ছেলের নাম হিটলার রেখে কারাগারে বাবা-মা

0
201

আন্তর্জাতিক ডেস্ক :

শখ করে ছেলের নাম রেখেছিলেন জার্মান স্বৈরশাসক হিটলারের নামে। আর এ কারণে ‘নব্য নাৎসি’ চিন্তাধারায় বিশ্বাসী বলে অভিযোগ তুলে এক দম্পতিকে কারাগারে প্রেরণ করা হয়েছে। মঙ্গলবার ওই দম্পতির বিরুদ্ধে সন্ত্রাস বিরোধী আইনে ৫ বছরের কারাদণ্ডের আদেশ দিয়েছেন যুক্তরাজ্যের একটি আদালত।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

যুক্তরাজ্যে নিষিদ্ধ দক্ষিণপন্থী সংগঠন ‘ন্যাশনাল অ্যাকশন’র সদস্য হওয়ার জেরে মোট ছয় জনকে কারাদণ্ডের নির্দেশ দেন আদালত। ‘নব্য নাৎসি’ চিন্তাধারায় বিশ্বাসী ওই সংগঠনটিকে ২০১৬ সালে নিষিদ্ধ ঘোষণা করে ব্রিটিশ সরকার।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে গোটা পৃথিবীতে সমালোচিত হয়েছে হিটলারের ‘নাৎসি’ চিন্তাধারা। যুক্তরাজ্যের বাসিন্দা ২২ বছর বয়সী অ্যাডাম টমাস ও তার পর্তুগিজ সঙ্গিনী ৩৮ বছর বয়সী ক্লদিয়া পাটাতাস এখনও বিশ্বাস করেন সেই চিন্তাধারায়। তাই ছেলের নাম রেখেছিলেন হিটলার।

মঙ্গলবার বার্মিংহাম ক্রাউন আদালতের বিচারক ইনম্যান মেলবোর্ন মামলার শুনানিতে বলেন, ‘এ দেশের গণতন্ত্রকে বিপন্ন করে নাৎসি কায়দার রাষ্ট্রব্যবস্থা কায়েম করতে চায় ন্যাশনাল অ্যাকশন। তারা সমাজকে হিংসা ও গণহত্যার দিকে ঠেলে দিকে চায়।’

ওই দম্পতি সম্পর্কে তিনি বলেন, ‘জাতিবিদ্বেষী হিংসায় তাদের বিশ্বাস অনেক দিনের। আর এ কারণেই ছেলের নাম রেখেছেন হিটলার।’ তদন্ত কর্মকর্তারা ওই দম্পতির বাড়ি থেকে একটি ছবি উদ্ধার করেছেন। তাতে দেখা যায়, নাৎসিবাদের প্রতীক রুপে গণ্য ‘কু ক্লাক্স ক্ল্যান’ পোশাক পরিধান করে নিজের সন্তানকে জড়িয়ে ধরে আছেন অ্যাডাম।

নিষিদ্ধ সংগঠন ন্যাশনাল অ্যাকশনের সঙ্গে যুক্ত থাকার কারণে ওই দম্পতির ঘনিষ্ঠ বন্ধু ড্যারেন ফ্লেচারকেও পাঁচ বছর কারাদণ্ডের নির্দেশ দিয়েছেন আদালত। ফ্লেচারের বিরুদ্ধে অভিযোগ, তিনি তার মেয়েকে নাৎসি কায়দায় স্যালুট করা শিখিয়েছেন।

প্রকাশিত: ০৫:৫৮ পিএম, ১৯ ডিসেম্বর ২০১৮

ফেসবুকে মন্তব্য করুন
297 জন পড়েছেন