মতলব উত্তর উপজেলা ভূমি অফিস রেকর্ড রুম আধুনিকীকরণ

0
42

 

সফিকুল ইসলাম রানা, মতলব উত্তর প্রতিনিধি :
ভূমি ব্যবস্থাপনায় স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হলে আধুনিক ভূমি ব্যবস্থাপনা গড়ে তোলা সহজ হবে। ডিজিটাল পদ্ধতিতে খতিয়ান ও ম্যাপ সরবরাহ এবং সনাতন পদ্ধতির পাশাপাশি পরীক্ষামূলক ভাবে ডিজিটাল পদ্ধতিতে মিউটেশন কাজ চলছে।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

বৃহস্পতিবার (৬ ডিসেম্বর) বেলা ১২টায় মতলব উত্তর উপজেলা ভূমি অফিস রেকর্ড রুম আধুনিকীকরণের উদ্বোধনী অনুষ্ঠানে ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. তাজুল ইসলাম চৌধুরী এ কথা বলেছেন।

এ সময় উপজেলা নির্বাহী অফিসার শারমিন আক্তার, সহকারী কমিশনার (ভূমি) শুভাশিষ ঘোষ, সার্ভেয়ার মো. বাকীরুল ইসলাম, নাজির নূরুল ইসলাম সিকদার, কর্মকর্তা অহিদুর রহমান সর্দার উপস্থিত ছিলেন।

অতিরিক্ত সচিব মো. তাজুল ইসলাম চৌধুরী বলেন, ভূমি নিয়ে সবসময় চক্রান্ত লেগে থাকে। ভূমি সংক্রান্ত সেবা পেতে গিয়ে মানুষ ভোগান্তিতে পড়ে। দেশে ভূমি সংক্রান্ত বিষয়ে যত বিরোধ আছে অন্য কোন কিছুতে এ ধরনের বিরোধ নেই। অনেক সময় এক পক্ষ অন্য পক্ষকে ইচ্ছেকৃত ভাবে হয়রানি করে। বর্তমান সরকার সাধারণ মানুষের ভোগান্তি লাগবে ভূমি সেবাসহ সরকারি সেবা জনগণের দৌঁড়গোড়ায় পৌঁছে দিতে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। তাই এখন থেকে ভূমি নিয়ে মানুষ যাতে কোন ধরনের হয়রানি বা ভোগান্তিতে না পড়ে সে বিষয়টি বিবেচনায় রেখে দুর্নীতি ও হয়রানিমুক্ত ভূমি সেবা নিশ্চিত করতে হবে।

অতিরিক্ত সচিব বলেন, ভূমি ব্যবস্থাপনা আধুনিকায়ন এবং জনভোগান্তি ও দুর্নীতি কমাতে সংশ্লিষ্ট সেবা প্রদানকারীদের ইতিবাচক মনোভাব নিয়ে এগুতে হবে।

তিনি আরো বলেন, ভূমি মালিকানা নির্ধারণ আরও সহজ, জনভোগান্তি ও দুর্নীতি কমিয়ে ভূমির মিউটেশন আধুনিকায়ন করা। সেবা গ্রহীতারা অনলাইনে মিউটেশন সম্পন্ন করার সুফল ভোগ এবং ডিজিটাল পদ্ধতিতে নামজারি ও জমাভাগ আরও সহজ করা হচ্ছে। ভূমি রেকর্ড সহজিকরণে এবং সঠিক সেবা জনগণের মাঝে পৌছে দেয়ার জন্য সরকার বহুমুখি কাজ করে যাচ্ছে। নতুন রেকর্ড চালুকরণ এর একটা অংশ মাত্র।

অতিরিক্ত সচিব মো. তাজুল ইসলাম চৌধুরী ফিতা কেটে রেকর্ড রুমের উদ্বোধন করেন। এরপর রেকর্ড রুম পরিদর্শন করে সন্তোষ্ট প্রকাশ করে। পরে ভূমি অফিস প্রাঙ্গণে জামরুল গাছের চারা রোপন করেন।

আপডেট : বাংলাদেশ সময় :০৬:০১ পিএম, ০৭ ডিসেম্বর ২০১৮ খ্রি. শুক্রবার

চাঁদপুর রিপোর্ট : এমআরআর

নিয়মিত আপডেট পেতে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন এবং শেয়ার করুন …

ফেসবুকে মন্তব্য করুন
241 জন পড়েছেন