দেড় যুগ পর ফরিদগঞ্জ দক্ষিণ ইউপি নির্বাচনের তফসিল ঘোষণা

0
37

আনিছুর রহমান সুজন:
দীর্ঘ ১৬ বছর পর ফরিদগঞ্জ উপজেলার দক্ষিণ ইউনিয়নের ইউপি নির্বাচনের তফসিল ঘোষনা করেছেন নির্বাচন কমিশন। আগামী ২৫ জুলাই নির্বাচনের দিন ধার্য্য করেন কমিশন। এ নিয়ে সম্ভাব্য প্রার্থী ও ভোটারদের মাঝে ব্যাপক উৎসাহ উদ্দীপনা সৃষ্টি হয়েছে।

ইউনিয়নের সম্ভাব্য চেয়ারম্যান ও মেম্বার প্রার্থীরা নির্বাচনে প্রার্থী হওয়ার জন্য ব্যাপক প্রস্তুতি নিচ্ছে। দীর্ঘ বিরতির পর ইউনিয়ন পরিষদ নির্বাচন নিয়ে ভোটারদের মাঝে উৎসাহ উদ্দিপনার কমতি নেই। এখন ইউনিয়নবাসীর অপেক্ষার পালা। প্রার্থী ও তাদের কর্মী সমর্থকরা নিজেদের প্রার্থীদের জয়ী করতে মাঠে নেমে পড়েছে।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

জানা যায়, ২০০৩ সালের ৬ জানুয়ারি ১৪নং ফরিদগঞ্জ দক্ষিণ ইউনিয়নের নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে বিজয়ী চেয়ারম্যান মোঃ আজিজুর রহমান ও ইউপি সদস্যরা ২০০৩ সালের ১২ ফেব্রæয়ারী শপথ গ্রহণ করেন। পরবর্তীতে ২০০৬ সালের ডিসেম্বরের ২২ তারিখে তৎকালীন চেয়ারম্যান মোঃ আজিজুর রহমান ইউনিয়নের ৯নং ওয়ার্ডের ইউপি সদস্য আবুল বাশার মৃধাকে ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসাবে দায়িত্ব দিয়ে হজে¦ গমন করেন। এরই মাঝে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্ধী প্রার্থী আব্দুল লতিফ পন্ডিতের করা মামলায় হাইকোট ওই ইউনিয়নের উত্তর চরবড়ালী কেন্দ্রের ফলাফল বাতিল করে। ২০০৬ সালের ডিসেম্বরের ২২ তারিখ থেকে ২০১০ সালের সেপ্টম্বর মাস পর্যন্ত ভারপ্রাপ্ত চেয়ারম্যান দায়িত্ব পালন করে। পরবর্তীতে ২০১০ সালের সেপ্টম্বর মাসে উত্তর চরবড়ালী কেন্দ্রে পুন: নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে আব্দুল লতিফ পন্ডিত চেয়ারম্যান পদে জয় লাভ করেন। পরবর্তীতে ২০১১ সালে আবারো ইউপি নির্বচানের সিদ্ধান্ত হয়। উৎসব মুখর পরিবেশে চেয়ারম্যান ও মেম্বার প্রার্থীদের প্রচারনা চলতে থাকে। নির্বাচনের আগের দিন বিকালে আদালত নির্বাচন স্থগিত করে। এর পর ইউনিয়নে আর কোন নির্বাচন অনুষ্ঠিত হয়নি। এমনকি স্থগিত হয়ে যাওয়া ওই নির্বাচনের জামানতের টাকা পর্যন্ত উত্তোলন করে নি কোন প্রার্থী। নির্বাচন স্থগিত হওয়া নিয়ে এক প্রার্থী মামলা দায়ের করলেও আদালত তা খারিজ করে দেয় বলে জানা যায়।

নির্বাচন কমিশন সূত্রে জানা যায়, ২০১৫ সালের সেপ্টম্বর মাসে ওই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও মেম্বারদের দায়িত্ব পালনের মেয়াদ শেষ হয়। নির্বাচন কমিশনের ঘোষনা অনুযায়ী নির্বাচনের তফসিল ঘোষিত হলে আদালতের স্থগিতা কারনে আর নির্বাচন হয়ে উঠেনি।

গত মে মাসে ফরিদগঞ্জ দক্ষিণ ইউনিয়ন চেয়ারম্যান আব্দুল লতিফ পন্ডিত মৃত্যু বরন করার কারনে ঐ ইউনিয়নে নির্বাচন নিয়ে আর কোন জটিলতা না থাকায় গত মঙ্গলবার নির্বাচন কমিশন নতুন করে আবার ও নির্বাচনের তফসিল ঘোষনা করেন।

 

প্রকাশিত : ২৪ জুন ২০১৯ খ্রিস্টাব্দ, সোমবার

চাঁদপুর রিপোর্ট-এমআরআর

ফেসবুকে মন্তব্য করুন
77 জন পড়েছেন