ হরিলুট

শাহরাস্তি ব্যুরো :
চাঁদপুর জেলার শাহরাস্তি উপজেলার নরিংপুর বাজার থেকে উঘারিয়া-মোল্লার দর্জা-চিতোষী সংযোগ সড়কের সড়ক ও জনপথ (সওজ) বিভাগের রাস্তার দু’পাশের কোটি টাকার গাছ কেটে নিয়েছে এক শ্রেণির প্রভাবশালী দুর্বৃত্তরা।

স্থানীয় লোকজন জানান চিতোষী সিএনজি ষ্ট্যান্ড থেকে উঘারিয়া-মোল্লা দর্জা ও নরিংপুর সংযোগ সড়কের রাস্তার দু’পাশের প্রায় ৪ শতাধিক ছোট-বড় গাছ যা ৫হাজার টাকা থেকে ৫০হাজার টাকা পর্যন্ত বিক্রয়মূল্যযোগ্য গাছ কেটে নিয়ে যায়। এ সড়কটি পুন:নির্মান করা হবে ঘোষণা দিয়ে আপনারা আপনাদের গাছ কেটে নিয়ে যান, বলে এলাকায় ঘোষণা দিয়ে এ গাছ কাটার সৃষ্টি হয়েছে বলে স্থানীয়রা জানিয়েছেন। বড় বড় গাছগুলোর সাথে রোপনকৃত ২-৫ বছর বয়সী রেইনট্রি, মেহগনি, শিশুসহ বিভিন্ন প্রজাতির ছোট গাছগুলোও দুর্বৃত্তদের হাত থকে রক্ষা পায়নি। উপজেলার সূচীপাড়া দক্ষিণ ইউনিয়নের নরিংপুর অংশ চিতোষী পশ্চিম ইউনিয়নের সোনারগাঁও ও উঘারিয়া-মোল্লার দর্জা অংশ ও চিতোষী পূর্ব ইউনিয়নের চিতোষী সিএনজি ষ্ট্যান্ড থেকে বড়াই পুকুরিয়া অংশের মেহগনি, রেইনট্রি কড়ই, শিশু, আকাশী সহ বিভিন্ন প্রজাতির গাছ কেটে নেয়।

রাস্তার পাশের স্থানীয় লোকজন জানায়, যারা গাছগুলো কেটে নিয়েছেন অনেকের এ এলাকায় বা সড়ক আশপাশে কোন জমিন নেই। অথচ তারা গাছগুলো কেটে নিয়েছেন। আবার রাস্তার পাশেই একটি বিশাল খাল রয়েছে, খালের দক্ষিণ অংশে জমিন রয়েছে দাবী করে অনেকে গাছগুলো কেটেছে। এতে ঠিকাদারের লোক দাবী করে ইলিয়াছ নামের জনৈক ব্যক্তি গাছগুলো কেটে নেওয়ার জন্য মালিকদের নির্দেশ দিয়েছেন বলে এলাকায় গুঞ্জন রয়েছে।

স্থানীয় ছ’মিল মালিক হারুনুর রশিদ ও মনির হোসেন জানান গাছের মালিক দাবি করে যারা এ গাছগুলো কেটেছেন তারা অনেকে গাছগুলো স’মিল থেকে কাঠ করে ফেলেছেন। অনেকে আবার গাছগুলো বিক্রির জন্য ফেলে রেখেছেন।

স্থানীয় ইউপি চেয়ারম্যানরা জানায়, রাস্তা নির্মাণের কথা শুনে একশ্রেণির লোক তাদের নিজের গাছ দাবি করে গাছগুলো কেটে নেয়। যা তারা পরবর্তীতে লোকজনের কাছ থেকে জানতে পেরেছেন।

শাহরাস্তি উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ হাবিব উল্যাহ মারুফ জানান, গাছ কাটার বিষয়টি অবগত হয়ে ইউপি চেয়ারম্যানদেরকে যারা গাছগুলো কেটেছে তাদের নাম তালিকা করার নিদের্শ দেওয়া হয়েছে। আমরা তাদের বিষয়ে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণ করব।

আপডেট : বাংলাদেশ সময় : ১০:২৭ এএম, ১৬ অক্টোবর ২০১৮  খ্রি.মঙ্গলবার

চাঁদপুর রিপোর্ট : এমআরআর

নিয়মিত আপডেট পেতে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন এবং শেয়ার করুন …

687 জন পড়েছেন

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অনুমতি ব্যতীত এই সাইটের কোনো সংবাদ, ছবি অন্য কোনো মাধ্যমে প্রকাশ আইনত দণ্ডনীয়