যৌনতা চার কারণে হতে পারে ভয়াবহ

0
108

 

চাঁদপুর রিপোর্ট ডেস্ক :

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

যৌনতাও মানুষের একটা জৈবিক প্রক্রিয়া। সব কিছুর মতো এটাও একটা শারীরিক চাহিদা। তবে অস্বীকার করার উপায় নেই, উপমহাদেশীয় প্রেক্ষাপটে সেক্স কথাটি একটা ট্যাবুতে পরিণত হয়েছে।

প্রকাশ্যে তো দূরের কথা, চিকিত্‍সকদের সামনেও এ নিয়ে কথা বলতে ভয়ানক আপত্তি লোকজনের।

চিকিত্‍সকরাই বলছেন, সেক্স একটি ভালো ব্যায়াম পাশাপাশি শরীরের অনেক সমস্যার সমাধানে অগ্রণী ভূমিকা নেয়। রক্তচাপ কমায়, প্রতি মিনিটে ৫ ক্যালোরি ক্ষয় করতে পারে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

নারী-পুরুষের যে কোনোা যৌন সমস্যার (যৌন দুর্বলতা, সন্তান না হওয়া, সহবাসে ব্যর্থতা, দ্রুত বীর্যপাত, মেহ-প্রমেহ) সমাধানে ‘নাইট কিং’ ও ‘নাইট কিং গোল্ড’ কার্যকরী। বাংলাদেশের যে কোনো জেলা বা উপজেলায় কুরিয়ার সার্ভিসযোগে ‘নাইট কিং’ পেতে যোগাযোগ করুন :
হাকীম মিজানুর রহমান
ইবনে সিনা হেলথ কেয়ার, যোগাযোগ করুন : (সকাল ১০টা থেকে রাত ০৮ টা (নামাজের সময় ব্যতীত) +88 01762240650, +88 01777988889
এছাড়াও শ্বেতী রোগ, ডায়াবেটিস, অশ্ব (গেজ, পাইলস, ফিস্টুলা), ব্লকেজ, শ্বেতপ্রদর, রক্তপ্রদর ইত্যাদি রোগের চিকিৎসা দেয়া হয়।

এমনকী মাথা যন্ত্রনা বা মাইগ্রেনের ব্যাথা কমাতেও এর ভূমিকা রয়েছে। তবে সুখ সাগরে ভাসার সঙ্গে সঙ্গে সামান্য কয়েকটি কারণে চূড়ান্ত সুখকে বদলে দিতে পারে ভয়ানক যন্ত্রনায়। এক নজের দেখে নিন কী সেই কারণগুলি এবং তার থেকে পরিত্রাণের উপায়:

১. পেনাইল ফ্র্যাকচার: পুরুষাঙ্গে তো হাঁড় থাকে না, তবে ফ্র্যাকচার হতেই পারে। ডাক্তারি ভাষায় বড় ফ্র্যাকচারকে ‘পেনিস ব্রেক’ও বলা হয়। সঙ্গমের সময় আচমকা চোট লেগে এই বিপত্তি ঘটতে পারে। যদি হয় তবে ভয়নাক যন্ত্রনা হতে পারে। পুরুষাঙ্গ ফুলে গিয়ে মূত্রের সঙ্গে রক্তপাতও হতে পারে। আসলে সঙ্গমের সময় পুরুষাঙ্গের পেশিতে রক্তসঞ্চালন বেড়ে যায়। তাই হঠাত্‍ চোট লাগলে এমনটা হতে পারে। নামী অ্যান্ড্রলজিস্ট এবং সার্জন ডা. রুপিন শাহ জানাচ্ছেন, ‘এমন ঘটনা অস্বাভাবিক নয়। তবে লুকিয়ে রাখলে বা ডাক্তারের পরামর্শ নিতে দেরি করলে যন্ত্রনা বাড়বে বই কমবে না। চোট লাগলে সাময়িকভাবে কোল্ড কমপ্রেস করতে পারেন। ব্যাথা কমানোর হাল্কা ডোজের ওষুধও খেতে পারেন, তবে অপারেশন করাতেই হবে। খুবই ছোট্ট অপারেশন। এর পর ২ মাসের মধ্যেই স্বাভাবিক জীবনে ফিরে যেতে পারবেন।’

