রুহিতারপাড় ডিএম উচ্চ বিদ্যালয়ে শিক্ষকদের মানবেতর জীবন যাপন

২৩ বছরেও হয়নি এমপিওভুক্ত

0
16

মতলব উত্তর ব্যুরো :
মতলব উত্তর উপজেলার রুহিতারপাড় ডিএম উচ্চ বিদ্যালয়টি প্রতিষ্ঠার ২৩ বছর পার হয়ে গেলেও এখনো এমপিওভুক্ত হয়নি। বেতন ভাতা না থাকায় মানবেতর জীবন যাপন করছে বিদ্যালয়টির শিক্ষক-কর্মচারী। বিদ্যালয়টি এমপিওভুক্ত করার দাবি শিক্ষক, শিক্ষার্থী ও এলাকাবাসী।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

ছেংগারচর-সাদুল্লাপুর পাকা রাস্তা সংলগ্ন রুহিতারপাড় গ্রামে সবুজের সমারোহে কোলাহলমুক্ত পরিবেশে ১৯৯৭ সালে শিল্পপতি শিক্ষানুরাগী আলহাজ¦ ফিরোজ আহম্মেদ রুহিতারপাড় ডিএম উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠাতা করেন। বিদ্যালয়ে বর্তমানে ৬ষ্ঠ শ্রেণি থেকে ১০ম শ্রেণি পর্যন্ত পাঠদান কার্যক্রম পরিচালিত হয়ে আসছে।

১৩জন শিক্ষক-কর্মচারী শিক্ষা প্রদান কাজে নিয়োজিত আছেন। বিদ্যালটিতে ৪৫২ জন শিক্ষার্থী পড়াশুনা করছে।

প্রতিষ্ঠাতা আলহাজ¦ ফিরোজ আহম্মেদ নিজ অর্থায়নে দোতলা একাডেমিক ভবন করে দিয়েছেন। সামনে বড় খেলার মাঠ, রয়েছে সীমানা প্রচীর, র্সদর ফটক।

সরোজমিনে গিয়ে দেখা যায়, নানা সমস্যার মাঝেও শিক্ষার পুরোপুরি মান ধরে রেখেছে শিক্ষকরা। বিদ্যালয়ের জেএসসি ও এসএসসি পরীক্ষার ফলাফল শতভাগ।

ধর্মীয় শিক্ষক মাওলানা মিজানুর রহমান বলেন, ২০০৪ সাল থেকে আমি এ স্কুলে শিক্ষকতা করে আসছি। কম বেতন, তারপর আবার ৫-৬মাসের বকেয়া থাকে। এরই মধ্যে জীবন-জীবিকা চলেছে। স্কুলটি এমপিও করা অতীব জরুরী।

শিক্ষক রাবেয়া বসরী জানান, এ বিদ্যালয়টি এ অঞ্চলের নারী শিক্ষায় ব্যাপক ভূমিকা রেখে যাচ্ছে। ছাত্র-ছাত্রীদের সামান্য বেতন দিয়ে শিক্ষকদের কোনরকম বেতন দেয়া হয়। এমপিওভুক্ত সময়ের দাবি।

শিক্ষক খোরশেদ আলম বলেন, এ বিদ্যালয়ের শিক্ষার্থীদের লেখাপড়া ও খেলাধুলায় উপজেলায় সুনাম রয়েছে।
শিক্ষক কবির হোসেন জানান, এমপিওভুক্ত না হওয়ায় আর্থিক অভাব অনটনে কাটছে তাদের জীবন। আর্থিক স্বচ্ছলতার জন্য এমপিওভুক্ত করার দাবি জানান তারা।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. হুমায়ুন কবীর বলেন, ২৩বছর ধরে বিদ্যালয়টি এমপিওভুক্ত না হওয়ায় শিক্ষক-কর্মচারীরা পরিবার পরিজন নিয়ে অনেক কষ্টের মধ্যে রয়েছে। প্রতিষ্ঠাকালিন অনেক শিক্ষক অন্যত্র জীবিকার তাগিদে চলে গেছেন।

বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য আবদুল মতিন বিদ্যালয়ের শিক্ষক কর্মচারি ও শিক্ষার্থীরা বিদ্যালয়টির এমপিওভুক্তির জন্য যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি কামনা করেছে।

প্রকাশিত : ২৮ এপ্রিল ২০১৯ খ্রিস্টাব্দ, রোববার : ১২:৪২ পিএম

চাঁদপুর রিপোর্ট-এমআরআর

ফেসবুকে মন্তব্য করুন
108 জন পড়েছেন