যেকোনো প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় সরকার প্রস্তুত রয়েছে — অ্যাড. রুহুল এমপি

0
11

মতলব উত্তরে দুর্যোগ পরবর্তী করণীয় বিষয়ে মতবিনিময়

সফিকুল ইসলাম রানাঃ
মতলব উত্তর উপজেলার চরাঞ্চলে ফণী’র ঝড়ের তান্ডবে ব্যাপক ক্ষয়ক্ষতির পরবর্তী করণীয় বিষয়ে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন- চাঁদপুর-২ আসনের সংসদ সদস্য এডভোকেট নুরুল আমিন রুহুল মতলব উত্তর উপজেলার বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের সাথে মতবিনিময় করেন।
এ সময় তিনি বলেন, যেকোনো প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় বর্তমান সরকার ২৪ ঘণ্টাই প্রস্তুত রয়েছে। সরকার এবছর ফণীর আগাম খবর দিতে পেরেছে বলে তেমন ক্ষয়ক্ষতি হয়নি। সরকারকে সার্বিক সহযোগিতা করতে হবে। সবার সহযোগিতায় দুর্যোগ মোকাবেলা করব। জলবায়ু পরিবর্তনজনিত দুর্যোগ মোকাবেলায় যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ যুবক গড়ে তুলতে এবং ব্যাপক জনসচেতনতা সৃষ্টি করতে হবে।
তিনি বলেন, প্রাকৃতিক দুর্যোগে ক্ষয়ক্ষতি কমাতে একটি দক্ষ জনশক্তি ও স্বেচ্ছাসেবক গড়ে তুলতে সরকারের সহযোগিতার পাশাপাশি স্বেচ্ছাসেবী সংগঠনগুলোর সহায়তা খুবই জরুরি। ভৌগোলিক অবস্থানগত এবং বৈশ্বিক উঞ্চতার কারণে বাংলাদেশ পৃথিবীর অন্যতম প্রাকৃতিক দুর্যোগ প্রবণ দেশ।
নুরুল আমিন রুহুল বলেন, প্রাকৃতিক দুর্যোগ বন্ধ এবং নিয়ন্ত্রণ করা একেবারেই অসম্ভব, তবে জনসচেতনতা সৃষ্টি এবং শিক্ষামূলক কর্মকান্ডের মাধ্যমে প্রাকৃতিক দুর্যোগের ক্ষয়ক্ষতি কমিয়ে আনা সম্ভব। তিনি বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় বর্তমান সরকার গৃহীত বিভিন্ন সময়োপযোগী পদক্ষেপের উল্লেখ করে বলেন, এ সকল পদক্ষেপের কারণে জলবায়ু পরিবর্তনজনিত ক্ষয়ক্ষতি কমিয়ে আনা সম্ভব হয়েছে।
শনিবার বিকাল ৪টায় উপজেলা পরিষদ হলরুমের মতবিনিময় সভায় উপজেলা নির্বাহী অফিসার শারমিন আক্তারের সভাপতিত্বে ও সঞ্চালনায় মতবিনিময় সভায় বক্তব্য রাখেন চাঁদপুরের ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. মাহবুবুর রহমান, মতলব উত্তর থানার অফিসার ইনচার্জ মিজানুর ররহমান, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান শাহিনা আক্তার, সাংবাদিক শামসুজ্জামান ডলার, সাংবাদিক কামরুজ্জামান হারুন প্রমুখ।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

প্রকাশিত : ০৪ মে ২০১৯ খ্রিস্টাব্দ, শনিবার

চাঁদপুর রিপোর্ট-এমকেজেড

ফেসবুকে মন্তব্য করুন
96 জন পড়েছেন