‘জাতীয় সম্পদ ইলিশ রক্ষায় সবাইকে এগিয়ে আসতে হবে’

0
27

হাইমচরে মা ইলিশ রক্ষার্থে জনসচেতনতামূলক নৌ-র‌্যালী ও পথসভায় ডা. দীপু মনি এমপি
‘জাতীয় সম্পদ ইলিশ রক্ষায় সবাইকে এগিয়ে আসতে হবে’

সাহেদ হোসেন দিপু, হাইমচর প্রতিনিধি :
চাঁদপুর জেলার হাইমচরের মেঘনায় ৬ অক্টোবর থেকে ২৮ অক্টোবর পর্যন্ত মা ইলিশ রক্ষা অভিযান উপলক্ষে উপজেলা পরিষদ চেয়ারম্যান নুর হোসেন পাটওয়ারীর আয়োজনে জেলেদের জনসচেতনতামূলক নৌ-র‌্যালী ও পথসভা অনুষ্ঠিত হয়েছে।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

১৭ অক্টোবর বেলা ১১টায় হাইমচর উপজেলার আলগী উত্তর ইউনিয়নের মেঘনারপাড় কাটাখালি এলাকার মাছ ঘাট থেকে রঙ বেরঙ্গের সাজানো ফেস্টুন, ব্যানার ও বাদ্যযন্ত্রসহ শত শত জেলেদের অংশগ্রহণে নৌ-যোগে তেলিরমোড়, হাইমচর বাজার ও চরভৈরবী মাছঘাটে র‌্যালী ও পথসভা অনুষ্ঠিত হয়েছে।

কাটাখালি মাছঘাটে অনুষ্ঠিত পথসভায় চাঁদপুর -৩ আসনের সংসদ সদস্য সাবেক পররাষ্ট্র মন্ত্রী ডা. দীপু মনি এমপি বলেন, ইলিশ আমাদের জাতীয় সম্পদ। এ সম্পদ আমাদেরকেই রক্ষা করতে হবে।

মা ইলিশ নিয়ে ডা. দীপু মনি বলেন, মায়েরা যখন সন্তান জন্ম দিতে বাপের বাড়ি যায়, বাবার বাড়ি লোকজন তখন তাকে খুব আদর-যতেœ রাখে। মেয়েটি তখন তার বাবার বাড়িতে নিরাপদে আছে বলে মনে করে। ঠিক তেমনি মা ইলিশ ডিম ছেড়ে বাচ্চা ফোটানোর জন্য মিঠা পানি মেঘনায় তথা চাঁদপুর-হাইমচরে অবস্থান করে। ইলিশ মাছের জন্যে বাপের বাড়ি হচ্ছে চাঁদপুর। বাবার বাড়ি মেয়েকে যেভাবে আদর যতেœ রাখা হয় তেমনি মা ইলিশকেও আদর যতেœ রাখার দায়িত্ব আমাদের সকলের। একটি ইলিশ প্রায় ২৩ লাখ ডিম ছাড়তে পারে। এ ইলিশের ডিম যদি আমরা অকালেই নষ্ট করে ফেলি তাহলে আর ভবিষ্যতে ইলিশ খাওয়া সম্ভব হবে না।

এসময় তিনি বলেন, একটি ক্ষেতে ফসল ফলাতে হলে বীজ বপণ করে কাংখিত ফসলের জন্য দীর্ঘসময় অপেক্ষা করে ভালো ফসল পাওয়া যায়। তেমনি মা’ ইলিশকে ডিম এবং বাচ্চা ফোটানোর সুয্গো দিলে এর সুফল আপনারাই ভোগ করবেন। তাই আমদের প্রত্যেককেই নিজ নিজ দায়িত্ব থেকে ইলিশ সম্পদ রক্ষা করতে হবে।

সভায় উপজেলা নির্বাহী অফিসার সমর কান্তি বসাকের সভাপ্রধানে ও উপজেলা মৎস্য অফিসার মাহবুব রশিদের পরিচালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক মাজেদুর রহমান খান, পুলিশ সুপার জিহাদুল কবির পিপিএম, উপজেলা পরিষদ চেয়ারম্যান নূর হোসেন পাটওয়ারী, উপজেলা আ’লীগ সিনিয়র সহসভাপতি হুমায়ুন কবির প্রধানিয়া, সাংগঠনিক সম্পাদক জিএম জাহিদ, ইউপি সদস্য আবুল হোসেন।

এসময় উপস্থিত ছিলেন জেলা মৎস্য কর্মকর্তা আসাদুল বাকি, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান এসএম কবির, সেলিনা আক্তার সেফালি, হাইমচর থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি তদন্ত) মো. আলমগীর হোসেন, উপজেলা আ’লীগ সহ-সভাপতি হুমায়ুন পাওটয়ারী, এমএ বাশার, যুবলীগ আহ্বায়ক জাহাঙ্গীর হোসেন বেপারী, যুগ্ম আহ্বায়ক এসএম আল মামুন সুমন, হাইমচর ডিগ্রি কলেজ অধ্যক্ষ মোঃ মানোয়ার হোসেন মোল্লা, হাইমচর প্রেসক্লাব সাধারণ সম্পাদক মো. খুরশিদ আলম, ইউপি চেয়ারম্যান মোঃ শাহাদাত সরকার, মনির আহমেদ দুলাল, আঃ জলিল মাস্টার, ১নং গাজীপুর ইউপি চেয়ারম্যান মোঃ হাবিবুর রহমান গাজী, প্রচার সম্পাদক মোঃ মুনছুর পাটওয়ারী প্রমুখ।

নৌ-র‌্যালী ও পথসভায় স্থানীয় জনপ্রতিনিধি, জেলে প্রতিনিধি, মৎস্যজীবী প্রতিনিধি, জেলে ও আড়তদারগণসহ বিভিন্ন শ্রেণী ও পেশার লোকজন উপস্থিত ছিলেন।

আপডেট : বাংলাদেশ সময় : ০৭:০১ পিএম, ১৭ অক্টোবর ২০১৮  খ্রি.বুধবার

চাঁদপুর রিপোর্ট : এমআরআর

নিয়মিত আপডেট পেতে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন এবং শেয়ার করুন …

ফেসবুকে মন্তব্য করুন
288 জন পড়েছেন