‘জনসম্পদ যেনো জন-আপদে পরিণত না হয় সেদিকে নজর রাখতে হবে’

আনিছুর রহমান সুজন :
দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান ইকবাল মাহমুদ চৌধুরী বলেছেন, যে শিক্ষা আমাদের শির্ক্ষাথীদের মেধার বিকাশ ও সমক্ষমতা বৃদ্ধি করতে পারে না, সেই শিক্ষা শিক্ষাই নয়। অভিভাবকরা তাদের সন্তানকে শুধু পাশ করার জন্য সন্তানকে স্কুলে পাঠায় না, তাদেরকে মানবসম্পদ হিসেবে গড়ে তোলার জন্যও পাঠায়। একটি প্রতিষ্ঠানের শতভাগ পাশ করাই মূখ্য বিষয় নয়, ওই প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মধ্যে শিক্ষার মূল ভিত্তি রয়েছি কিনা তা পরখ করা প্রয়োজন। তাই শিক্ষকদেরকে তাদের দায়িত্ব সঠিক ভাবে পালন করতে হবে। আপনাদের মনে রাখতে হবে দায়িত্ব পালন না করাও একটি অপরাধ।

১৯ মে ২০১৯ খ্রি. রোববার বিকালে চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলায় উপজেলার প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের প্রধান শিক্ষকদের সাথে দুর্নীতি প্রতিরোধ বিষয়ে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে একথা বলেন।

তিনি বলেন, শিক্ষক শিক্ষকই। স্বয়ং প্রধানমন্ত্রীকে দেখেছি, তিনি কীভাবে তার শিক্ষকদেরকে সম্মান করেন। রাষ্ট্রপতির কাছে আমরা ক’দিন পূর্বে কিছু সুপারিশমালা প্রেরণ করেছি, সেই সময় রাষ্ট্রপতি আমাদেরকে শিক্ষা ও স্বাস্থ্য নিয়ে বিশেষ ভাবে কাজ করতে বলেছেন। আমরা ইতোমধ্যেই ঘোষণা দিয়েছি, এবছর আমরা শিক্ষা ও স্বাস্থ্য নিয়ে কাজ করবো। আমরা আপনাদের কর্মকান্ডের উপর দৃষ্টি রাখবো। তাই আপনাদের কাছে অনুরোধ আপনারা নির্ভয়ে কাজ করবেন। দুদুক আপনাদের পাশ রয়েছে। কেউ আপনাদের সঠিক দায়িত্ব পালন করতে বাধা দিলে আপনারা জেলা প্রশাসক (ডিসি)কে জানাবেন। আমরা তাকে চ্যাপ্টা করে দেবো। আমার নিজ এলাকা যেহেতু ফরিদগঞ্জ, তাই চাই এখান থেকেই আমরা এ ব্যাপারে যাত্রা শুরু করবো।

উপজেলা পরিষদ অডিটোরিয়ামে জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমান খানের সভাপতিত্বে ও উপজেলা নিবার্হী অফিসার মোঃ আলী আফরোজের পরিচালনায় এসময় বক্তব্য রাখেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব জাবেদ আহাম্মদ, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক সোহেল আহাম্মদ।

প্রকাশিত : ১৯ মে ২০১৯ খ্রিস্টাব্দ, রোববার : ০৭:৩৩ পিএম

চাঁদপুর রিপোর্ট-এমআরআর

291 জন পড়েছেন

Recommended For You

অনুমতি ব্যতীত এই সাইটের কোনো সংবাদ, ছবি অন্য কোনো মাধ্যমে প্রকাশ আইনত দণ্ডনীয়