hasina

সফল ৯ প্রতিবন্ধী ও প্রতিষ্ঠানকে পুরস্কার দিলেন প্রধানমন্ত্রী

বিশেষ সংবাদদাতা :

প্রতিবন্ধী হিসেবে সফল কয়েক ব্যক্তি ও প্রতিবন্ধীদের উন্নয়নে কাজ করা প্রতিষ্ঠানকে পুরস্কার দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পুরস্কারপ্রাপ্তরা হলেন-

জান্নাতুল নাঈমা মৌ, ডিপ্লোমা প্রকৌশলী। প্রতিবন্ধী হয়েও লেখাপড়া করে তিনি এখন স্বাবলম্বী।

সাদিয়া আক্তার উর্মি, একজন বাক ও শ্রবণ প্রতিবন্ধী। সে ঢাকা থেকে এবার জেএসসি পরীক্ষায় অংশ নিয়েছে। আন্তর্জাতিক পর্যায়ে টেবিল টেনিস ও হকি খেলায় অংশ নিয়ে উর্মি ১৩টি স্বর্ণ এবং ৩টি রৌপ্য পদক পেয়েছেন।

সেলিম মিয়া, একজন দৃষ্টি প্রতিবন্ধী। তিনি ক্ষুদ্রঋণ কার্যক্রম থেকে টাকা নিয়ে একটি মুদি দোকান পরিচালনা করেন এবং সফল ভাবে প্রতিষ্ঠিত হন। সঠিক সময়ে তিনি টাকা পরিশোধ করেন।

নাসিমা আক্তার রুবেল, তিনি প্রতিবন্ধিতা উত্তরণে কাজ করেন। তিনি একটি প্রতিবন্ধী স্কুল গড়ে তোলেন। গোপালগঞ্জ জেলায় প্রতিবন্ধীদের পড়ালেখার সুযোগ সৃষ্টি হয়েছে।

মল্লিকা রায়, শ্রবণ প্রতিবন্ধীদের জন্য কাজ করেন। তিনি আধুনিক সুযোগ-সুবিধার মাধ্যমে শ্রবণ প্রতিবন্ধিতা দূর এবং তাদের সমাজের মূলধারায় প্রতিষ্ঠিত করতে বিশেষ অবদান রেখেছেন।

জওহুরুল ইসলাম মামুন, প্রতিবন্ধীদের উন্নয়নে কার্যক্রম পরিচালনা করছেন। সারাদেশে সুইটস বাংলাদেশের পরিচালনায় ৫১৫টি স্কুল রয়েছে।

সিরাজুল মনির টিটু, বরিশালে অটিস্টিক এবং প্রতিবন্ধীদের একটি স্কুল প্রতিষ্ঠা করে কাজ করে যাচ্ছেন। সেখানে প্রতিবন্ধীদের আবৃত্তি, অভিনয়, কোরআন তেলোয়াত ও হামদ-নাত শেখান। এছাড়া প্রতিবন্ধীদের বিভিন্ন প্রশিক্ষণ দিয়ে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বিভিন্ন পুরস্কার নিয়ে এসেছেন। যা বাংলাদেশের সম্মান বৃদ্ধি করেছে।

প্রতিবন্ধীদের উন্নয়নে কাজ করায় পুরস্কার পেয়েছে সেন্টার ফর ডিজেবিলিটি ইন ডেভলপমেন্ট।

মৌলভীবাজার অন্ধ কল্যাণ সমিতি। অন্ধত্ব প্রতিরোধ এবং অন্ধদের সম্পর্কে জনমত গড়ে তোলা ও সচেতনতা বৃদ্ধি, চিকিৎসাসেবা দেয়া এবং চোখ সংক্রান্ত সব রোগের চিকিৎসা দেয় প্রতিষ্ঠানটি। প্রতিমাসে তারা প্রায় ১৫ হাজার রোগীকে চক্ষু সেবা দিয়ে থাকে।

সোমবার (৩ ডিসেম্বর) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ২৭তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস এবং ২০তম জাতীয় প্রতিবন্ধী দিবস-২০১৮ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ পুরস্কার তুলে দেন।

সমাজকল্যাণ মন্ত্রী রাশেদ খান মেননের সভাপতিত্বে অনুষ্ঠানের শুরুতে দৃষ্টি ও অন্যান্য প্রতিবন্ধীরা পবিত্র কোরআন, গীতা, ত্রিপিটক ও বাইবেল থেকে পাঠ করেন।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম, স্বাগত বক্তব্য রাখেন সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের সচিব জিল্লার রহমান, শুভেচ্ছা বক্তব্য রাখেন জাতীয় প্রতিবন্ধী ফোরামের সভাপতি দৃষ্টি প্রতিবন্ধী সাইদুর রহমান।

আপডেট : বাংলাদেশ সময় :০৩:২৫ পিএম, ০৩ ডিসেম্বর ২০১৮ খ্রি. সোমবার

চাঁদপুর রিপোর্ট : এমআরআর

নিয়মিত আপডেট পেতে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন এবং শেয়ার করুন …

501 জন পড়েছেন
শেয়ার করুন