4

চিরনিদ্রায় শায়িত হলেন শাহরাস্তির বর্ষীয়ান রাজনীতিবিদ হুমায়ুন কবির মজুমদার

মোঃ জামাল হোসেন, শাহরাস্তি প্রতিনিধি :

শাহরাস্তির বর্ষীয়ান রাজনীতিবিদ, বীর মুক্তিযোদ্ধা, বৃহত্তর টামটা ইউপির তিন দশকের অধিক সময়ের চেয়ারম্যান, জেলা পরিষদ ও জেলা আ’লীগ সদস্য, সাবেক উপজেলা আ’লীগ আহবায়ক এবং বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের অধিকারী জনবান্ধব নেতা মোঃ হুমায়ুন কবির মজুমদার (৬৭) ইন্তেকাল করেছেন, ইন্নালিল­াহিৃ..রাজিউন।

গত মঙ্গলবার রাত ১১টায় ঢাকা বারডেম হাসপাতালে দীর্ঘ ২০ দিন চিকিৎসাধীন থাকা অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন।

মৃত্যুকালে তিনি স্ত্রী, এক মেয়ে, এক ছেলেসহ অসংখ্য গুনগ্রাহী রেখে যান। গতকাল বুধবার সকাল ১১ টায় উপজেলা পরিষদ মাঠে ১ম জানাজা, বেলা ২টায় রাষ্টীয় মর্যাদায় উয়ারুক রহমানিয়া উচ্চ বিদ্যালয় মাঠে ২য় জানাজা ও বিকাল ৩টায় নিজ বাড়ি শুরসই মজুমদার বাড়িতে ৩য় জানাজা শেষে পারিবারিক কবর স্থানে তাঁর লাশ সমাহিত করা হয়। তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন, মুক্তিযুদ্ধের ১নং সেক্টরের সেক্টর কমান্ডার সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী, নৌ পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মেজর (অবঃ) রফিকুল ইসলাম বীর উত্তম এমপি।

মরহুমের পরিবার ও রাজনৈতিক স‚ত্র জানায়, অবিভক্ত হাজীগঞ্জ-শাহরাস্তিতে ষাটের দশকে ছাত্রলীগের সাধারণ সম্পাদকের পদ দিয়ে তার রাজনৈতিক জীবনের হাতেখড়ি। ওই থেকে তিনি রাজনৈতিক জগতে নিজেকে উৎর্সগ করেন। তিনি বিভিন্ন সময়ে এই রাজনীতিকে ভালোবেসে পথ চলতে গিয়ে মামলা, হামলা, জেলজুলুম হুলিয়াসহ বিভিন্ন আগ্রাসনের শিকারে পরিনত হন। তারপরও নিজেকে জানান দিতে রাজনীতির ময়দান থেকে বিন্দুমাত্র বিচ্যুতি হয়নি তার পথচলা। একটা সময় জনগণের চাহিদার প্রেক্ষিতে নিজেকে জনপ্রতিনিধির খাতায় নাম লেখান। তারপর দীর্ঘ তিন দশকের অধিক শাহরাস্তির সবচেয়ে বড় ইউনিয়ন অবিভক্ত টামটা ইউপির (চেয়ারম্যান) মুকুটহীন সম্রাট হিসেবে নিজেকে আত্মপ্রকাশ করেন।

এরপর জীবনসায়াহ্নে এসে চাঁদপুর জেলা পরিষদের সদস্য নির্বাচিত হয়ে রাজনৈতিক প্রজ্ঞার বিশ্লেষণে নিজেকে বিজ্ঞ কাতারে হাজির করতে সক্ষম হন। এরই মধ্যে দীর্ঘদিন ধরে শরীরে বাসা বাঁধে নানান জটিল অসুখ। ওই অসুখকে পাত্তা না দিয়ে বর্ণাঢ্য জীবনটিকে জনগণের জন্য উৎসর্গ করে আমরণ কাজ করে যান এই নিভৃতচারী রাজনীতিবিদ। এদিকে তার প্রথম জানাজায় শাহরাস্তি উপজেলা পরিষদ মাঠে টেলিকনফারেন্সের মাধ্যমে বক্তব্য রাখেন সাংসদ মেজর (অবঃ) রফিকুল ইসলাম বীর উত্তম।

