রায়পুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের এক্স-রে যন্ত্র ১৫ বছর ধরে বন্ধ

0
8

ইমরান হোসেন সজীব, লক্ষ্মীপুর প্রতিনিধিঃ
লক্ষ্মীপুরের রায়পুরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অপারেটর না থাকায় একমাত্র এক্স-রে যন্ত্রটি এক যুগেরও বেশি সময় ধরে বন্ধ করে রাখা হয়েছে। এতে রোগীরা স্বল্পমূল্যে এ সেবা পাওয়া থেকে বঞ্চিত হচ্ছেন। অপারেটর নিয়োগের বিষয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ একাধিকবার জানালেও বারো বছরেও এ নিয়োগ দেওয়া সম্ভব হয়নি।
স্বাস্থ্য কমপ্লেক্স সূত্র জানায়, কমপ্লেক্সের একমাত্র এক্স-রে যন্ত্রটির অপারেটর গত ২০০৪ সালে বদলী হয়ে গেলে এটি বন্ধ রাখা হয়। অপারেটর নিয়োগের বিষয়টি ঢাকার সংশ্লিষ্ট দপ্তরে জানানো হয়। কিন্তু সেখান থেকে নিয়োগের কোন উদ্যোগ এখনো নেওয়া হয়নি। এতে গত ১৫ বছর ধরে যন্ত্রটি বন্ধ রাখা হয়েছে। বন্ধ থাকায় বর্তমানে যন্ত্রটির অনেকস্থানে ত্রুটি দেখা দিয়েছে।
সূত্র জানায়, প্রতিদিন কমপ্লেক্সের বর্হিবিভাগে সেবা নিতে প্রায় ৩’শ থেকে ৪শ জন রোগী আসেন। তাঁদের মধ্যে ৩০ থেকে ৪০ জন রোগীকে এক্স-রে করার প্রয়োজন হয়। স্বাস্থ্য কমপ্লেক্সে ১বার এক্স-রে করতে খরচ হয় ৫৫ থেকে ৭০ টাকা। আর বেসরকারী হাসপাতাল ও ডায়াগনষ্টিক সেন্টারে খরচ হয় ৩৫০ থেকে ৪০০ টাকা।
জানতে চাইলে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোঃ জাকির হোসেন বলেন, অপারেটর নিয়োগের বিষয়টি একাধিকবার লিখিতভাবে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ও কেন্দ্রীয় ঔষধাগারে জানানো হয়েছে। কবে নাগাদ এ পদে অপারেটর নিয়োগ করা হতে পারে এ প্রশ্নের জবাবে তিনি বলেন, কবে নিয়োগ করা হবে তা বলা মুশকিল।

প্রকাশিত : ৩১ আগষ্ট ২০১৯ খ্রিস্টাব্দ, শনিবার

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

চাঁদপুর রিপোর্ট-এমকেজেড

ফেসবুকে মন্তব্য করুন
39 জন পড়েছেন