কচুয়ায় উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান জালাল চৌধুরী নির্বাচিত

ওমর ফারুক সাইম, কচুয়াঃ
চাঁদপুরের কচুয়ায় ঐহিত্যবাহী বঙ্গবন্ধু সরকারি কলেজের অধ্যক্ষ শাহ মো.জালাল উদ্দীন চৌধুরী উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান (অধ্যক্ষ) নির্বাচিত হয়েছেন। জাতীয় শিক্ষা সপ্তাহ ২০১৯ উপলক্ষে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের আয়োজনে মঙ্গলবার দুপুরে উপজেলা পরিষদ মিলনায়তনে অধ্যক্ষ শাহ মো. জালাল উদ্দীন চৌধুরী শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান (অধ্যক্ষ) হিসেবে অনুষ্ঠানের প্রধান অতিথি উপজেলা নির্বাহী অফিসার নীলিমা আফরোজের হাত থেকে তিনি সনদপত্র ও পুরস্কার গ্রহন করেন।
জানা গেছে, শাহ মো. জালাল উদ্দিন চৌধুরী ১৯৮৮ সালের ১ মার্চ হাজীগঞ্জের বলাখাল মকবুল আহমেদ ডিগ্রি কলেজে প্রভাষক হিসেবে যোগদানের মাধ্যমে মহান শিক্ষকতা পেশা হিসেবে বেছে নেন। তিনি ওই কলেজে প্রভাষক, সহকারী অধ্যাপক ও ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসেবে টানা ২৪ বছর অত্যান্ত সুনাম ও সততার সাথে দায়িত্ব পালন করেন। ওই সময়ে তিনি দু’টি মাদ্রাসায় প্রভাষক হিসাবে দায়িত্ব পালন করেন। পরবর্তীতে ২০১২ সালের ০১ এপ্রিল ঐতিহ্যবাহী কচুয়া বঙ্গবন্ধু ডিগ্রি কলেজে অধ্যক্ষ হিসেবে যোগদান করেন। বর্তমানে ওই কলেজটি ২০১৮ সালের ৮ আগষ্ট জাতীয়করণ (সরকারি) করন করা হয়।
অধ্যক্ষ শাহ মো.জালাল উদ্দীন চৌধুরী ঢাকা বিশ্ববিদ্যালয় হতে বাংলায় স্নাতকোত্তর (অনার্স-মাষ্টার্স) ডিগ্রি লাভ করেন । অধ্যক্ষ শাহ মো.জালাল উদ্দীন চৌধুরী চাঁদপুর সদরের মৈশাদী গ্রামে এক সম্ভ্যান্ত পরিবারে জম্ম গ্রহণ করেন। তিনি ১৯৯৩ সালের ২১শে ফেব্রুয়ারী ‘দৈনিক জনকন্ঠ’ পত্রিকার প্রতিষ্ঠা কালিন সময় হতে ওই পত্রিকার চাঁদপুর জেলা প্রতিনিধি হিসাবে অধ্যবধি দায়িত্ব দায়িত্ব পালন করছেন। ১৯৯৯ সালে চাঁদপুর থেকে প্রকাশিত ‘দৈনিক চাঁদপুর দর্পন’ পত্রিকার নির্বাহী সম্পাদক হিসাবে যোগদান করে অধ্যবধি দায়িত্ব দায়িত্ব পালন করছেন।
২০০৩-২০১০ পর্যন্ত ইউসেপের আর্থিক সহযোগীতায়, ঢাকাস্থ প্রেসলাইন মিডিয়া সেন্টারের পৃষ্ঠাপোষকতায় চাঁদপুর জেলা শিশু সাংবাদিকদের টিম লিডার হিসাবে দায়িত্ব পালন করেন। পাশাপাশি ২০১০ সালে চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি ছিলেন।
অধ্যক্ষ শাহ মো.জালাল উদ্দিন চৌধুরী কচুয়ার ঐহিত্যবাহী বঙ্গবন্ধু সরকারি কলেজে যোগদানের পর থেকে কলেজের সার্বিক উন্নয়নে বিশেষ ভূমিকা পারন করেন। বিশেষ করে গুনগন শিক্ষার মানোন্নয়ন, ডিগ্রি ও এইচএসসি পরীক্ষার ফলাফল অত্যান্ত সাফল্য জনক বলে স্থানীয়রা জানিয়েছেন। আর তাঁর এই বলিষ্ঠ নেতৃত্বের কারনেই এ কলেজটি ২০১৮ সালে শ্রেষ্ঠ প্রতিষ্ঠান হিসাবে স্বীকৃতি পায়।
এক প্রতিক্রিয়ায় তিনি বলেন,‘ আমি একজন শিক্ষক, এটাই আমার বড় পরিচয়। শিক্ষক হিসেবে আমি জীবনের শেষদিন পর্যন্ত শিক্ষার্থী ও সকলের মাঝে বেঁচে থাকতে চাই । কচুয়া উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান (অধ্যক্ষ) নির্বাচিত হওয়ায় তিনি প্রথমে মহান আল্লাহ’তাআলা, কচুয়ার উন্নয়নের রূপকার ও সাবেক সফল স্বরাষ্ট্রমন্ত্রী ড. মহীউদ্দীন খান আলমগীর এমপি, কলেজ গর্ভনিংবডির সাবেক সভাপতি, ২১শে পদকপ্রাপ্ত ও বঙ্গবন্ধু অধ্যাপক ড.মুনতাসীর মামুন, কলেজ গর্ভনিংবডির সাবেক সদস্যবৃন্দ, অভিভাবক, শিক্ষক, শিক্ষার্থীদের প্রতি অশেষ কৃতজ্ঞতা প্রকাশ করেন।
এদিকে কচুয়া বঙ্গবন্ধু সরকারি কলেজের অধ্যক্ষ শাহ মো.জালাল উদ্দীন চৌধুরী ২০১৯ সালে উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান নির্বাচিত হয়েছেন এলাকার বহু শিক্ষা প্রতিষ্ঠান প্রধান, সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে তাঁকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।

প্রকাশিত : ২৮ আগষ্ট ২০১৯ খ্রিস্টাব্দ, বুধবার

চাঁদপুর রিপোর্ট-এমকেজেড

298 জন পড়েছেন

Recommended For You

অনুমতি ব্যতীত এই সাইটের কোনো সংবাদ, ছবি অন্য কোনো মাধ্যমে প্রকাশ আইনত দণ্ডনীয়