খুশকি ও চুল পড়া থেকে মুক্তি পেতে যা করবেন

চাঁদপুর রিপোর্ট প্রতিবেদক:

খুশকি সমস্যায় ভুগে থাকেন অনেকে। শীতে এই সমস্যাটি একটু বেড়ে যায়। এজন্য নিয়মিত চুলের যত্ন নিতে হয়। এক্ষেত্রে ঘরোয়া কয়েকটি উপায়ে খুশকি দূরে রাখতে পারেন।

লেবুর রস

দুই টেবিল-চামচ লেবুর রস নিয়ে পুরো মাথায় চুলের গোঁড়ায় ঘষে ঘষে মাখুন। পানি দিয়ে ধুয়ে ফেলুন। এবার এক টেবিল-চামচ লেবুর রস নিয়ে এক কাপ পানিতে মেশান। লেবুর রস মেশানো পানি দিয়ে মাথা ধুয়ে ফেলুন। খুশকি না কমা পর্যন্ত প্রতিদিন এভাবে লেবু চিকিৎসা চালিয়ে দেখতে পারেন।

গ্রিন টি

চার কাপ পানি ফুটিয়ে নিন। ফুটে উঠলে দুটি টি ব্যাগ দিয়ে মৃদু জ্বালে রেখে দিন ১৫ মিনিট। নামিয়ে ঠাণ্ডা করুন লিকার। শ্যাম্পু শেষে চুল ধুয়ে ফেলুন চায়ের লিকার দিয়ে। সপ্তাহে অন্তত একবার এভাবে চুল ধুয়ে নিন। খুশকি দূর হওয়ার পাশাপাশি চুল হবে মজবুত ও ঝলমলে।

নারী-পুরুষের যে কোনোা যৌন সমস্যার (যৌন দুর্বলতা, সন্তান না হওয়া, সহবাসে ব্যর্থতা, দ্রুত বীর্যপাত) সমাধানে ‘নাইট কিং’ ও ‘নাইট কিং গোল্ড’ কার্যকরী। বাংলাদেশের যে কোনো জেলা বা উপজেলায় কুরিয়ার সার্ভিসযোগে ‘নাইট কিং’ পেতে যোগাযোগ করুন : হাকীম মিজানুর রহমান, ইবনে সিনা হেলথ কেয়ার, যোগাযোগ করুন : (সকাল ১০টা থেকে রাত ০৮ টা (নামাজের সময় ব্যতীত) +88 01762240650, +88 01777988889
এছাড়াও শ্বেতী রোগ, ডায়াবেটিস, অশ্ব (গেজ, পাইলস, ফিস্টুলা), হার্টের ব্লকেজ, শ্বেতপ্রদর, রক্তপ্রদর ইত্যাদি রোগের চিকিৎসা দেয়া হয়।

বেকিং সোডা

শ্যাম্পুর সঙ্গে এক চা চামচ বেকিং সোডা মিশিয়ে চুলের গোড়ায় ম্যাসাজ করুন। কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন চুল। চাইলে বেকিং সোডা সরাসরিও লাগাতে পারেন চুলের গোড়ায়।

লবণ

প্রতিদিনই কাজে লাগা লবণের অনেক ব্যবহারই হয়তো আমরা জানি না। মাথায় হালকা করে লবণ ব্যবহার করে দেখুন। প্রাকৃতিক পরিষ্কারক হিসেবে লবণ খুশকি দূর করতে দারুণ কাজ করবে। হালকা করে লবণ ব্যবহার করে তারপর শ্যাম্পু করলে শ্যাম্পুর পুরো সুবিধা আপনি কাজে লাগাতে পারবেন। এ ছাড়া চুলকাতে থাকা খুশকি ভরা মাথায় লবণ-চিকিৎসা দারুণ প্রশান্তিও দেবে আপনাকে।

নিম পাতা

নিম পাতা বেটে নারকেল তেল মিশিয়ে চুলের গোড়ায় ম্যাসাজ করুন। আধা ঘণ্টা পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

আদা

আদার রসের সঙ্গে অলিভ অয়েল মিশিয়ে চুলের গোড়ায় ম্যাসাজ করুন। আধা ঘণ্টা অপেক্ষা করে ভেষজ শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন চুল।

 

488 জন পড়েছেন

Recommended For You

অনুমতি ব্যতীত এই সাইটের কোনো সংবাদ, ছবি অন্য কোনো মাধ্যমে প্রকাশ আইনত দণ্ডনীয়