তিনি তার বক্তব্যে বলেন, হুমায়ুন কবির মজুমদার বাংলাদেশ আ’লীগের রাজনীতির একজন প্রাণপুরুষ ছিলেন। আজ তার এই অকাল প্রয়াণে রাজনৈতিক অঙ্গনে যে শ‚ন্যতার তৈরি হয়েছে সেটি প‚রুণ হতে অনেক সময় লাগবে। আসুন আমরা তার এ শ‚ন্যতায় একতাবদ্ধ হয়ে আগামী রাজনৈতিক জীবনে ও সামাজিক অঙ্গনে নিজেদের কে সৎ মানুষ হিসেবে প্রতিষ্ঠিত করতে শপথ গ্রহণ করি। এ সময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, চাঁদপুর পৌর মেয়র ও জেলা আ’লীগের সভাপতি আলহাজ্ব নাসিরউদ্দিন ভ‚ঁইয়া, চাঁদপুর জেলা পরিষদ চেয়ারম্যান ওচমান গনি পাটোয়ারী, জেলা আ’লীগের সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ারী দুলাল, চাঁদপুর জেলা আ’লীগের উপদেষ্টা ও হেমস গ্রুপের কর্ণধার ইঞ্জিনিয়ার শফিকুর রহমান, মুক্তিযুদ্ধা কমান্ড কাউন্সিলের সভাপতি আব্দুল ওয়াদুদ ভ‚ঁইয়া, শাহরাস্তি উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ফরিদউল­াহ চৌধুরি, হাজীগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান গাজী মাইনুদ্দিন , সাবেক হাজীগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান আব্দুর রশিদ মজুমদার, সাবেক শাহরাস্তি উপজেলা চেয়ারম্যান দেলোয়ার হোসেন মিয়াজী, সাবেক উপজেলা চেয়ারম্যান ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কামরুজ্জামান মিন্টু, শাহরাস্তি পৌর মেয়র হাজী আব্দুল লতিফ, হাজীগঞ্জ পৌরসভার মেয়র মাহবুব-উল-আলম লিপন, চাঁদপুর জেলা পরিষদ সদস্য তুহিন খান, শাহরাস্তি উপজেলা ভাইস চেয়ারম্যান তোফায়েল আহমেদ ইরান,উপজেলা আ’লীগের সাংগঠনিক সম্পাদক বিল­াল হোসেন তুষার। জানাযায় অংশগ্রহণ করেন, ইঞ্জিনিয়ার মকবুল হোসেন, টামটা উত্তর ইউপি চেয়ারম্যান ওমর ফারুক দর্জি, টামটা দক্ষিণ ইউপি চেয়ারম্যান জহিরুল ইসলাম মানিক, স‚চীপাড়া উত্তর ইউপি চেয়ারম্যান মোস্তফা কামাল মজুমদার, চিতোষী প‚র্ব ইউপি চেয়ারম্যান আবু ইউসুফ পাটোয়ারী, আওয়ামী লীগ নেতা হাজীগঞ্জ উপজেলার আহসান হাবীব অরুণ, রায়শ্রী উত্তর ইউপি চেয়ারম্যান সেলিম পাটোয়ারী লিটন, শাহরাস্তি উপজেলা কৃষকলীগের সম্পাদক আনোয়ার হোসেন,পৌর বিএনপি’র সভাপতি বেলায়েত হোসেন সেলিম, শাহরাস্তি প্রেসক্লাবের সভাপতি কাজী হুমায়ুন কবির ,সাধারণ সম্পাদক মাসুদ রানা, সাবেক স‚চীপাড়া উত্তর ইউপি চেয়ারম্যান হাবিবুর রহমান ভ‚ঁইয়া, জেলা যুবদলের যুগ্ন আহŸায়ক আলী আজগর মিয়াজী, উপজেলা বিএনপির যুবদলের সভাপতি সাইফুল করিম মিনার, টামটা দক্ষিণ ইউপি আওয়ামী লীগের সভাপতি কাজী নজরুল ও উত্তরের সভাপতি গোলাম মোস্তফা প্রমুখ। এদিকে প্রয়াতের একমাত্র পুত্র আলমগীর কবির পলাশ তার বক্তব্য বলেন, আমার বাবার বর্ণাঢ্য রাজনৈতিক জীবনে যদি কোন ভুল করে থাকেন, সবাই তাকে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখে দোয়া করবেন।

প্রকাশিত : ২৬ সেপ্টেম্বর ২০১৯ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

চাঁদপুর রিপোর্ট : এমআরআর/

516 জন পড়েছেন
শেয়ার করুন