হাজীগঞ্জের রামপুর বাজারে ‘লবণ নেই’ গুজব!

0
248

 

মিজানুর রহমান রানা :

http://picasion.com/

চাঁদপুর জেলার হাজীগঞ্জ উপজেলায় এবং ৪নং কালচোঁ ইউনিয়নের রামপুর বাজারে লবণ নেই বলে গুজব উঠেছে।

বিষয়টি জানার পর, আজ ১৯ নভেম্বর মঙ্গলবার হাজীগঞ্জ বাজারে কয়েকটি মুদি দোকানে অভিযান চালিয়ে লবণের দাম বৃদ্ধি করে রাখার অপরাধে কয়েকটি মুদি দোকানের মালিককে জরিমানা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা বৈশাখী বড়ুয়া।

এসব গুজবের কারণে মঙ্গলবার সকাল থেকে শত শত কেজি লবণ বিক্রি হয়ে যাচ্ছে পাড়া-মহল্লার দোকানগুলোতে। দোকানিরা জানেন না, নিত্যপ্রয়োজনীয় এই পণ্যের চাহিদা হঠাৎ কেন বাড়লো। ক্রেতারাও এর সঠিক কোনও কারণ বলতে পারছেন না।

তাদের ভাষ্য, সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে দেখেছেন, বাজারে এ ধরনের কথা শুনেছেন। এ পরিস্থিতিকে গুজব অভিহিত করে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) বলছে, দেশে লবণের কোনও ঘাটতি নেই। অসাধু ব্যবসায়ীরা ভুল তথ্য ছড়িয়ে ফায়দা লোটার চেষ্টা করছে।

gif maker

বিসিকের এক কর্মকর্তা জানান, তাদের কন্ট্রোল রুমে কল করে লবণ নেই জানালে তারা ব্যবস্থা করে দেবেন। লবণের ঘাটতির বিষয়টি যে পুরোপুরি গুজব, তা সারাদেশে জানিয়ে দিতে জেলা প্রশাসনকে নির্দেশও দেওয়া হয়েছে।
পেঁয়াজের মতো লবণেরও দাম বাড়ছে—এই গুজবে রাজধানীর পাইকারি ও খুচরা দোকানে লবণ বিক্রির হিড়িক লেগেছে। কয়েক ঘণ্টার ব্যবধানে শুক্রাবাদ এলাকার মুদির দোকানগুলোতে শত শত কেজি লবণ বিক্রির তথ্য পাওয়া গেছে।

বিক্রেতারা এ কথা স্বীকার করে বলছেন, আগের দামেই তারা লবণ বিক্রি করছেন। তবে হঠাৎ চাহিদা কেন বাড়লো, তা তারা জানেন না। আর ক্রেতারা বলছেন, শুনেছি পেঁয়াজের মতো লবণেরও দাম বেড়েছে। এ কারণে আগে আগেই কয়েক কেজি করে লবণ কিনে রাখছেন তারা।

খোঁজ নিয়ে জানা গেছে, এদিন সকাল থেকেই হাজীগঞ্জে লবণের দাম বেড়ে গেছে বলে গুজবের ডালপাড়া বাড়তে থাকে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে লবণ নেই বলে কোনও কোনও ব্যবসায়ী চড়া দাম হাঁকতে থাকেন। এরপর ২০ টাকার লবণ একশত থেকে একশত বিশ টাকায় বিক্রি হচ্ছে বলে গুজব প্রচারিত হতে থাকে।

দুপুর নাগাদ বিসিক এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, এসবই গুজব। দেশে লবণের কোনও ঘাটতি নেই। অসাধু ব্যবসায়ীরা এই ধরনের ভিত্তিহীন খবর রটিয়ে ফায়দা লোটার চেষ্টা করছেন।

রামপুর এলাকার একজন কর্মকর্তা জানান, আজ সকাল থেকেই রামপুর বাজারে গুজবের কারণে লবণের দাম বেড়ে গেছে। গুজবে বিশ্বাস করে সাধারণ মানুষ বেশি বেশি লবণ ক্রয় করতে থাকে। এতে বাজারের সব দোকানে লবণের সঙ্কট দেখা দেয় বলে এক ধরনের গুজব প্রচারিত হতে থাকে সাধারণ মানুষের কানে কানে।

এ ব্যাপারে রামপুর বাজারের মুদি ব্যবসায়ী গোপাল সাহার সাথে কথা হয়। তিনি জানান, আসলে এ বাজারে লবণের কোনো প্রকার দাম বাড়েনি। লবণ আগের দামেই ২০ থেকে ২৫ টাকায় বিক্রি হচ্ছে। দাম বাড়ার বিষয়টি তিনি জানেন না বলেই জানান।

প্রকাশিত : ১৯ নভেম্বর ২০১৯ খ্রিস্টাব্দ, মঙ্গলবার :

চাঁদপুর রিপোর্ট : এমআরআর/

ফেসবুকে মন্তব্য করুন
375 জন পড়েছেন
http://picasion.com/