ফরিদগঞ্জে নিষেধাজ্ঞা অমান্য করে ড্রেজিং চলছেই…

0
33

ফরিদগঞ্জ প্রতিনিধি:
চাঁদপুর জেলার ফরিদগঞ্জে প্রশাসনের নিষেধাজ্ঞা অমান্য করে সর্বত্র ড্রেজিং চলছেই। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেও এই ড্রেজিংকাজ নিয়ন্ত্রণ করা সম্ভব হচ্ছে না। এভাবে অপরিণামদর্শী ড্রেজিংকারীচক্রের দৌরাত্ম্য চলতে থাকলে অচিরেই ওই এলাকার মানুষের জনবসতি হুমকির মুখে পড়বে বলে পরিবেশবিদ ও গবেষকরা জানান।

ফরিদগঞ্জ উপজেলার পাইকপাড়া (উ.) ইউপির শাহী বাজারের পাশে, পূর্ব মিরপুর, উত্তর কোরোয়া, গাবদেরগাঁও, লাউতলী, রামদাসেরবাগ এলাকায় অবৈধভাবে ড্রেজিং চলছে।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

রামদাসেরবাগ শেখের বাড়িতে ড্রেজিং চালিয়ে পুকুরে চারপাশের বসবাসকারী পরিবারগুলো হুমকির মুখে পড়েছে। পাইকপাড়া (দ.) ইউনিয়নের শেখ বাড়িতে পুকুরে ড্রেজিং চালিয়ে যাচ্ছে স্থানীয় প্রভাবশালী মাহফুজ শেখ।

ওই বাড়ির লোকজন জানায়, আমরা প্রভাবশালী মাহফুজের ভয়ে মুখ খুলতে পারছি না। ফয়েজ শেখ জানান, প্রতিবাদ করতে গিয়ে হামলার শিকার হয়ে হাসপাতালে চিকিৎসা নিতে হয়েছে।

কবির শেখ জানায়, জোরপূর্বক মাহফুজ শেখসহ কিছু প্রভাবশালী পুকুর ড্রেজিং করে আমাদের ক্ষতি করে চলছে। তাদের ভয়ে বাড়িতে কেউ প্রতিবাদ করতে পারছে না। প্রাণনাশের হুমকি দিয়ে চলছে।

এ বিষয়ে ওই বাড়ির হতদরিদ্র কৃষক নজরুল ইসলাম জানান, মাহফুজ সহ তার বাহিনী দীর্ঘদিন যাবৎ জোরপূর্বক বাড়ির পুকুর ও ওয়াকফ সম্পত্তি জবর দখল করে রেখেছে।

এ বিষয়ে মাহফুজ শেখ জানায়, আমরা বাড়ির সবাই এজমালি উন্নয়ন কাজের জন্য ড্রেজিং করছি। কিছুলোক তো বিপক্ষে থাকতেই পারে। তাছাড়া সে আরোও জানায়, ড্রেজিং করা আইনগত সমস্যা নয়।

ড্রেজিং বিষয়ে সংশ্লিষ্ট ইউপি ভূমি কর্মকর্তা শাহাদাৎ হোসেন জানান, এ ব্যাপারে আমাদের অফিস খবর পাওয়ার সাথে সাথে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী কমিশনার (ভূমি) মো. আলী আফরোজ জানান, ফরিদগঞ্জ উপজেলাটি আয়তনে বড় হওয়ায় ও আমাদের ভূমি অফিসের জনবল সংকট থাকায় তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া সম্ভব হচ্ছে না। তারপরেও এ বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে।

প্রকাশিত : ১৪ মার্চ ২০১৯ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

ফেসবুকে মন্তব্য করুন
76 জন পড়েছেন