‘ই্উনানী চিকিৎসা আরো বেগবান হবে’

0
31

চাঁদপুর ইউনানী তিব্বিয়া (মেডিক্যাল) কলেজের কর্মশালায়

‘ই্উনানী চিকিৎসা আরো বেগবান হবে’

চাঁদপুর পৌরসভার প্যানেল মেয়র সিদ্দিকুর রহমান ঢালী

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

হাকীম সিদ্দিকুর রহমান প্রামাণিক :

চাঁদপুর ইউনানী তিব্বিয়া (মেডিক্যাল) কলেজে আজ ২৩ মার্চ ২০১৯ খ্রিস্টাব্দ (শনিবার) সকাল থেকে বিকেল পর্যন্ত গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন মেডিসিনাল প্লান্ট এন্ড হারবাল প্রোডাক্ট বিজনেস প্রমোশন কাউন্সিল এবং বাংলাদেশ ইউনানী ঔষধ শিল্প সমিতির যৌথ উদ্যোগে আয়োজিত ‘প্রাথমিক স্বাস্থ্যসেবায় ঔষধি উদ্ভিদের ভূমিকা’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর পৌরসভার প্যানেল মেয়র সিদ্দিকুর রহমান ঢালী।

এ সময় তিনি বলেন, আমি ব্যক্তিগতভাবে ইউনানী চিকিৎসার কাছে ঋণী। কারণ এই কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ হাকীম এমএম শাহাদাত হোসাইন পাটওয়ারী আমাকে একটি কঠিন রোগের চিকিৎসা করেছেন, তাতে আমি ওই রোগ থেকে মুক্তি পেয়েছি। আমি আশা করবো ই্উনানী চিকিৎসা আরো বেগবান হবে এবং হাকীমরা তাদের কর্তব্য কাজে এগিয়ে যাবে।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর ইউনানী তিব্বীয়া (মেডিক্যাল) কলেজ-এর সহ-সভাপতি চাঁদপুর কণ্ঠ’র প্রধান সম্পাদক রোটারিয়ান কাজী শাহাদাত। এ সময় তিনি বলেন, এই কলেজের প্রতিষ্ঠাকালীন সময় থেকে আমি কলেজের সাথে সংশ্লিষ্ট রয়েছি। আমি ইউনানী তথা ভেষজ চিকিৎসায় আস্থা রাখি। কারণ এতে কোনোপ্রকার পার্শ্বপ্রতিক্রিয়া নেই। কিন্তু ইউনানী চিকিৎসা ও এর ঔষধের দাম তুলনামূলক বেশি থাকায় সবাই এই ঔষধ ক্রয় করতে হিমশিম খাচ্ছে। আপনারা যারা ঔষধ বিক্রয়কারী প্রতিষ্ঠানের মালিক রয়েছেন, আশা করছি আপনারা বিষয়টি লক্ষ্য রাখবেন।

কলেজের অধ্যক্ষ হাকীম মোঃ শাহেদ হোসেন পাটওয়ারীর তত্ত্বাবধানে ও হাকীম মোঃ সিদ্দিকুর রহমান প্রামানিক-এর উপস্থাপনায় পবিত্র কুরআন তেলাওয়াতের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়।

স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ ইউনানী ঔষধ শিল্প সমিতি ও ব্যবস্থাপনা পরিচালক ক্রাউন ল্যাবরেটরিজ লিমিটেড-এর সাধারণ সম্পাদক মোঃ ফারুক হোসেন।

মূল প্রতিবেদন উপস্থাপন করেন বাংলাদেশ ইউনানী ঔষধ শিল্প সমিতি ও ব্যবস্থাপনা পরিচালক-এর সহ-সভাপতি এবং ক্রাউন ল্যাবরেটরিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক নুর-উন নবী।

সভাপতিত্ব করেন বাংলাদেশ ইউনানী ঔষধ শিল্প সমিতির সভাপতি ও নেপচুন ল্যাবরেটরিজ লিঃ ব্যবস্থাপনা পরিচালক ড. সাঈদ আহমেদ সিদ্দিকী।

বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ ইউনানী ঔষধ শিল্প সমিতির সদস্য ও শ্রীপুর ল্যাবরেটরীজ (ইউনানী)-এর ব্যবস্থাপনা পরিচালক হাকীম মোঃ মনিরুজ্জামান পাটোয়ারী, ওরিয়েন্টাল ল্যাবরেটরীজ লিঃ-র ব্যবস্থাপনা পরিচালক আনোয়ারুল আলম ভূইয়া, সবেহে ফার্মাসিটিক্যাল (ইউনানী) ব্যবস্থাপনা পরিচালক আব্দুল জলিল, ইটিল্যাব ইন্ডাস্ট্রিজর পরিচালক আমিরুল ইসলাম, ইবনে হায়সাম ল্যাবরেটরিজ লিঃ-এর ব্যবস্থাপনা পরিচালক মোয়াজ্জেম হোসেন বাদল, রাসনা ফার্মাসিটিক্যাল (ইউনানী)-এর স্বত্বাধিকারী হাজী আব্দুর রব প্রমুখ।

প্রশিক্ষণ কর্মশালায় বক্তব্য রাখেন হাকীম মোঃ মাহবুব হোসেন পাটওয়ারী, সহকারী অধ্যাপক, চাঁদপুর ইউনানী তিব্বীয়া (মেডিক্যাল) কলেজ, হাকীম মোঃ বাকী বিল্লাহ, প্রভাষক, হাকীম মোঃ গুলজার খান, প্রভাষক, হাকীম মোঃ জাকির হোসেন, প্রভাষক, হাকীম আজিজুর রহমান প্রমুখ।

অনুষ্ঠান শেষে প্রশিক্ষণার্থীদের মাঝে সনদপত্র বিতরণ করা হয় ।

প্রকাশিত : ২৩ মার্চ ২০১৯ খ্রিস্টাব্দ, শনিবার

চাঁদপুর রিপোর্ট-এমআরআর

ফেসবুকে মন্তব্য করুন
233 জন পড়েছেন