পঞ্চগড়ের বাংলাবান্ধায় বিজিবি-বিএসএফ সীমান্ত সভা অনুষ্ঠিত

0
14

এন এ রবিউল হাসান লিটন, পঞ্চগড় প্রতিনিধি :

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার বাংলাবান্ধায় বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) মধ্যে সেক্টর কমান্ডার পর্যায়ে দিনব্যাপী সীমান্ত সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। বাংলাবান্ধা ল্যান্ডপোর্ট লিমিটেডের সম্মেলন কক্ষে দিনব্যাপী এই সীমান্ত সম্মেলন অনুষ্ঠিত হয়।

ঠাকুরগাঁও সেক্টরের কমান্ডার কর্নেল মোহাম্মদ শামসুল আরেফিন ১৪ সদস্যের একটি প্রতিনিধি দলকে নিয়ে বিজিবির পক্ষে নেতৃত্ব দেন। অপর পক্ষে শিলিগুড়ি সেক্টরের কমান্ডার শ্রী অজিত কুমার বিএসএফের ১৯ সদস্যের একটি প্রতিনিধি দলের পক্ষে নেতৃত্ব দেন।

এসময় পঞ্চগড় ১৮ বিজিবি ব্যাটিলিয়নের অধিনায়ক লে. কর্নেল মোহাম্মদ এরশাদুল হক, ঠাকুরগাঁও ৫০ বিজিবির অধিনায়ক লে. কর্নেল এসএনএম সামিনু নবী চৌধুরী, নীলফামারী ৫৬ বিজিবির অধিনায়ক লে. কর্নেল কাজী আবুল কালাম আজাদ, বিএসএফের ৫১ ব্যাটালিয়নের অধিনায়ক শ্রী কে উমেশ, বিএসএফের ১৫৫ ব্যাটালিয়নের অধিনায়ক শ্রী মনিষ চন্দ্র উপস্থিত ছিলেন।

বিজিবি সূত্রে জানা গেছে, বিজিবির পক্ষে সীমান্ত সমস্যা, উভয় দেশের সীমান্তরক্ষীদের পারস্পরিক সম্পর্কনোন্নয়ন ও সীমান্তে নীরিহ বাংলাদেশিকে গুলি করে হত্যা এবং বিএসএফের পক্ষে ভারতীয় ভূখন্ড থেকে বাংলাদেশিদের পাথর উত্তোলন, ভারতীয় চা বাগানের ক্ষতিসাধনসহ দুই দেশের সীমান্ত সংশ্লিষ্ট নানা বিষয় আলোচনায় স্থান পায়। এছাড়া বৈঠকে চোরাচালান, মাদক, নারী শিশু পাচার, অবৈধ অনুপ্রবেশ বিষয়েও আলোচনা হয়েছে। সভা শেষে উভয় পক্ষ একটি সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

এর আগে সকালে ১৯ সদস্যের বিএসএফ প্রতিনিধি দলটি তেঁতুলিয়ার বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে বাংলাদেশে প্রবেশ করলে বিজিবি কর্মকর্তারা তাদের ফুল দিয়ে শুভেচ্ছা জানান। ফিরে যাওয়ার সময় বিজিবির পক্ষে বিএসএফ সদস্যদের বিভিন্ন প্রকার উপহার সামগ্রী দেয়া হয়।

প্রকাশিত : ১১ এপ্রিল ২০১৯ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার : ০৭:২৬ পিএম

চাঁদপুর রিপোর্ট-এমআরআর

ফেসবুকে মন্তব্য করুন
82 জন পড়েছেন