চুলের উজ্জ্বলতা বাড়াতে করণীয়

0
126

চুলের উজ্জ্বলতা বাড়াতে করণীয়

চাঁদপুর রিপোর্ট ডেস্ক : একটু বয়স বাড়লেই ত্বকে যেমন বলিরেখা পড়ে তেমনি চুলেরও উজ্জ্বলতা হারায়। তবে সঠিক যত্ন আর পণ্য ব্যবহার করে উজ্জ্বলতা ধরে রাখা সম্ভব।

রূপচর্চা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে ভারতীয় ত্বক বিশেষজ্ঞ রেশমি শেঠি হেজড-এর পরামর্শটি তুলে ধরা হলো-

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

মলিন ও নির্জীব চুলের মাস্ক

দুই টেবিল-চামচ আমলকীর গুঁড়া, মেথি বীজ, রিঠা, শিকাকাই ও ত্রিফলা। দুইটা ফেটানো ডিম অথবা আধা কাপ টক দইয়ের সঙ্গে সবগুলো উপাকরণ মেশান। চুলের আগা থেকে গোঁড়া পর্যন্ত মিশ্রণটি লাগিয়ে ৪৫ মিনিট অপেক্ষা করুন। মৃদু শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে কন্ডিশনার লাগান। ১৫ দিন পর পর ব্যবহারে উপকার পাওয়া যাবে।

ঝটপট হেয়ার স্প্রে
দুটি লেবুর টুকরা দুই কাপ পানিতে ফুটিয়ে অর্ধেক করুন। একটি স্প্রেয়ের বোতলে তা সংরক্ষণ করুন, এটা চুলের স্প্রে হিসেবে ব্যবহার করতে পারেন।

শরীরের বিভিন্ন স্থানে সাদা হয়ে যাওয়া, যাকে বলে শ্বেতী। চিকিৎসায় শ্বেতী রোগমুক্ত হওয়া সম্ভব। ঔষধ পেতে যোগাযোগ করুন : হাকীম মিজানুর রহমান, ইবনে সিনা হেলথ কেয়ার, যোগাযোগ করুন : (সকাল ১০টা থেকে রাত ০৮ টা (নামাজের সময় ব্যতীত) +88 01742057854, +88 01762240650, +88 01777988889
এছাড়াও ডায়াবেটিস, অশ্ব (গেজ, পাইলস, ফিস্টুলা), হার্টের ব্লকেজ, শ্বেতপ্রদর, রক্তপ্রদর ইত্যাদি রোগের চিকিৎসা দেয়া হয়।

কোঁকড়া চুলের মাস্ক
এক টেবিল-চামচ মধু এক গ্লাস দুধের সঙ্গে ভালো ভাবে মিশিয়ে চুলে লাগান। মধু প্রাকৃতিক আর্দ্রতা সমৃদ্ধ যা চুলকে মসৃণ রাখে এবং দুধ চুলকে কোমল করে তোলে।

চুল ভালো রাখার আরও পন্থা
– অতিরিক্ত তেল চুলের জন্য ভালো নয়, এর জন্য বাড়তি শ্যাম্পুর প্রয়োজন হয়। সপ্তাহে একবার চুলে তেল দিন।

– আর্দ্রতা ধরে রাখতে চুলে স্টিম দিন। গরম পানিতে তোয়ালে ভিজিয়ে তা নিংড়ে ১০ মিনিট পেঁচিয়ে রাখুন এরপর চুল ধুয়ে আঙ্গুরের দানার তেল লাগাতে পারলে ভালো।

– যতটা কম সম্ভব ড্রায়ার ব্যবহার করুন।

প্রকাশিত : ২৫ ডিসেম্বর ২০১৮ খ্রি. মঙ্গলবার

ফেসবুকে মন্তব্য করুন
498 জন পড়েছেন