Health logo

যেসব খাবার ত্বকের ক্ষতি করে

 

চাঁদপুর রিপোর্ট ডেস্ক :

মাত্রাতিরিক্ত দূষণে সবারই কমবেশি চুল ও ত্বকের মারাত্মক ক্ষতি হয়। এছাড়া আমাদের দৈনন্দিন খাদ্য তালিকায় থাকা বেশ কিছু খাবারও ত্বকের ক্ষতি করে।

যেমন-
১. অতিরিক্ত চিনি দেওয়া খাবার বা মিষ্টি জাতীয় খাবার খেলে শরীরের মেদ বাড়ানোর সঙ্গে সঙ্গে ত্বক শুষ্ক করে তোলে। এর ফলে কপালে, চোখের কোনায় বলিরেখা দেখা দিতে পারে।

২. অতিরিক্ত লবণ খেলে মুখ ফোলা মনে হতে পারে, থুতনির নিচে মেদ বাড়তে পারে। যুক্তরাষ্ট্রের ‘দ্য ন্যাশনাল হার্ট, লাং অ্যান্ড ব্লাড অ্যাসোসিয়েশন’-এর গবেষকদের মতে, প্রতিদিন ৫০০ মিলিগ্রামের বেশি লবণ খেলে চোখের কোনা ফুলে উঠতে পারে। সেই সাথে মুখও ফোলা দেখাবে।

৩. অতিরিক্ত পরিমাণে দুধ বা দুগ্ধজাত খাবার খেলে থুতনির নিচে মেদ জমে। এছাড়া ব্ল্যাকহেডসের সমস্যাও বাড়ে।

৪. গ্লুটেন সমৃদ্ধ খাবার যেমন-ময়দা, পাউরুটি ইত্যাদিও যদি অতিরিক্ত মাত্রায় কেউ খায় তাহলে তার ত্বকের ধরণ বদলে যেতে পারে। গালে, কপালে ব্রণ, ফুসকুড়ি দেখা দিতে পারে। গ্লুটেন অ্যালার্জির দেখা দিতে পারে।

gif maker৫. অতিরিক্ত অ্যালকোহল বা মদ্যপানের ফলে অনেকের ত্বকে বলিরেখা দেখা হয়ে থাকে। চোখ আর মুখের ফোলা ভাব বেড়ে যেতে পারে। সেই সঙ্গে থুতনির নিচে অতিরিক্ত মেদও জমতে পারে।

ত্বকের ক্ষতি করে এই ৫ খাবার
নিয়মিত শরীরচর্চা ও সুষম খাদ্যের অভাবেও ত্বকে নানা সমস্যা হয়। আবার খাদ্যের ভিন্নতা ত্বকের মারাত্মক ক্ষতি সাধনে সাহায্য করে। এজন্য ত্বকের সুস্থতার জন্য খাদ্যাভ্যাসের ওপর বিশেষ নজর দেওয়া উচিত।

জেনে নিন, যেসব খাবার আপনার ত্বকের ক্ষতি সাধন করে:

১। তেলে ভাজা
সিঙ্গারা, চপ, পাকোড়া ইত্যাদি আমাদের ত্বকের কতটা ক্ষতি করে তা আমরা অনেকেই লক্ষ্য করিনা। এগুলো বাদ দিন।

২। রিফাইন্ড শস্য
কেক, কুকি, ক্যান্ডি, পাস্তা ইত্যাদি দিনের পর দিন খেতে থাকলে ত্বকের ক্ষতি হয়। কারণ রিফাইন্ড শস্যতে ফাইবার ও অন্যান্য পুষ্টিগুণ থাকে না, এবং উচ্চ গ্লাইসেমিক ইনডেক্স থাকায় রক্তে শর্করার পরিমাণ বৃদ্ধি করে।

৩। বিভিন্ন মিষ্টি
সুন্দর ও উজ্জ্বল ত্বক পেতে জিলিপি ও বিভিন্ন মিষ্টি যেমন মিল্ক চকলেট, কেক, বিস্কুট, আইসক্রিম ইত্যাদি খাওয়া আজই বন্ধ করুন।বদলে র সুগার, মধু, তাজা ফল ইত্যাদি খান। সফট ড্রিঙ্কের বদলে ডাবের জল, লেবুর জল ইত্যাদি খেতে পারেন।

http://picasion.com/
৪। দুগ্ধজাত খাদ্য
মাখন, ক্রিম, ঘি, চীজ ইত্যাদি খাওয়া বন্ধ করুন। বদলে সয় মিল্ক ও আমন্ড মিল্ক খেতে পারেন। এছাড়া দই খান, রায়তা, ছাঁচ ও খেতে পারেন।

৫। প্রসেসড ফুড
ত্বকের উজ্জ্বলতা রক্ষা করতে সসেজ, বেকন, স্টিক্স ইত্যাদি প্রসেসড ফুড খাওয়া আজই বন্ধ করুন। তাজা মাংস খান বদলে। প্যাকেটজাত স্যুপ, নুডলস ইত্যাদির বদলে সবসময় তাজা খাদ্য গ্রহণ করুন।

বাংলাদেশের যে কোনো জেলায় কুরিয়ার সার্ভিসের মাধ্যমেও দু’ থেকে তিন দিনের মধ্যেই ঔষধ পেতে পারেন।

অফিসের ঠিকানা : হাকীম মিজানুর রহমান, ইবনে সিনা হেলথ কেয়ার, গাউছিয়া টাওয়ার (৩য় তলা), রামপুরবাজার, হাজীগঞ্জ, চাঁদপুর।

ঔষধ পেতে যোগাযোগ করুন :

Hakim Mizanur Rahman nk night king add

 

 

হাকীম মিজানুর রহমান (ডিইউএমএস)

(শতভাগ বিশ্বস্ত ও প্রতারণামুক্ত অনলাইন স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান)

Dr. Mizanur Rahman (DUMS)

Ibn Sina Health care, Hazigonj, Chandpur.

Mobile.

01777988835

01762240650

01777988889

শ্বেতী, যৌনরোগ, হার্পিস, পাইলস, লিকুরিয়া, ব্রেনস্ট্রোক, হার্ট অ্যাটাক, ডায়াবেটিস, ক্যান্সার, উচ্চ রক্তচাপ, বাত বেদনা, গাউট, পক্ষাঘাত, চর্মরোগ, অ্যালার্জি, জন্ডিস, লিভার সমস্যা, হার্ট ও শিরার ব্লকেজ, স্ত্রী রোগ, স্বপ্নদোষ নিরাময়-সহ সর্বরোগের চিকিৎসা করা হয়।

শেয়ার করুন