‘মা ইলিশ রক্ষায় মোহনপুর নৌ পুলিশ ফাঁড়ি তৎপর থাকবে’ : ফাঁড়ি ইনচার্জ মো. নাছির উদ্দিন

মা ইলিশ সংরক্ষণের লক্ষ্যে ৯ অক্টোবর হতে ৩০ অক্টোবর পর্যন্ত

0
10

সফিকুল ইসলাম রানা, মতলব উত্তর প্রতিনিধি :
আগামী ৯ অক্টোবর থেকে ৩০ অক্টোবর পর্যন্ত মা ইলিশ রক্ষায় নদীতে নিয়মিত অভিযান চালাবে মতলব উত্তর উপজেলার মোহনপুর নৌ পুলিশ ফাঁড়ি।

অভিযানের পাশাপাশি মা ইলিশ নিধন বন্ধে নিয়মিত টহল এবং মৎসঘাট গুলো নজরদারীতে রাখা। অভিযান ও টহলের পাশাপাশি ইতিমধ্যে ইলিশ রক্ষায় গণসচেতনতা তৈরীতে নানামুখী প্রচার ও প্রচারনাও করছে মোহনপুর নৌ পুলিশ ফাঁড়ি।

ডায়াবেটিস প্রতিরোধ ও প্রতিকারে সম্পূর্ণ পার্শ্বপ্রতিক্রিয়ামুক্ত ভেষজ ঔষধ পেতে যোগাযাগ করুন- হাকীম মিজানুর রহমান : 0162-240650, 01777988889, ইবনে সিনা হেলথ কেয়ার, চাঁদপুর। যোগাযোগ : সকাল দশটা হতে রাত দশটা। নামাজের সময় ব্যতীত। এছাড়াও যৌ*ন সমস্যা, শ্বেতী রোগ, ডায়াবেটিস, অশ্ব (গেজ, পাইলস, ফিস্টুলা), হার্টের ব্লকেজ, শ্বেতপ্রদর, রক্তপ্রদর ইত্যাদি রোগের চিকিৎসা দেয়া হয়।
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

মা ইলিশ সংরক্ষণ প্রসঙ্গে মোহনপুর নৌ পুলিশ ফাঁড়ি ইনচার্জ মো. নাছির উদ্দিন সাংবাদিকদের জানান, নৌ-যানে নদীপথে অভিযানের পাশাপাশি স্থল পথেও অভিযান করবে। মা ইলিশ রক্ষায় নৌ পুলিশের একাধিক টিম এলাকাভাগ করে টহল জোরদার করবে। নদীতে কোনভাবেই যেনো জেলেরা নৌকা নিয়ে মা ইলিশ শিকার করতে না পারে সে ব্যাপারে কঠোর নজরদারী থাকবে। মতলব উত্তরের আমিরাবাদ থেকে শুরু করে ষাটনল পর্যন্ত ওইসব অঞ্চলে বাড়তি নজরদারী থাকবে।

ইলিশের প্রজননের ক্ষেত্রসহ সারাদেশে ২২ দিন ইলিশ পরিবহন, ক্রয়-বিক্রয়, মজুদ নিষিদ্ধের আদেশ বাস্তবায়ণ করা। উপজেলার সকল মাছের ঘাট, মৎস আড়ৎ, বিভিন্ন সুপার শপে যাতে কোনভাবেই ইলিশ বেচাবিক্রি এবং মজুদ না হতে পারে এ জন্য সেজন্য নিয়মিত অভিযান পরিচালনা করা হবে। দিন ও রাতে নদীতে ইলিশ নিধন বন্ধে নিয়মিত অভিযান করবো। অবৈধভাবে ইলিশ পাচার রোধে কার্যকরী ব্যবস্থা নেয়া হবে।

সংশ্লিস্ট সূূত্রে জানা গেছে, ৯ অক্টোবর থেকে ৩০ অক্টোবর পর্যন্ত নদীতে ডিম ছাড়ে মা ইলিশ। এ সময় মা ইলিশ রক্ষার পাশাপাশি ইলিশের নিরাপদ প্রজননের জন্য নদী সাগরে ইলিশ নিধন বন্ধ রাখার নির্দেশনা থাকে সরকারের পক্ষ থেকে।

 

প্রকাশিত : ০৮ অক্টোবর ২০১৯ খ্রিস্টাব্দ, মঙ্গলবার

চাঁদপুর রিপোর্ট : এমআরআর/

ফেসবুকে মন্তব্য করুন
42 জন পড়েছেন