‘বঞ্চিত নবজাতক’র জন্য বুকের দুধের ব্যাংক

0
13

চাঁদপুর রিপোর্ট ডেস্কঃ
একটি নবজাতকের যথাযথ বিকাশ নিশ্চিত করার অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান হলো বুকের দুধ। কিন্তু চিকিৎসা জটিলতাসহ বিভিন্ন কারণে নিজেদের নবজাতককে বুকের দুধ পান করানোর সুযোগ থাকে না অনেক মায়েরই। এতে করে এসব নবজাতক সঠিক বিকাশে বড় হতে পারবে না ভেবে বুকের দুধ সরবরাহ করতে একটি ‘মিল্ক ব্যাংক’ খুলেছে ভারতের কিং জর্জ মেডিকেল বিশ্ববিদ্যালয় (কেজিএমইউ)।
স্থানীয় সংবাদমাধ্যম বলছে, কিছু ক্ষেত্রে চিকিৎসা জটিলতায় পড়েন মায়েরা। তখন তাদের বুকের দুধ নবজাতক শিশুদের পান করানোর অনুমতি দেন না চিকিৎসক। তাতে উপযুক্ত পুষ্টিতি ভরপুর বুকের দুধ থেকে বঞ্চিত হয় এসব নবজাতক। যা থেকে অনেক নবজাতক পুষ্টিহীনতায় ভোগে, অনেক মারাও যায়।

এসবের সমাধানের কথা মাথায় রেখেই মিল্ক ব্যাংক খোলা হয়েছে বলে জানিয়েছে উত্তর প্রদেশ রাজ্যের লক্ষ্ণৌ শহরের কেজিএমইউ কর্তৃপক্ষ। তারা বলছে, যেসব মা বিভিন্ন সমস্যার কারণে তার নবজাতককে নিজের বুকের দুধ খাওয়াতে পারেন না, তাদের সাহায্য করতেই এ উদ্যোগ।
এদিকে, এমন ব্যতিক্রমী উদ্যোগ ভারতে এটাই প্রথম নয়, এর আগে মহারাষ্ট্র এবং রাজস্থান রাজ্যেও বুকের দুধের ‘মিল্ক ব্যাংক’ খোলা হয়। তবে উত্তর প্রদেশ হিসেবে এটাই প্রথম।
এদিকে, নবজাতক মৃত্যু হ্রাস করতে বুকের দুধ চিকিৎসদের মাধ্যমে প্রক্রিয়াজত করে, সেটা তাদের মাঝে সরবরাহ করা ইতোমধ্যেই শুরু করে দিয়েছে প্রতিষ্ঠনটি। একইসঙ্গে পদ্ধতিগতভাবে দুধ গ্রহণও শুরু করেছে তারা। তবে মিল্ক ব্যাংকটি খোলা হয়েছিল এ বছরের মার্চে।
হিন্দুস্তান টাইমসের সাক্ষাৎকারে মিল্ক ব্যাংকটির কর্মকর্তা ড. শীতল ভার্মা জানিয়েছেন, তারা ইতোমধ্যেই মায়ের বুকের দুধ সংগ্রহ করা শুরু করে দিয়েছেন।
তিনি বলেন, মায়েদের নবজাতক যখন ইনটেনসিভ কেয়ার ইউনিটে (আইসিইউ) ভর্তি থাকে, তখন অনেক সময় তাদের দুধ পান করানো যায় না। এ ক্ষেত্রে ওই সময়টায় এসব মায়ের দুধ আমরা সংগ্রহে নিয়ে থাকি। এছাড়াও আরও উপায় রয়েছে।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

প্রকাশিত : ১৭ এপ্রিল ২০১৯ খ্রিস্টাব্দ, বুধবার

চাঁদপুর রিপোর্ট-এমকেজেড

ফেসবুকে মন্তব্য করুন
77 জন পড়েছেন