২. ভ্যাজাইনাল টিয়ার্স: পুরুষাঙ্গের ফ্র্যাকচারের মত মহিলাদের ক্ষেত্রেও এই সমস্যা হতে পারে। ঠিক মতো লুব্রিকেট না হলে বা কাজের চাপ-দুশ্চিন্তার মধ্যে সেক্স করলে অনেক সময় যোনির ভেতরের অংশে ক্ষত হতে পারে। অনেক সময় ডিহাইড্রেশন থেকেও এমনটা হতে পারে। চিকিত্‍সকরা জানাচ্ছেন, সেক্সের আগে এবং পরে জল খান। সেক্সের আগে ফোরপ্লে মাস্ট। তা হলে এ সমস্যা দূরেই থাকবে। তবে দীর্ঘ দিন ধরে যগি এই সমস্যা থাকে, তবে ডাক্তারের পরামর্শ নিন।

৩. ফ্রেনেলাম ব্লিডিং: চিকিত্‍সকদের মতে ভারতীয় পুরুষদের ক্ষেত্রে এই সমস্যা সব থেকে বেশি হয়। ডা. রুপিন শাহ বলেন, ‘ফার্স্ট টাইমার বা সদ্যবিবাহিত পুরু।দের ক্ষেত্রে এটা হওয়া আশ্চর্যের নয়। পুরুষাঙ্গের সঙ্গে তার উপরের চামড়াটি যে অংশের সাহায্যে জুড়ে থাকে তাকে ফ্রেনুলাম বলা হয়। সঙ্গমের সময় সেটাই ছিঁড়ে গিয়ে বিপত্তি ঘটাতে পারে। তার সঙ্গে ভয়ানক যন্ত্রনাও হতে পারে। তবে ভয়ের কিছু নেই। চিকিত্‍সকের পরামর্শ নিলে সুস্থ হয়ে উঠবেন। সব থেকে ভালো হয়, ছোটবেলায় এই সমস্যা ধরা পড়ে। লুকিয়ে না রেখে তখনই ইউরোলজিস্টের পরামর্শ নিলে ভবিষ্যতে সমস্যা থেকে মুক্তি।’

৪. ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন: সর্দি-কাশির মতোই এই রোগ শরীরে বাসা বাঁধতে পারে। সম্পূর্ণ অজান্তে। নামী গায়নোকলজিস্ট শীতল সবরেওয়াল বলেন, ‘সেক্সের সময় ব্যাক্টেরিয়া যোনিতে প্রবেশ করতে পারে। সেটা কিডনি পর্যন্তও অনায়াসে পৌঁছতে পারে। যদি দেখেন দীর্ঘ দিন ধরে মূত্র ত্যাগের সময় জ্বালা অনুভব হচ্ছে, পিঠের নিম্নাংশে ব্যাথা হচ্ছে, তাহলে সংক্রমণ হওয়ার সম্ভাবনা রয়েছে। সঙ্গমের আগে পরিষ্কার পরিচ্ছন্ন থাকা এ ক্ষেত্রে খুবই জরুরি। তবে সাবানেরও প্রযোজন নেই। জল দিয়ে ভালো করে পরিষ্কার হয়ে নিন। তার সঙ্গে হাত-পাও ভালো করে ধুয়ে নিন। একটা কথা মনে রাখবেন, সঙ্গমের আগে এবং পরে মূত্র ত্যাগ করলে সংক্রমণের সম্ভাবনা অনেকটা কমে যায়। কন্ডোম থেকেও অনেক সময় সংক্রমণ হতে পারে। সেদিকে খেয়াল রাখুন। সমস্যা হলে ব্র্যান্ড পাল্টে ফেলুন।’

প্রকাশিত : ১০ আগস্ট ২০১৯ খ্রিস্টাব্দ, শনিবার

চাঁদপুর রিপোর্ট : এমআরআর/

ফেসবুকে মন্তব্য করুন
97 জন পড়েছেন