panchogor 2

পঞ্চগড়ে প্রথমবারের মত তিনদিন ব্যাপী জাতীয় নজরুল সম্মেলন

এন এ রবিউল হাসান লিটন, পঞ্চগড় প্রতিনিধিঃ

পঞ্চগড়ে প্রথমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে জাতীয় নজরুল সম্মেলন। বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সাহিত্যি ও সাংস্কৃতির অবদানকে নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দেওয়ার উদ্দেশ্যে কবি নজরুল ইনস্টিটিউটের আয়োজনে এবং পঞ্চগড় জেলা প্রশাসনের সহযোগিতায় ২৬ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) থেকে তিন দিন্যবাপী শুরু হয়েছে জাতীয় নজরুল সম্মেলন। জাতীয় নজরুল সম্মেলনের শুভ উদ্বোধন করেন রেলপথ মন্ত্রী অ্যাডঃ মোঃ নূরুল ইসলাম সুজন।

সকাল ১০টায় একটি বর্ণাঢ্য শোভাযাত্রা পঞ্চগড় জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে শুরু হয়ে পঞ্চগড় সরকারি মিলনায়তন চত্বরে গিয়ে শেষ হয়। পরে পঞ্চগড় সরকারি মিলনায়তনে উদ্বোধনী অধিবেশন এবং ‘বঙ্গবন্ধুর চেতনায় নজরুলের স্বাধীন চিন্তা’ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে জাতীয় নজরুল সম্মেলন উদ্বোধন করবেন রেলপথ মন্ত্রী অ্যাডঃ মোঃ নূরুল ইসলাম সুজন। এ সময় উপস্থিত ছিলেন বাংলা একাডেমির চেয়ারম্যান কবি হাবীবুল্লাহ সিরাজী, পঞ্চগড়-১ আসনের সংসদ সদস্য মোঃ মজাহারুল হক প্রধান, কবি নজরুল ইন্সটিটিউটের প্রকল্প পরিচালক ও সচিব আব্দুর রহিম, কবি আসাদ মান্নান, কবি মুহাম্মদ নূরুল হুদা, সংস্কৃতি মন্ত্রণালয়ের যুগ্ন সচিব ফয়জুর রহমান ফারুকী, কবি নজরুল ইন্সটিটিউটের নির্বাহী পরিচালক ও অতিরিক্ত সচিব আব্দুর রাজ্জাক ভূঞা, জেলা পরিষদ চেয়ারম্যান মোঃ আনোয়ার সাদাত সম্রাটসহ জেলার সাংস্কৃতিক ও সামাজিক সংগঠনের সদস্যবৃন্দ।

জাতীয় নজরুল সম্মেলনে তিন দিনের কর্মসূচির মধ্যে রয়েছে আলোচনা সভা, তথ্যচিত্র প্রদর্শনী, কবিতাপাঠ, সংগীত ও নৃত্য পরিবেশন।

প্রত্যহ সন্ধ্যায় মূল ভেন্যুতে সাংস্কৃতিক অনুষ্ঠান থাকবে। এতে ঢাকা থেকে আগত শিল্পীগণ ও স্থানীয় শিল্পীগণ ‘নজরুল ভিত্তিক’ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করবেন। প্রতিদিন বিকেলে নজরুল- জীবন পরিক্রমা শীর্ষক প্রামাণ্য তথ্য চিত্র প্রদর্শন করা হবে। এখানে নজরুল বিষয়ক বই প্রদর্শনীর আয়োজন থাকবে।

প্রকাশিত : ২৬ সেপ্টেম্বর ২০১৯ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

চাঁদপুর রিপোর্ট : এমআরআর/

271 জন পড়েছেন
শেয়ার করুন