মতলব উত্তরে ভার্মি এম্পোস্ট উৎপাদন এবং মাটির উত্তম স্বাস্থ্য ব্যবস্থাপনা প্রযুক্তির উপর মাঠ দিবস

0
43

সফিক রানা :
কেঁচোর সাহায্যে কিভাবে ভার্মি কম্পোস্ট সার তৈরি করা যায় (জৈব সার) এবং মাটির উত্তর স্বাস্থ্য ব্যবস্থাপনা প্রযুক্তি নিয়ে মতলব উত্তর উপজেলার গজরায় মাঠ দিবস পালিত হয়েছে।

http://picasion.com/

সোমবার (৩ ডিসেম্বর) বিকেল গজরা ইউনিয়নে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর আয়োজনে ভার্মি কম্পোস্ট সার উৎপাদন প্রদর্শনী ও মাঠ দিবসে এলাকার কৃষক-কৃষাণীরা নতুন প্রযুক্তিতে তৈরি ভার্মি কম্পোস্ট সার প্রদর্শনীতে অংশগ্রহণ করে।

আর এদিকে মাঠ দিবস অনুষ্ঠানে উপজেলা কৃষি অফিসার মোহাম্মদ সালাউদ্দিনের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন- চাঁদপুরের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. আবদুর রশীদ। বিশেষ অতিথি ছিলেন- চাঁদপুরের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক মো. কবির হোসেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন- উপ-সহকারি উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা এসএম সৈয়দ হোসেন।

স্বাগত বক্তব্য রাখেন- গজরা ব্লকের দায়িত্বরত উপ-সহকারী কৃষি কর্মকর্তা শাহনাজ পারভীন। বক্তব্য রাখেন- উপ সহকারী কৃষি কর্মকর্তা আবদুর রউফ’সহ কৃষক-কৃষাণীবৃন্দ।

অনুষ্ঠানে অতিরিক্ত মাত্রায় রাসায়নিক সার ও কীটনাশক ব্যবহারের কুফল এবং কম্পোস্ট সার ব্যবহারের সুফল বিষয়ে ফসলের জন্য ভার্মি কম্পোস্ট সারের (কেচো কম্পোষ্ট) গুরুত্বের বিভিন্ন দিক তুলে ধরেন আলোচকরা। ভার্মি কম্পোস্ট উৎপাদন, ব্যবহার ও উপকারিতার উপর বিস্তারিত আলোচনা করেন। এই মাঠ দিবসের অর্জিত জ্ঞানকে মাঠে কাজে লাগাতে পারলে নিরাপদ কৃষিপণ্য উৎপাদনের ক্ষেত্রে কৃষকরা উপকৃত হবেন বলে জানান স্থানীয় অনেক কৃষক-কৃষাণি।

আপডেট : বাংলাদেশ সময় :০৬:০৫ পিএম, ০৩ ডিসেম্বর ২০১৮ খ্রি. সোমবার

চাঁদপুর রিপোর্ট : এমআরআর

নিয়মিত আপডেট পেতে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন এবং শেয়ার করুন …

ফেসবুকে মন্তব্য করুন
462 জন পড়েছেন
http://picasion.com/