দেশের বাণিজ্য ও অর্থনীতিতে হস্ত ও কুটির শিল্পের ভূমিকা অপরিসীমঃ রেলপথ মন্ত্রী

0
4

এন এ রবিউল হাসান লিটন, পঞ্চগড় প্রতিনিধিঃ
রেলপথ মন্ত্রী অ্যাড. নুরুল ইসলাম সুজন বলেছেন, দেশের বাণিজ্য ও অর্থনীতিতে হস্ত ও কুটির শিল্পের ভূমিকা অপরিসীম। ঐতিহ্যবাহী এই শিল্প বিকাশের মাধ্যমে আমাদের সামাজিক সম্পদ বৃদ্ধিতে সকলকে এগিয়ে আসতে হবে।
পঞ্চগড় জেলার বোদা উপজেলার বোদা সরকারি পাইলট মডেল উচ্চ বিদ্যালয় মাঠে শুক্রবার রাতে মাসব্যাপী হস্ত ও কুটির শিল্প মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।
মন্ত্রী বলেন, চীনের মত বাংলাদেশেও আধুনিক রেল যোগাযোগের ব্যবস্থা করা হবে। যোগাযোগের সহজ মাধ্যম হিসেবে রেল সেবাকে জনগণের দোড়গড়ায় পৌঁছে দিতে সরকার নানা পরিকল্পনা হাতে নিয়েছে। উত্তরাঞ্চলের সঙ্গে ঢাকার রেল যোগাযোগ করার জন্য চলতি বছরেই বঙ্গবন্ধু সেতুর পাশে যমুনা নদীতে দুই লাইন বিশিষ্ট নতুন রেল সেতু নির্মাণ কাজ শুরু হবে।
মন্ত্রী আরও বলেন, বাংলাদেশের সঙ্গে প্রতিবেশি দেশ ভারতের যে রেল সংযোগ ছিল যা বন্ধ হয়ে গেছে। তা আবার নতুন করে চালু করা হবে। এরই অংশ হিসেবে আগামী ২১ সেপ্টেম্বর নীলফামারীর চিলাহাটি-ভারতের হলদিবাড়ী (বাংলাদেশ অংশের) রেল সংযোগের নির্মাণ কাজের উদ্বোধন করা হবে।
হস্ত ও কুটির শিল্প মেলা কমিটির আহবায়ক রবিউল আলম সাবুলের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে পঞ্চগড় জেলা প্রশাসক (ভারপ্রাপ্ত) মোঃ আব্দুল মান্নান, পুলিশ সুপার মোহাম্মদ ইউসুফ আলী, পঞ্চগড় জেলা পরিষদের চেয়ারম্যান আনোয়ার সাদাত সম্রাট, বোদা উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যাপক মোঃ ফারুক আলম টবি, বোদা উপজেলা নির্বাহী অফিসার সৈয়দ মাহমুদ হাসান, বোদা পৌরসভার মেয়র অ্যাডঃ মোঃ ওয়াহিদুজ্জামান সুজা, বোদা বাজার বণিক সমিতির সভাপতি মোঃ আজাহার আলী, বোদা প্রেসক্লাবের সভাপতি মোঃ নজরুল ইসলাম প্রমুখ বক্তব্য রাখেন।
বোদা প্রেসক্লাব, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ ও বোদা পৌরসভার যৌথ উদ্যোগে মাসব্যাপী এই হস্ত ও কুটির শিল্প মেলার আয়োজন করে। মেলায় দেশের বিভিন্ন জেলা থেকে আগত ব্যবসায়ীরা হরেক রকমের পণ্যের পসরা সাজিয়ে বসেছে।
এর আগে মন্ত্রী ফিতা কেটে এ মেলার আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করেন। পরে মন্ত্রী অতিথিদের নিয়ে মেলার বিভিন্ন স্টল পরিদর্শন করেন।

প্রকাশিত : ০৮ সেপ্টেম্বর ২০১৯ খ্রিস্টাব্দ, রবিবার

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

চাঁদপুর রিপোর্ট-এমকেজেড

ফেসবুকে মন্তব্য করুন
31 জন পড়েছেন