মতলব উত্তরে মশক নিধন ও পরিচ্ছন্নতা সপ্তাহ পালন

0
28

গোলাম নবী খোকন:

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

ডেঙ্গু প্রতিরোধে নাগরিকদের সচেতন হতে হবে। মানুষের বাড়ি বাড়ি গিয়ে এ ব্যাপারে সচেতন করছে। প্রয়োজনে দিনের বেলা মশারি টাঙিয়ে ঘুমাতে হবে, বিশেষ করে শিশুদের মশারির মধ্যে রাখতে হবে। ‘সারা দেশব্যাপি মশক নিধন ও পরিচ্ছন্নতা সপ্তাহ’ পালন উপলক্ষে মতলব উত্তর উপজেলা পর্যায়ে গঠিত কমিটির উদ্যোগে জীবগাঁও জেনারেল হাইস্কুল এ- কলেজে এ কথা বলেন। সোমবার দুপুরে এ আয়োজন করা হয়।

‘নিজ আঙ্গিনা পরিস্কার রাখি, সবাই মিলে সুস্থ থাকি’। ‘আসুন আমরা সবাই মিলে পরিবেশ রাখি পরিস্কার, বন্ধ করি মশার বিস্তার’। ‘ডেঙ্গু মুক্ত দেশ চাই, পরিস্কার পরিচ্ছন্নতার বিকল্প নাই’ইত্যাদি শ্লোগানকে সামনে রেখে এ সভার আয়োজন করা হয়।

উপজেলা চেয়ারম্যান এমএ কুদ্দুস আরো বলেন, মতলব উত্তরে এখন পর্যন্ত ডেঙ্গু জ্বর আক্রান্ত রোগী পাওয়া যায়নি। ডেঙ্গু প্রতিরোধে পূর্ব প্রস্তুতি নিতে হবে। এ বছর দ্রুত এর প্রকোপ কমাতে হবে। আগামীতে যাতে এভাবে ছড়িয়ে না পরে যেজন্য আগ থেকেই প্রস্তুতি নিয়ে রাখতে হবে।

ইউএনও শারমিন আক্তার বলেন, জলবায়ুর পরিবর্তন ও বর্ষা মৌসুমে সাধারণ মশা ও এডিস মশার প্রজনন বৃদ্ধি পেয়ে থাকে। যার মাধ্যমে ডেঙ্গু জ্বর ও চিকুনগুনিয়া রোগ ছড়ায়। এ বিষয়ে আমাদের সবাইকে সর্তক থাকতে হবে।

তিনি আরো বলেন, মশক নিধন ও পরিচ্ছন্ন সপ্তাহ পালনে মতবিনিময় সভা, র‌্যালি, মসজিদে প্রচারণা, লিফলেট বিতরণ, ড্রেন, ডোবানালা, ঝোঁঁপঝাড়, জঙ্গল পরিস্কার, মশা নিয়ন্ত্রণে কীটনাশক স্প্রে ইত্যাদি কাজ অব্যাহত রেখেছে। ডেঙ্গু প্রতিরোধে সচেতনতার বিকল্প নেই। প্রত্যেককে নিজ নিজ জায়গা পরিস্কার-পরিচ্ছন্ন রাখতে হবে।

উপজেলার জীবগাঁও স্কুল এন্ড কলেজ এবং তৎসংলগ্ন এলাকায় পরিস্কার পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করা হয়। এ অভিযানে উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান মোতাহার হোসেন খান সুফল, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আবদুল কাইয়ুম খান, সহকারী মাধ্যমিক শিক্ষা অফিসার আশরাফুল আলম, উপজেলা আ.লীগের সহ-সভাপতি শহীদ উল্লাহ মাষ্টার, অর্থ সম্পাদক মিজানুর রহমান, উপজেলা ছাত্রলীগের সাবেক যুগ্ম আহ্বায়ক মিরাজ খালিদ, অধ্যক্ষ আলী হোসেন, জীবগাঁও সপ্রাবি প্রধান শিক্ষক রহমত উল্লাহ চৌধুরী’সহ রাজনৈতিক নেতৃবৃন্দ, গণ্যমান্য ব্যক্তিবর্গ, শিক্ষক মন্ডলী, ছাত্র-ছাত্রীসহ এলাকাবাসী এ অভিযানে অংশগ্রহণ করেন।

প্রকাশিত : ২৯ জুলাই ২০১৯ খ্রিস্টাব্দ, সোমবার

চাঁদপুর রিপোর্ট : এমআরআর/

ফেসবুকে মন্তব্য করুন
124 জন পড়েছেন