‘ফাঁকা’ ঢাকায় গণপরিবহন সংকট

0
5

চাঁদপুর রিপোর্ট ডেস্কঃ
ঈদের দিন সকাল থেকেই বৃষ্টি হওয়ায় রাজধানীবাসীকে বেশ ভোগান্তিতে পড়তে হয়েছে। ঈদের জামাতে বৃষ্টির বাগড়ার পাশাপাশি দিনের বিভিন্ন সময়েও ছিল এর হানা।
এরপর রাজধানীবাসীর ভোগান্তির কারণ হয়ে দাঁড়ায় গণপরিবহন। দুপুরে ও বিকেলে নগরীর সড়কগুলোতে গণপরিবহন সঙ্কটের কারণে ভোগান্তি ছিলে মানুষের। শহরের বিভিন্ন পয়েন্টে গণপরিবহনের জন্য দীর্ঘক্ষণ অপেক্ষা করতে দেখা গেছে সাধারণ মানুষকে।
বুধবার (০৫ জুন) সকাল থেকে বিকেল পর্যন্ত রাজধানীর ফার্মগেট, সংসদ ভবন, আসাদ গেট, শ্যামলী, ধানমন্ডি, মহাখালী, বনানী, বিশ্বরোডের মোড় ও মিরপুরের বিভিন্ন এলাকায় ঘুরে এমন চিত্রই দেখা গেছে।
ফার্মগেট বাসস্ট্যান্ডে বাসের জন্য অপেক্ষা করছিলেন ডিপিডিসির কর্মকর্তা মো. আবদুল হালিম। তিনি বলেন, আমি মিরপুরে যাবো। বাসের জন্য আধা ঘণ্টা ধরে অপেক্ষা করছি। কিন্তু কোন বাস পাচ্ছি না। অন্যান্য দিনের তুলনায় আজকে তুলনামূলক বাসের সংখ্যা অনেক কম।
মোহাম্মদপুর যাওয়ার জন্য অপেক্ষা করছিলেন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্র মোহাম্মদ ইব্রাহিম। তিনি বলেন, আমি ২০ থেকে ২৫ মিনিট ধরে অপেক্ষা করছি বাসের জন্য। আমি এখন পর্যন্ত কোন বাস পাইনি। বৃষ্টিতে ভিজেছি বাসের জন্য অপেক্ষা করতে গিয়ে।
মহাখালী বাসস্ট্যান্ডে অপেক্ষারত বেসরকারি প্রতিষ্ঠানের কর্মচারী মো. খলিল উদ্দিন বলেন, আমি ঈদে ছুটি পাইনি। তাই আজকে বাড়ি যাচ্ছি। সদরঘাট যাবো। কোনো বাস পাচ্ছি না। ২০ মিনিট ধরে এখানে বাসের জন্য অপেক্ষা করছি।
বিকল্প পরিবহনের একটি বাসের চালক মো. রিয়াজ বলেন, আজকে আমাদের বাস চলছে ৮ থেকে ৯ টি। আমি সকাল থেকে বিকাল পর্যন্ত মাত্র ৩ ট্রিপ মারছি। অন্যান্য সময় এই রুটে আমাদের কোম্পানির ৩৫টি বাস চলে।
‘বৃষ্টি, ঈদের ছুটি, রাস্তায় যাত্রী কম থাকার কারণে বাস কম চলছে। অন্য বাসগুলো ঢাকার বাইরে ট্রিপ মারতে গেছে। ৯ তারিখ থেকে বাস রাস্তায় স্বাভাবিক হবে।’
প্রজাপতি বাস কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) কে এম রফিকুল ইসলাম বলেন, ঈদের ছুটি, বৃষ্টি সব মিলিয়ে সড়কে বাস তুলনামূলক কম চলছে। আমার কোম্পানির বাস ঢাকার বাইরে গেছে কি না আমি বলতে পারি না। ছুটির পরে সড়কে আবার বাস স্বাভাবিক হবে।
তবে এ বিষয়ে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্লার সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।

প্রকাশিত : ০৫ জুন ২০১৯ খ্রিস্টাব্দ, বুধবার

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

চাঁদপুর রিপোর্ট-এমকেজেড

ফেসবুকে মন্তব্য করুন
71 জন পড়েছেন