অ্যাডভোকেট জেসমিন সুলতানা সংরক্ষিত মহিলা সংসদ সদস্য প্রার্থী

0
106

গোলাম নবী খোকন, বিশেষ প্রতিনিধি:

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

অ্যাডভোকেট জেসমিন সুলতানা আসন্ন জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনের একজন প্রার্থী। তিনি বাংলাদেশ আওয়ামীলীগের আইন বিষয়ক উপ- কমিটির সদস্য, বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবি পরিষদের সম্মেলন প্রস্তুতি কমিটির সদস্য, সাবেক সহ সম্পাদক মহিলা আওয়ামী লীগ কক্সবাজার জেলা কমিটি।

নির্বাচন পর্যবেক্ষণ কমিশনের আইন সহায়তা পর্যবেক্ষণ কমিটি সদস্য, সাবেক সহ-সভাপতি মহিলা আওয়ামী আইনজীবী পরিষদ, সাবেক সহ-সভাপতি আওয়ামী আইনজীবি পরিষদ, সহ-সভাপতি আইন সহায়তা কমিটি একাত্তরের ঘাতক দালাল নির্মুল কমিটি।

তিনি মতলব উত্তর উপজেলার মান্দারতলী মীর বাড়ি এক মুসলিম সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম মীর সোলায়মান তিনি সাবেক কাষ্টম কর্মকর্তা ছিলেন। মাতার নাম সুলতানা রাজিয়া।এডভোকেট জেসমিন সুলতানা ঢাকা বিশ্ব বিদ্যালয় থেকে বিএ (সম্মান) এম.এ পাস করেন এবং চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি সম্পন্ন করেন।

তিনি বর্তমানে সুপ্রীম কোর্টের হাইকোর্ট বিভাগ ও আপিল বিভাগে আইনজীবী হিসাবে আছেন। তাঁর বড় ভাই সৈয়দ মহিউদদীন মতলব ডিগ্রী কলেজ ছাত্রলীগের সাবেক সভাপতি ছিলেন। মেঝো ভাই ডঃ মীর আবদুল্লাহ এবং মীর সাইফুল্লাহ আল খালেদ মেঘনা পেট্রোলিয়াম লিমিটেডের ম্যানেজিং ডাইরেক্টর হিসাবে কর্মরত। তিনি আ.ন.ম গোলাম জিলানীর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন।

তার স্বামী আ.ন.ম গোলাম জিলানী বাংলাদেশ কৃষি ব্যাংক সাবেক এজিএম।বর্তমানে আইন পেশায় নিয়োজিত। তিনি চাঁদপুরে জাতীয় সংসদ নির্বাচন পূর্ববর্তী আনসার ভিডিপির মহাসমাবেশগুলোতে অংশগ্রহণ করে আনসার ভিডিপির সদস্যদের উদ্বুদ্ধ করেন এবং কর্মপদ্ধতি বিষয়ে প্রশিক্ষণ দান করেন।

তিনি দু’ সন্তানের জননী। তার মেয়ে প্রমা তাপসী লন্ডন থেকে এসিসিএ কমপ্লিট করেছে। বর্তমানে প্রমা তাপসী এসোসিয়ের্টস অফ সার্টিফাইড চাটার্ড একাউন্টেন্ট কান্ট্রি এডুকেশন ম্যানেজার দায়িত্বে। ছোট মেয়ে প্রজ্ঞা তাপসী লন্ডন থেকে ব্যারিস্টার পাশ করেছেন।

অ্যাডভোকেট জেসমিন সুলতানা দেশে বিদেশে বিভিন্ন সেমিনার ও কর্মশালায় যোগদান করেছেন। তিনি ভারত, চীন, থাইল্যান্ড, মালয়শিয়া, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর এবং সৌদিআরব ভ্রমণ করেছেন।

তিনি বলেন, আমি সংরক্ষিত আসনে সংসদ সদস্য নির্বাচিত হলে জননেত্রী দেশরত্ন শেখ হাসিনার উন্নয়নের ধারা অব্যাহত রাখার জন্য কাজ করে যাবেন। সে সাথে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ বাস্তবায়নে দলকে তৃণমূল পর্যায়ে সুসংগঠিত করতে ভূমিকা রাখবেন।

তিনি বলেন, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার উন্নয়নের ফসল আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোটের বিশাল বিজয়। তিনি সকলের দোয়া ও সহযোগিতা কামনা করেন।

প্রকাশিত : ১০ জানুয়ারি ২০১৯ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

ফেসবুকে মন্তব্য করুন
336 জন পড়েছেন