gremen bank

চাঁদপুরে গ্রামীণ ব্যাংক অবসরপ্রাপ্ত কর্মকতা-কর্মচারী কল্যাণ সমিতির আলোচনাসভা

অর্থ মন্ত্রণালয় কর্তৃক জারীকৃত প্রজ্ঞাপন বাস্তবায়নের দাবিতে
চাঁদপুরে গ্রামীণ ব্যাংক অবসরপ্রাপ্ত কর্মকতা-কর্মচারী কল্যাণ সমিতির আলোচনাসভা

নিজস্ব প্রতিবেদক:

গ্রামীণ ব্যাংক অবসর প্রাপ্ত কর্মকতা-কর্মচারী কল্যাণ সমিতির চাঁদপুর জোনের আয়োজনে সরকারের অর্থ মন্ত্রণালয় কর্তৃক জারীকৃত প্রজ্ঞাপন বাস্তবায়নের দাবীতে মতবিনিময় ও আলোচনা সভা শুক্রবার সকাল ১০টায় চাঁদপুর সদর উপজেলা পরিষদের মিলনায়তনে অনুষ্ঠিত হয়।

প্রধান অতিথির বক্তব্য রাখেন গ্রামীণ ব্যাংক অবসর প্রাপ্ত কর্মকতা-কর্মচারী কল্যাণ সমিতির কেন্দ্রীয় কমিটির সভাপতি শামসুল আরেফিন।

তিনি তার বক্তব্যে বলেন গ্রামীণ ব্যাংক প্রতিষ্ঠার পর থেকে সারাদেশে ১৪/১৫ হাজার কর্মকর্তা কর্মচারী অবসর নিয়েছেন, যাদের শ্রম ও ঘামে গ্রামীণ ব্যাংক নোবেল বিজয়ী প্রতিষ্ঠানে পরিণত হয়েছে।কিন্তুু এ প্রতিষ্ঠান থেকে অবসর নেয়া কর্মকর্তা কর্মচারীরা এখনো চিকিৎসা ভাতা, উৎসব ভাতা, বৈশাখী ভাতা থেকে বঞ্চিত রয়েছে। যদিও সরকারী প্রজ্ঞাপন এসব ভাতা ২০০৪ থেকে দেয়ার নির্দেশনা আছে। সরকার ২০১৬-১৮ সালে ব্যাংকিং খাতের অবসরপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারীদের আর্থিক সুবিধা বিবেচনা করে তিনটি প্রজ্ঞাপন কার্যকর করার পরও শুধু গ্রামীণ ব্যাংক প্রজ্ঞাপন বাস্তবায়ন না করায় অবসর নেয়া কর্মকর্তা-কর্মচারীদের ঈদ আনন্দ থাকে না।

তিনি বলেন, তারা অল্প বয়সে চাকুরী হতে অবসর হয়ে পরিবারে, সমাজের, রাষ্ট্রের বেকার জীবনের অভিশাপ নিয়ে মানবেতর জীবন যাপন করছেন। তাদের মা-বাবা, স্ত্রী-সন্তান নিয়ে দিশেহারা হলেও বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের জারীকৃত ব্যাংকিং খাতের প্রজ্ঞাপণে আর্থিক সহযোগিতা প্রাপ্তির আশ্বাসে কিছুটা আলোর মুখ দেখেছেন। তাই তারা অনতিবিলম্বে অন্যান্য ব্যাংকের ন্যায় গ্রামীণ ব্যাংকের অবসর প্রাপ্ত কর্মকর্তা কর্মচারীদের অবসর ভাতা প্রদানে গ্রামীণ ব্যাংকের ঊর্ধতন কর্মকর্তাদের প্রতি তিনি আহবান জানান ।

গ্রামীণ ব্যাংক অবসরপ্রাপ্ত কর্মকতা-কর্মচারী কল্যাণ সমিতির চাঁদপুর জোনের প্রধান উপদেষ্টা মো. গোলাম মোস্তফা খানের সভাপত্বিতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কেন্দ্রীয় গ্রামীণ ব্যাংক অবসর প্রাপ্ত কর্মকতা-কর্মচারী কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক জালাল উদ্দিন আহমেদ, দপ্তর সম্পাদক আওলাদ হোসেন ভূইয়া , সদস্য কামরুল হাসান প্রমুখ।

গ্রামীণ ব্যাংক অবসর প্রাপ্ত কর্মকতা-কর্মচারী কল্যাণ সমিতির চাঁদপুর জোনের সাধারণ সম্পাদ এইচ এম বদিউজ্জামান ভূইয়ার পরিচালনায় বক্তব্য রাখেন গ্রামীণ ব্যাংক অবসর প্রাপ্ত কর্মকতা-কর্মচারী কল্যাণ সমিতির চট্টগ্রাম বিভাগের সাংগঠনিক সম্পাদক জহির আহমেদ, খুলনা বিভাগের সাংগঠনিক সম্পাদক শেখ কবীর উদ্দিন ,কুমিল্লা জোনের সভাপতি সৈয়দ মহসীন সাধারণ সম্পাদক মো. কাফি খাঁন , লক্ষ্মীপুর-নোয়াখালী জোনের প্রতিনিধি আবদুর রব, নোয়াখালী জোনের মাইন উদ্দিন , নরসিংদী জোনের সফিউদ্দিন প্রমুখ।

এসময় চাঁদপুরসহ বিভিন্ন জোনের অন্যান্য কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন।

সভায় গ্রামীণ ব্যাংক অবসর প্রাপ্ত কর্মকতা-কর্মচারী কল্যাণ সমিতির চাঁদপুর জোনের প্রধান উপদেষ্টা মো:গোলাম মোস্তফা খান সভাপতির বক্তব্যে সরকার প্রধানের কাছে অনুরোধ জানিয়ে বলেন, ‘ গ্রামীণ ব্যাংক থেকে অবসরে আসা সকল কর্মীদেরকে সরকারি প্রজ্ঞাপন অনুযায়ী আর্থিক সুবিধা প্রদান করতে হবে। গ্রামীণ ব্যাংকের নোবেল পুরস্কারের অংশীদার হওয়ায় পুরস্কারের আর্থিক সুবিধা দাবি করছি। ব্যাংকের চেয়ারম্যান মহোদয়ের সহযোগিতায় দাবিগুলো ব্যাংক কর্তৃপক্ষ ও বোর্ড সভায় উপস্থাপনের জন্য অনুরোধ করছি। দাবিগুলো বাস্তবায়নের সরকার প্রধানের কাছে বিনীত অনুরোধ জানাচ্ছি।

আপডেট : বাংলাদেশ সময় : ০৬:০৫ পিএম, ০৯ নভেম্বর ২০১৮ খ্রি.শুক্রবার

চাঁদপুর রিপোর্ট : এমআরআর

নিয়মিত আপডেট পেতে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন এবং শেয়ার করুন …

1,137 জন পড়েছেন
শেয়ার করুন