মতলব উত্তরে এক সপ্তাহে ডেঙ্গু আক্রান্ত ৯, একজনের মৃত্যু

0
21

গোলাম নবী খোকন:

http://picasion.com/

রাজধানীর পর এবার গ্রামেও ডেঙ্গু ছড়াচ্ছে ভয়াবহ আকারে। চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় গত এক সপ্তাহে আক্রান্ত হয়েছে ৯ জন। এরমধ্যে একজনের মৃত্যু হয়েছে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে রোগীরা চিকিৎসা নিচ্ছেন। ঈদে ঢাকা থেকে চাকুরেদের বাড়িতে আসা কেন্দ্র করে রোগীর সংখ্যা ক্রমেই বাড়তে পারে বলে আশংকা করা হচ্ছে।

হাসপাতাল সূত্রে জানা গেছে, গত এক সপ্তাহে ৯ জন রোগী হাসপাতালে আসে। এরমধ্যে স্বপন (৩০), নুপুর (২৬), অপূর্ব চন্দ্র (১০) ও নুরুল আবেদীন (২৮) কে চিকিৎসা দিয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। মাহবুব (৪৮), রহমত উল্লা (১৮) ও নাজির (৩০) বর্হিগমন বিভাগে চিকিৎসা নিয়েছেন এবং রহিমা (৬০) নামে একজন শুক্রবার সকালে ভর্তি হয়েছে। এছাড়াও এই রোগে গত ৫ আগস্ট রাতে মদিনা আক্তার (৫) নামে এক শিশুর মৃত্যু হয়েছে।

এদিকে মতলব উত্তর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে শুক্রবার সকালে গিয়ে দেখা যায়, ৫ জন ডাক্তারের মধ্যে মাত্র একজন ডাক্তার উপস্থিত আছেন। এই হাসপাতালে ২৪ টি পদের মধ্যে মাত্র ৫ জন কাগজে কলমে থাকলেও নিয়মিত কর্মস্থলে থাকেন না। এমনকি উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. শংকর কুমার সাহাকেও গিয়ে পাওয়া যায়নি। তবে জানা গেছে তিনি একটি কাজে ঢাকা গেছেন। ডাক্তারদের এমন অনুপস্থিতির কারণে স্বাস্থ্য সেবা ব্যাহত হচ্ছে বলেন অভিযোগ রয়েছে।

আবাসিক মেডিকেল অফিসার ডা. মেহেদী হাসান বলেন, আমাদের এখানে ২৪ টি পদ রয়েছে। এরমেধ্য স্বাস্থ্য কর্মকর্তা পদ’সহ ৫ জন কর্মরত আছি। বাকী পদগুলো শূণ্য রয়েছে। ডেঙ্গু বিষয়ে তিনি বলেন, ডেঙ্গু পরীক্ষার কিট ছিল না। গতকাল বৃহস্পতিবার রাতে পেয়েছি। রোগী আসার সাথে সাথেই আমরা সেবা দিচ্ছি। তিনি আরও বলেন, ডেঙ্গু প্রতিরোধে সকলকে সচেতন হতে হবে। আশপাশ পরিস্কার রাখতে হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা শারমিন আক্তার বলেন, ২৪ ঘন্টা হাসপাতাল খোলা রাখা ও ডাক্তার থাকা বাধ্যতামূলক করে স্বাস্থ্য কমপ্লেক্সকে নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়াও ডেঙ্গু প্রতিরোধে আমরা জনসচেতনতামূলক প্রচার ও অভিযান চালিয়ে যাচ্ছি। ডেঙ্গু প্রতিরোধে সকলকে সচেতন হতে হবে।

প্রকাশিত : ১০ আগস্ট ২০১৯ খ্রিস্টাব্দ, শনিবার

চাঁদপুর রিপোর্ট : এমআরআর/

ফেসবুকে মন্তব্য করুন
101 জন পড়েছেন
http://picasion.com/