ফ্যাটি লিভার ডিজিজ দূর করুন ঘরোয়া ৫ উপায়ে

0
36

 

লিভারে চর্বি জমাকে ফ্যাটি লিভার ডিজিজ বলে। এটি এখনকার সময়ের বেশ প্রচলিত সমস্যা। ভুল খাদ্যাভ্যাস, অস্বাস্থ্যকর জীবনযাপন, নিয়মিত কায়িক পরিশ্রম করা এ রোগের অন্যতম কিছু কারণ।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

ফ্যাটি লিভার ডিজিজ কমাতে কিছু ঘরোয়া উপায় জানিয়েছে স্বাস্থ্য বিষয়ক ওয়েবসাইট টপ টেন হোম রেমেডি।

নারী-পুরুষের যে কোনোা যৌন সমস্যার (যৌন দুর্বলতা, সন্তান না হওয়া, সহবাসে ব্যর্থতা, দ্রুত বীর্যপাত, মেহ-প্রমেহ) সমাধানে ‘নাইট কিং’ ও ‘নাইট কিং গোল্ড’ কার্যকরী। বাংলাদেশের যে কোনো জেলা বা উপজেলায় কুরিয়ার সার্ভিসযোগে ‘নাইট কিং’ পেতে যোগাযোগ করুন :
হাকীম মিজানুর রহমান
ইবনে সিনা হেলথ কেয়ার, যোগাযোগ করুন : (সকাল ১০টা থেকে রাত ০৮ টা (নামাজের সময় ব্যতীত) +88 01762240650, +88 01777988889
এছাড়াও শ্বেতী রোগ, ডায়াবেটিস, অশ্ব (গেজ, পাইলস, ফিস্টুলা), ব্লকেজ, শ্বেতপ্রদর, রক্তপ্রদর ইত্যাদি রোগের চিকিৎসা দেয়া হয়।

১. লেবু

লেবু লিভারের বিষাক্ত পদার্থ দূর করতে সাহায্য করে। ২০১৪ সালের করা একটি গবেষণায় বলা হয়, লেবুর মধ্যে রয়েছে শক্তিশালী অ্যান্টি অক্সিডেন্ট। এটি ফ্যাটি লিভার ডিজিজ কমাতে উপকারী। আরেকটি গবেষণায় বলা হয়, লেবু লিভারের প্রদাহ কমাতে কার্যকর।

একটি লেবুকে অর্ধেক করে কেটে নিন। এবার অর্ধেক লেবুর রস এক গ্লাস পানির মধ্যে মিশিয়ে পান করুন। টানা কয়েক সপ্তাহ দিনে দুই থেকে তিনবার এই পানি পান করুন।
২. গ্রিন টি

গ্রিন টি খুব প্রচলিত একটি পানীয়। এর মধ্যে রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট। ২০১৩ সালে ইন্টারন্যাশনাল জার্নাল অব মলিকিউলার মেডিসিনে প্রকাশিত একটি গবেষণায় বলা হয়, গ্রিন টি লিভারের কার্যক্রম বাড়ায় এবং চর্বি তৈরিতে বাধা দেয়। তাই লিভার ভালো রাখতে নিয়মিত গ্রিন টি পান করুন।

৩. আমলকি

আমলকির মধ্যে রয়েছে আঁশ, ভিটামিন সি ও আয়রন। এটি লিভারের কার্যক্রম ভালো রাখতে উপকারী।

দিনে তিন থেকে চারটি আমলকি খান।
এ ছাড়া এক চা চামচ আমলকির গুঁড়া এক গ্লাস গরম পানিতে মিশিয়ে দিনে দুই বার পান করতে পারেন।
৪. খাদ্যাভ্যাসের পরিবর্তন

ফ্যাটি লিভার ডিজিজ দূর করতে খাদ্যাভ্যাসের পরিবর্তন করা খুব জরুরি। চর্বিযুক্ত খাবার এড়িয়ে খাদ্যতালিকায় রাখুন সবুজ শাক-সবজি, ফল, বাদাম ইত্যাদি। আর মদ্যপানের অভ্যাস থাকলে সেটি পরিহার করুন।

৫. ব্যায়াম

নিয়মিত ব্যায়াম ফ্যাটি লিভার ডিজিজ দূর করতে সাহায্য করে। এটি শরীরের বিপাক ক্ষমতা বাড়ায় এবং লিভারের কার্যক্রম ভালো রাখে। তাই প্রতিদিন অন্তত ৩০ মিনিট ব্যায়াম করুন।

হাকীম মুহাম্মদ মিজানুর রহমান (ডিইউএমএস)

মুঠোফোন : 

+88 01777988889 (Imo-whatsApp)

+88 01762240650

( যোগাযোগ : সকাল ১০ টা থেকে বিকেল ১টা এবং দুপুর ৪টা থেকে রাত ৮টা, নামাজের সময় ব্যতীত)

ফেইসবুক পেজ : web.facebook.com/ibnsinahealthcare

সরাসরি যোগাযোগ : IBN SINA HEALTH CARE, Hazigonj. Chandpur.

ই-মেইল : ibnsinahealthcare@gmail.com

শ্বেতীযৌনরোগহার্পিসপাইলসডায়াবেটিস,  অ্যালার্জি, লিকুরিয়াব্রেনস্ট্রোক, হার্ট ও শিরার ব্লকেজউচ্চ রক্তচাপ,হার্ট অ্যাটাকচর্মরোগক্যান্সার, আইবিএস, বাত বেদনা জন্ডিসলিভার সমস্যাস্ত্রী রোগআইবিএস, বন্ধাত্ব, গাউট, পক্ষাঘাত, স্বপ্নদোষ নিরাময়-সহ সর্বরোগের চিকিৎসা করা হয়।

ফেসবুকে মন্তব্য করুন
68 জন পড়েছেন