panchogor 1

ভিডিও কনফারেন্সের মাধ্যমে পঞ্চগড়ে ৮ মেগাওয়াট সোলার বিদ্যুৎ কেন্দ্র উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

এন এ রবিউল হাসান লিটন, পঞ্চগড় প্রতিনিধি:

ভিডিও কনফারেন্সের মাধ্যমে পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৮ মেগাওয়াট সোলার বিদ্যুৎ কেন্দ্রের শুভ উদ্বোধন ঘোষনা করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

১৩ নভেম্বর (বুধবার) বেলা ১১টায় গণভবন থেকে সরাসরি পঞ্চগড় জেলা প্রশাসন সম্মেলন কক্ষে ভিডিও কনফারেন্সের মাধ্যমে তেঁতুলিয়া সোলার বিদ্যুৎ কেন্দ্রটি উদ্বোধন ঘোষণা করেন প্রধানমন্ত্রী। সে সাথে দেশের আরো পাঁচটি বিদ্যুৎ কেন্দ্রের উদ্বোধন ঘোষণা করেন প্রধানমন্ত্রী।

বিদ্যুৎ বিভাগের আয়োজনে পঞ্চগড় জেলা প্রশাসন সম্মেন কক্ষের উদ্বোধনী অনুষ্ঠানে এসময় উপস্থিত ছিলেন, পঞ্চগড়-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব মজাহারুল হক প্রধান, জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিন, পুলিশ সুপার মোহাম্মদ ইউসুফ আলী, জেলা পরিষদ চেয়ারম্যান আনোয়ার সাদাত সম্রাট, সদর উপজেলা চেয়ারম্যান আমিরুল ইসলাম, পঞ্চগড় পৌর মেয়র আলহাজ্ব মোঃ তৌহিদুল ইসলামসহ বিভিন্ন সরকারি ও বেসরকারি কর্মকর্তা কর্মচারীবৃন্দ।

gif maker

পরিবেশবান্ধব দেশের দ্বিতীয় বৃহত্তম সৌর বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রটি পঞ্চগড় জেলার তেঁতুলিয়া উপজেলার মাঝিপাড়ায় নির্মাণ করা হয়েছে। এ কেন্দ্র থেকে ঘণ্টায় ৮মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করে তেঁতুলিয়া ও পঞ্চগড় সরবরাহ করা হবে বলে জানা গেছে।

এ সৌর বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রটি প্যারাগন গ্রুপের প্রতিষ্ঠান অ্যাকুয়া ব্রিডার্স লিমিটেডের মুরগীর বাচ্চা উৎপাদনকারী প্রতিষ্ঠানের ভিতরে জালানি মন্ত্রণালয়ের সাথে সিম্পা সোলার পাওয়ার লিমিটেড নামে একটি প্রতিষ্ঠান ২০ বছরের জন্য চুক্তিবদ্ধ হয়ে কাজ শুরু করে ২০১৮ সালের মে মাসে। সৌর বিদ্যুৎ কেন্দ্রটি যৌথ ভাবে পরিচালনা করছে বাংলাদেশের প্যারাগন গ্রুপ ও জার্মানির সিম্বায়র সোলার সিয়াম লিমিটেড। বিদ্যুৎ কেন্দ্রটিতে ৩৭৫১২টি সোলার প্যানেল স্থাপন করে ৯৪টি ইনভার্টার ব্যবহার করে প্রতি ঘন্টায় ৮ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করছে। প্রতিষ্ঠানটি চলতি বছরের ২৪ জুলাই থেকে বানিজ্যিক ভাবে বিদ্যুৎ উৎপাদন শুরু করেছে। সিম্পা সোলার পাওয়ার লিমিটেড সূত্রে জানা যায়, ৩৭৫১২ টি প্যানেলে স্থাপন করে ৮৪টি ইনভার্টারে মাধ্যমে ১০ দশমিক ৩ (ডিসি) বিদ্যুৎ উৎপাদন করা হয় এবং তিনটি টান্সফর্মারের মাধ্যমে এসি বিদ্যুৎ এ রুপান্তরিত করে ৩৩ হাজার ভোল্ট লাইনের মাধ্যমে তেঁতুলিয়া নেসকো সাব স্টেশনে পাঠানো হয় এবং তেঁতুলিয়ায় সাড়ে ৪ মেগাওয়াট বিদ্যুৎ ব্যবহার করে বাকিটুকু বিদ্যুৎ পঞ্চগড়ে সরবরাহ করা হয়।

প্রকাশিত : ১৩ নভেম্বর ২০১৯ খ্রিস্টাব্দ, বুধবার :

চাঁদপুর রিপোর্ট : এমআরআর/

333 জন পড়েছেন
শেয়ার করুন