আমাদের দায়িত্ব শুদ্ধরূপে বাংলা ভষার চর্চা করা : মুহম্মদ শফিকুর রহমান এমপি

0
19

ফরিদগঞ্জে অমর একুশের আলোচনা ও বই মেলার সমাপনি অনুষ্ঠানে

আমাদের দায়িত্ব শুদ্ধরূপে বাংলা ভষার চর্চা করা

………সাংবাদিক মুহম্মদ শফিকুর রহমান এমপি

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

আনিছুর রহমান সুজন, ফরিদগঞ্জ প্রতিনিধি :
ফরিদগঞ্জে অমর একুশের আলোচনা সভা ও বই মেলা সমাপনি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি মুহম্মদ শফিকুর রহমান এমপি বলেছেন, বই আমাদের নিত্য দিনের সঙ্গী। আমরা যে যেই পর্যায়ে পৌছাই না কেন , বই পড়ে জ্ঞান অর্জন করেই সেখানে গিয়েছি। প্রাচীন কালে কর্ডোভা এলাকায় যেই বাড়িতে পাঠাগার থাকতো না, সেই বাড়িতে সুধীজন কোন অনুষ্ঠানে অংশ গ্রহণ করতো না। অর্থাৎ প্রাচীন কাল থেকেই বইয়ের প্রতি সকলের আলাদা গুরুত্ব ছিল। আজো বর্তমান একবিংশ শতাব্দিতে বই পড়ার বিকল্প নেই। তাই অন্তত শিশুদের জন্য হলেও আমাদের প্রতিটি ঘরে একটি করে পাঠাগার গড়ে তোলা প্রয়োজন।

তিনি বলেন, ভাষা আন্দোলনের মাধ্যমে আমরা আমাদের মায়ের ভাষাকে ফিরিয়ে পেয়েছিলাম। সালাম বরকত, রফিকসহ ভাষা শহীদরা নিজেদের রক্ত দিয়ে বাংলা ভাষাকে রক্ষা করেছিলেন। এখন আমাদের দায়িত্ব শুদ্ধরূপে বাংলা ভষার চর্চা করা। প্রকৃত বাংলা ভাষায় রচিত বই কেনা ও পড়া। বৃহষ্পতিবার সকালে ফরিদগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে ৫দিন ব্যাপি আয়োজিত বই মেলার সমাপনি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখছিলেন তিনি।

উপজেলা নিবার্হী অফিসার মো: আলী আফরোজের সভাপতিত্বে এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আবু সাহেদ সরকার, ভাইসচেয়ারম্যান রিনা নাসরিন, সহকারি কমিশনার(ভুমি) মমতা আফরিন, ওসি হারুনুর রশিদ চৌধুরী, জেলা আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক আবুল কাশেম, বিশিষ্ট ব্যবসায়ী টুটুল , বঙ্গবন্ধু গবেষণা পরিষদের জেলা কমিটির সাধারণ সম্পাদক কামরুল হাসান সউদ ও উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার শহীদ উল্ল্যা তপাদার।

পরে প্রধান অতিথি বই মেলার অংশগ্রহণকারীদের মাঝে অংশগ্রহণকারী সনদপত্র তুলে দেন।

এর আগে সকালে উপজেলা প্রশাসনের উদ্যোগে প্রভাত ফেরী অনুষ্ঠিত হয়। পরে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়। এসময় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান প্রভাত ফেরী করে শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলী অর্পন করে। বিকালে সম্মিলিত সাংস্কৃতিক জোটের আয়োজনে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

দিবসের প্রথম প্রহর রাত ১২টা ১ মিনিটে ফরিদগঞ্জ উপজেলা সদরস্থ কেন্দ্রীয় শহীদ মিনারে ফরিদগঞ্জ থকে নির্বাচিত সংসদ সদস্য সাংবাদিক শফিকুর রহমান পুস্পমাল্য অর্পনের মধ্যে দিয় দিবসের সূচনা করেন। পরে উপজেলা প্রশাসন , উপজেলা আওয়ামী লীগ, থানা পুলিশ, পৌরসভা, ফরিদগঞ্জ প্রেসক্লাব, বঙ্গবন্ধু সরকারি কলেজ, এ আর মডেল পাইলট সরকারি উচ্চ বিদ্যালয়, নিরাপদ সড়ক চাই, যুব লীগ, ছাত্র লীগ, শ্রমিক লীগসহ বিভিন্ন সংগঠন পুষ্পমাল্য অর্পন করে।

বৃহষ্পতিবার সন্ধ্যায় ফরিদগঞ্জ নবীন কচি-কাঁচার মেলার সাহিত্য ও সাংষ্কৃতিক প্রতিযোগিতার ফলাফল ঘোষনা ও পুরস্কার বিতরণ করা হয়। শহীদ মিনারের মঞ্চে এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নিবার্র্হী অফিসার মো: আলী আফরোজ। বিশেষ অতিথি হিসেবে সহকারি কমিশনার (ভূমি) মমতা আফরিন ও ফরিদগঞ্জ প্রেসক্লাবের সভাপতি নুরুন্নবী নোমান।

কচি-কাঁচার মেলার সংগঠক প্রবীর চক্রবর্তীর সভাপতিত্বে ও লেখক ফোরামের মহাপরিচালক নুরুল ইসলামের পরিচালনায় বিজয়ীদের হাতে বই ও শিক্ষা উপকরণ তুলে দেয়া হয়। এছাড়া মেলার স্টল গুলোর মধ্যে সিটি লাইব্রেরী ও তালুকদার লাইব্রেরী বই ক্রেতাদের মধ্যে লটারির মাধ্যমে পুরস্কৃত করেন।

পরে ফরিদগঞ্জ লেখক ফোরামের আয়োজনে সাংস্কৃতিক অনুষ্ঠান মৌচাক পরিবেশনের মধ্যে দিয়ে বই মেলা ও একুশে ফেব্রুয়ারীর অনুষ্ঠান মালার সমাপ্তি ঘটে।

প্রকাশিত : ২৩ ফেব্রুয়ারি ২০১৯ খ্রিস্টাব্দ, শনিবার

ফেসবুকে মন্তব্য করুন
200 জন পড়েছেন